Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আলিপুরদুয়ার ও কোচবিহার থেকে এ বার এসি বাস

রায়গঞ্জের পর কোচবিহার ও আলিপুরদুয়ায় থেকে শিলিগুড়ি যাতায়াতে শীতাতাপ নিয়ন্ত্রিত বাস পরিষেবা চালু করছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম কর্তৃপক

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার ১৫ জুন ২০১৫ ০৪:০২
Save
Something isn't right! Please refresh.
Popup Close

রায়গঞ্জের পর কোচবিহার ও আলিপুরদুয়ায় থেকে শিলিগুড়ি যাতায়াতে শীতাতাপ নিয়ন্ত্রিত বাস পরিষেবা চালু করছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম কর্তৃপক্ষ। আজ সোমবার কোচবিহার-শিলিগুড়ি রুটে ওই পরিষেবা চালু করা হবে। সকালে বাসের যাত্রীদের জন্য থাকছে সংবাদপত্র পড়ার সুযোগও। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষায় প্রকাশিত একাধিক বহুল প্রচারিত দৈনিক সংবাদপত্র বাসে রাখা হবে। যাত্রীরা নিজেদের পচ্ছন্দের সংবাদপত্র বাছাই করে পড়ার সুযোগ পাবেন। আগামী এক সপ্তাহের মধ্যে আলিপুরদুয়ার-শিলিগুড়ি রুটেও একই ভাবে শীতাতাপ নিয়ন্ত্রিত বাসে যাতায়াতের সুযোগ পাবেন যাত্রীরা।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী বলেন, “যাত্রীদের চাহিদা ও স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে কোচবিহার ও আলিপুরদুয়ার থেকে শীতাতাপ বাস চালানর সূচি চূড়ান্ত হয়ে গিয়েছে। পরীক্ষামূলকভাবে ওই পরিষেবা চালুর পর সাড়া মিললে উত্তরবঙ্গের অন্যান্য বিভিন্ন দূরপাল্লার রুটেও একইভাবে শীতাতাপ নিয়ন্ত্রিত বাস পরিষেবা চালু করা হবে।”

নিগম সূত্রেই জানা গিয়েছে, কোচবিহার বাস টার্মিনাস থেকে দৈনিক সকাল সাড়ে ৭টায় ৪০ আসনের ওই শীতাতাপ নিয়ন্ত্রিত বাসটি শিলিগুড়ির উদ্দেশে রওনা হবে। সাড়ে তিন ঘন্টার মধ্যে সেটির শিলিগুড়ি পৌঁচ্ছনর কথা। বিকাল সাড়ে ৩টায় বাসটি শিলিগুড়ির তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে ফের কোচবিহারের উদ্দেশে রওনা হবে। মাথাপিছু কোচবিহার-শিলিগুড়ি ১৫৩ কিমি রুটে যাতায়াত করতে একেকবার ভাড়া পড়বে ১৯০ টাকা। বাসটি ফালাকাটা, ধূপগুড়ি, ময়নাগুড়ি, জলপাঁইগুড়ি, ফাটাপুকুরের মত নির্দিষ্ট হাতেগোনা কিছু স্টপেজে দাঁড়াবে। আলিপুরদুয়ার থেকে যে বাসটি শিলিগুড়ি রুটে চালান হবে তাতেও মাথাপিছু ১৯০ টাকা ভাড়া পড়বে বলে প্রাথমিকভাবে ঠিক হয়েছে। ওই বাসটি কোন কোন রুটে দাঁড়াবে তা চূড়ান্ত করার কাজ চলছে। নিগমের কোচবিহার এক আধিকারিক বলেন, কোচবিহার ও আলিপুরদুয়ার দুটি এলাকা থেকেই নিগমের একাধিকবাস শিলিগুড়ি রুটে প্রতিদিন যাতায়াত করছে। কিন্তু এতদিন একটিও শীতাতাপ নিয়ন্ত্রিত বাস ছিল না। ফলে অনেকেই আক্ষেপ করতেন। সম্প্রতি রায়গঞ্জ-শিলিগুড়ি রুটে ওই পরিষেবা চালুর পর নানা মহল থেকে ওই দাবি জোরাল করা হয়।

Advertisement

নিগমের উদ্যোগে খুশি দুই জেলার বাসিন্দারা। কোচবিহার জেলা ব্যবসায়ী সমিতির সম্পাদক সুব্রত সাহা বলেন, “সাধারণ বাসের তুলনায় ভাড়া কিছুটা বেশি হলেও অনেক সুবিধে হবে। যাত্রাপথের ক্লান্তি কমবে। নিগমের শীতাতাপ নিয়ন্ত্রিত ওই বাস পরিষেবা চালুর উদ্যোগ প্রশংসনীয়। বাসে বসে সংবাদপত্র পড়ার সুযোগ তাতে বাড়তি মাত্রা যোগ করবে।” আলিপুরদুয়ার অভিভাবক মঞ্চের সম্পাদক ল্যারি বসু বলেন, “ব্যবসা, চিকিৎসা সংক্রান্ত কাজে জেলার বিভিন্ন এলাকা থেকে রোজ বহু মানুষ শিলিগুড়ি যাতায়াত করেন। শীতাতাপ নিয়ন্ত্রিত বাস না থাকায় গরমের মরসুমে তাঁদের ভোগান্তি চরমে পৌঁছত। অনেকে বাধ্য হয়ে গাড়ি ভাড়া নিয়ে যাতায়াত করতেন। নিগম ওই বাস চালানয় সেই সমস্যা থাকবেনা। ওই উদ্যোগে আমরা খুশি। বাসটি নিয়মিত চালান হয় সেদিকে নজর রাখা দরকার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement