Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নিপার গুজব ঠেকাতে কড়া হচ্ছে প্রশাসন

নিপা ভাইরাস সংক্রান্ত অযথা গুজব নিয়ে এ বার সতর্ক কোচবিহার, আলিপুরদুয়ার দুই জেলার প্রশাসন।

নিজস্ব প্রতিবেদন
০৫ জুন ২০১৮ ০১:৩৪
Save
Something isn't right! Please refresh.
Popup Close

নিপা ভাইরাস সংক্রান্ত অযথা গুজব নিয়ে এ বার সতর্ক কোচবিহার, আলিপুরদুয়ার দুই জেলার প্রশাসন।

সোশ্যাল নেটওয়ার্কে একটি চক্র এই গুজব ছড়িয়ে আতঙ্ক তৈরির চেষ্টা করছে বলে অভিযোগ। এ নিয়ে নজরদারি শুরু করেছে কোচবিহার পুলিশ প্রশাসন। জেলা স্বাস্থ্য দফতরও সাধারণ মানুষকে অযথা আতঙ্কিত না হতে আর্জি জানিয়েছে। অন্যদিকে, আলিপুরদুয়ারেও সচেতনতা বাড়াতে পদক্ষেপ করছে জেলা স্বাস্থ্য দফতর। জেলা হাসপাতালে ভিন রাজ্য থেকে জ্বর নিয়ে ভর্তি রোগীরা নিপা আতঙ্কে ভুগছেন। তাদের আশ্বস্ত ও সচেতন করছেন জেলা হাসপাতাল কর্তৃপক্ষ।

দিনকয়েক আগে শিলিগুড়ি হাসপাতালের এক চিকিৎসকের নাম ব্যবহার করে বিভ্রান্তিকর কিছু তথ্য-সহ একটি পোস্ট ছড়ানো হয় বলে অভিযোগ। পরে তা কোচবিহারেও নানা হোয়াটসঅ্যাপ গ্রুপে ঘুরতে থাকে। তারপর থেকেই ভুয়ো খবর ঠেকাতে নজরদারি বাড়িয়ে দেওয়া হয়। কোচবিহারের জেলাশাসক কৌশিক সাহা বলেন, “আমরা সবদিকে নজর রাখছি।” জেলা পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডে বলেন, “কেউ গুজব ছড়ালে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।” স্বাস্থ্য দফতরের তরফ থেকে অবশ্য জানানো হয়েছে, কোচবিহারে কোথাও সন্দেহজনক কিছু কারও চোখে পড়েনি। তাই সতর্ক থাকলেও আতঙ্কিত হওয়ার কিছু নেই। স্বাস্থ্য দফতরের কোচবিহারের জেলার এক আধিকারিক বলেন, “যে কোনও রোগ প্রতিরোধেই সবাইকে সতর্ক থাকতে হবে। তার মধ্যে নিপা ভাইরাসের মতো ব্যাপারে চূড়ান্ত সতর্কতা থাকা ভাল। তবে অযথা আতঙ্কের কিছু নেই। কেউ এমনটা করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

Advertisement

কোচবিহার জেলা প্রশাসন ইতিমধ্যেই নিপা ভাইরাস নিয়ে বৈঠক করেছেন। স্বাস্থ্য দফতরের আধিকারিকরাও ছিলেন। কর্মসূত্রে কোচবিহারের অনেকেই কেরলে বসবাস করেন। ওই রাজ্যে নিপা ছড়িয়েছে। সেক্ষেত্রে সেখান থেকে আসা কেউ অসুস্থ পড়লে কী ব্যবস্থা নেওয়া হবে সে সব ব্যাপারে আলোচনা হয়েছে। সেই মতোই নজরদারি চলছে।

নিপা নিয়ে সচেতন আলিপুরদুয়ার জেলা স্বাস্থ্য দফতরও। ভিন রাজ্য থেকে জ্বর নিয়ে ভর্তি রোগীদের অনেকেই নিপা আতঙ্কে ভুগছেন এই পরিস্থিতিতে তাঁদের আশ্বস্ত করছেন জেলা হাসপাতাল কর্তৃপক্ষ। জেলা হাসপাতালে সুপার চিন্ময় বর্মন জানান, জ্বর নিয়ে অনেকেই ভর্তি হচ্ছেন। অনেকে আবার ভিন রাজ্য থেকে আসার পরে জ্বরে আক্রান্ত হয়েছেন। তাঁদের বোঝানো হচ্ছে, কেরল থেকে এসে জ্বর হলেই নিপা’য় আক্রান্ত হবেন এমন নয়। তবে হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড তৈরি রাখা হয়েছে। নিপা সন্দেহ হলে সেই রোগীকে নজরদারিতে রাখা হবে।

আলিপুরদুয়ারের মুখ্য স্বাস্থ্য আধিকারিক-২ সুবর্ণ গোস্বামী জানান, নিপা নিয়ে সর্তকতামূলক ব্যবস্থা হচ্ছে। প্রতিদিন জ্বরে আক্রান্ত রোগীদের নজরে রাখা হচ্ছে। আক্রান্তরা এর মধ্যে কোথায় গিয়েছিলেন তার বিবরণও খতিয়ে দেখা হচ্ছে। তবে এর মধ্যেই নিপা সংক্রান্ত নানা ভুয়ো খবর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে বলে অভিযোগ। আলিপুরদুয়ারের পুলিশ সুপার আভারু রবীন্দ্রনাথ জানান, ‘‘সোশ্যাল মিডিয়ায় কোনও ভুয়ো খবর সংক্রান্ত নিদিষ্ট অভিযোগ পেলে বিষয়টি নিয়ে তদন্ত করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement