Advertisement
০২ মে ২০২৪
International Mother Language Day

ভাষা আবেগে হিলি সীমান্তে মিশল দু’দেশ

হিলিতে প্রতি বছরের মত এ বারও বড় করে ভাষা দিবসের অনুষ্ঠান হয়। হিলি সীমান্তের জিরো পয়েন্টে দুই দেশের মানুষ জমায়েত হয়ে ভাষা শহিদদের স্মৃতিতে ফুল ও সৌহার্দ্য বিনিময় করেন।

Celebration of International Mother Language Day at Hili Border.

বিকশিত: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হল হিলি সীমান্তের শূন্য রেখায়। মঙ্গলবার। নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবদেন
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫৮
Share: Save:

গৌড়বঙ্গের বিভিন্ন জেলায় মঙ্গলবার নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দীর্ঘদিনের প্রথা মেনে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি সীমান্তে দুই দেশের মানুষ সমবেত হন।

হিলিতে প্রতি বছরের মত এ বারও বড় করে ভাষা দিবসের অনুষ্ঠান হয়। হিলি সীমান্তের জিরো পয়েন্টে দুই দেশের মানুষ জমায়েত হয়ে ভাষা শহিদদের স্মৃতিতে ফুল ও সৌহার্দ্য বিনিময় করেন। এ দিন দক্ষিণ দিনাজপুরের কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থা ছাড়াও বাংলাদেশের দিনাজপুর হাকিমপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের যৌথ উদ্যোগে হিলি আন্তর্জাতিক চেকপোস্টে একুশের শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন হয়। একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে সূরজ দাস জানান, কয়েক দশক থেকে হিলির এই অনুষ্ঠান মানুষের নজর কেড়েছে। জেলার আরও কয়েকটি জায়গায় ভাষা শহিদ দিবস পালিত হয়। বালুরঘাট পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শিখা মোহান্ত সাহা চৌধুরীর উদ্যোগে সুভাষ কর্নারে ভাষা দিবসের অনুষ্ঠান হয়।

মালদহে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি একাধিক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগেও মালদহে পালিত হয় আন্তর্জাতিক ভাষা দিবস। এ দিন সকালে ইংরেজবাজার শহরে প্রভাত ফেরি করেন মালদহ শিল্পী সংসদের সদস্যরা। সাংস্কৃতিক অনুষ্ঠানও করেন তাঁরা। যোগ দেন মালদহের জেলাশাসক নীতিন সিংহানিয়াও। এ ছাড়া গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় চত্বরেও ভাষা দিবস পালিত হয়। দিনভর স্মরণ অনুষ্ঠান হয় গাজল মহাবিদ্যালয়েও। ছাত্রছাত্রীরা ২১ ফেব্রুয়ারি নিয়ে নাচ, গান করেন বলে জানান কলেজের শিক্ষিকা শ্রীপর্ণা চক্রবতী। তিনি বলেন, “বাংলাদেশের অবসরপ্রাপ্ত শিক্ষক কনকরঞ্জন দাস, গৌড় মহাবিদ্যালয়ের শিক্ষিকা সুস্মিতা সোম, কলেজের অধ্যক্ষ সামসুল হকও ছিলেন।”

উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কর্নজোড়ায় জেলা তথ্য ও সংস্কৃতি দফতরের সভাকক্ষে ভাষা দিবসের সরকারি অনুষ্ঠানে ছিলেন সরকারি আধিকারিকরা। বক্তব্য রাখেন শিক্ষাবিদ শুভেন্দু মুখোপাধ্যায়। এ দিন বিভিন্ন প্রাথমিক ও হাই স্কুলে দিনটি উদ্‌যাপন করা হয়। একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে রায়গঞ্জে শোভাযাত্রা হয়। রাত পর্যন্ত শহরের রেল ময়দানে বাংলা গান, কবিতা-সহ বিভিন্ন আঙ্গিকের সাংস্কৃতিক অনুষ্ঠান চলে। উত্তর দিনাজপুর জেলা তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে এ দিন গান, আবৃত্তি পরিবেশিত হয়। কালিয়াগঞ্জের সীমান্তবর্তী রাধিকাপুরে বিএসএফ জওয়ানদের রাখি পরিয়ে মাতৃভাষা দিবস পালন করে অমর একুশে উদযাপন কমিটি। রাধিকাপুর স্কুল মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। ভাষা দিবস পালন করে কালিয়াগঞ্জ কলেজেও। ইসলামপুর পুরসভার উদ্যোগে শহরের টাউন লাইব্রেরি হলে বসানো হল ভাষা শহিদ স্মারক। মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এটির উদ্বোধন করেন ইসলামপুরের মহকুমাশাসক আব্দুল শহিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

International Mother Language Day Hili Border
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE