Advertisement
০৩ মে ২০২৪
Illegal Construction

নদীবক্ষেই চলছে পাকা বাড়ি নির্মাণ, বর্ষায় বন্যার আশঙ্কা ডুয়ার্সের সাকোয়াঝোরা গ্রামে

স্থানীয়দের দাবি, চোখের সামনে কালুয়া নদী দখল করে দীর্ঘদিন ধরে গৃহনির্মাণ চলছে, তা সত্ত্বেও কোনও পদক্ষেপ করেনি সেচ দফতর।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ডুয়ার্স শেষ আপডেট: ২২ জুন ২০২১ ০১:৪০
Share: Save:

বেআইনি ভাবে নদী খাত দখল করে তৈরি হচ্ছে বাড়ি। নদী চড়ের একটা অংশ বালি, পাথর, বোল্ডার দিয়ে বুজিয়ে বহু দিন ধরেই চলছে এই নির্মাণকার্য। নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে বলেই বন্যায় প্লাবিত হচ্ছে বিস্তীর্ণ এলাকা। ক্ষতিগ্রস্ত হচ্ছে বহু চাষের জমি। বিষয়টি নিয়ে রীতিমতো ক্ষুব্ধ ডুয়ার্সের সাকোয়াঝোরা-১ গ্রাম পঞ্চায়েতের তেলিপাড়া এলাকা। স্থানীয়দের দাবি, চোখের সামনে কালুয়া নদী দখল করে দীর্ঘদিন ধরে গৃহনির্মাণ চলছে, তা সত্ত্বেও কোনও পদক্ষেপ করেনি সেচ দফতর।

স্থানীয়দের বক্তব্য, ডুয়ার্সের নদীরগুলোর অবস্থা এমনিতেই খারাপ। অবৈধভাবে বিভিন্ন নদী থেকে বালি পাথর লুট করা হচ্ছে। নদীবক্ষেই চলছে নির্মাণকার্য। এতে নদীর গতিপথ বদলে বড় প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা রয়েছে। সেচ দফতরের উদাসীনতা দেখে এলাকাবাসীর সন্দেহ, তা হলে কি প্রশাসনও জড়িত?

নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক স্থানীয় বাসিন্দারা জানান, ‘‘যেভাবে নদী দখল করে পাকা বাড়ি তৈরি হচ্ছে, তা সম্পূর্ণ বেআইনি। আমাদের আশঙ্কা, আমরা কিছু বলতে গেলে হামলা হতে পারে। প্রশাসনের পুরো ব্যাপারটা খতিয়ে দেখা উচিত। না হলে বন্যার সময় বড়সড় দুর্ঘটনা ঘটতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Illegal Construction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE