Advertisement
২৭ এপ্রিল ২০২৪
kangaroo

Kangaroo: অসম হয়ে পশ্চিমবঙ্গে অস্ট্রেলীয় ক্যাঙারু পাচার! আন্তর্জাতিক চক্রের যোগ দেখছে বন দফতর

পুলিশ সূত্রে খবর, অসম লাগোয়া কুমারগ্রাম ব্লকের বারোবিশা থানা এলাকায় নাকা চেকিং চলাকালীন একটি পণ্যবোঝাই ট্রাককে দেখেই সন্দেহ হয় পুলিশের।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৩ মার্চ ২০২২ ০০:৩৬
Share: Save:

উত্তরবঙ্গের করিডর দিয়ে ক্যাঙারু পাচার! আলিপুরদুয়ারের বারোবিশা এলাকায় নাকা চেকিংয়ের সময় একটি ট্রাক থেকে অল্পবয়স্ক ক্যাঙারু উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল বন দফতরে। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, অসম থেকে পশ্চিমবঙ্গ হয়ে দক্ষিণ ভারতে পাচার করা হচ্ছিল বন্যপ্রাণীটিকে।

অতীতে অসম থেকে পশ্চিমবঙ্গ হয়ে গন্ডারের খড়্গ ও বাঘের চামড়া পাচারের ঘটনা প্রকাশ্যে এসেছে। তবে অসম থেকে ক্যাঙারু পাচারের ঘটনা এই প্রথম বার প্রকাশ্যে এল বলেই জানাচ্ছেন বনকর্মীরা। ক্যাঙারু মূলত অস্ট্রেলিয়ার মূল ভূখন্ডে দেখতে পাওয়া যায়। এ ছাড়াও দেখা যায় নিউ গিনি এবং আশপাশের দ্বীপ, যেমন তাসমানিয়ায়। পুলিশের অনুমান, ক্যাঙারু পাচারের ঘটনার সঙ্গে চোরাচালানকারীদের আন্তর্জাতিক চক্র জড়িয়ে থাকতে পারে। যে ট্রাকে করে ক্যাঙারুটিকে নিয়ে যাওয়ায় হচ্ছিল, ওই ট্রাকের চালক ও খালাসিকে আটক করা হয়েছে। পুলিশি জেরা নিজেদের অসমের বাসিন্দা বলে পরিচয় দিয়েছেন তাঁরা।

পুলিশ সূত্রে খবর, অসম লাগোয়া কুমারগ্রাম ব্লকের বারোবিশা থানা এলাকায় নাকা চেকিং চলাকালীন ওই পণ্যবোঝাই ট্রাকটিকে দেখেই সন্দেহ হয় পুলিশের। গাড়িটি দাঁড় করিয়ে তল্লাশি চালাতে গিয়েই চোখ ছানাবড়া হয়ে যায় পুলিশকর্মীদের। গাড়ির ভিতরে-থাকা একটি বড় খাঁচায় ত্রিপল চাপা দেওয়া অবস্থায় উদ্ধার হয় ক্যাঙারুটি। বন্যপ্রাণীটিকে দেখে শারীরিক ভাবে দুর্বল মনে হওয়ায় সঙ্গে সঙ্গেই বন দফতরে খবর দেওয়া হয় পুলিশের তরফে।

ক্যাঙারু পাচারের ঘটনা ভারতে বিরল বলেই বিষয়টি বেশি করে ভাবাচ্ছে বনকর্মীদের। ধৃত গাড়ির চালক ও খালাসিকে লাগাতার জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। ওই দুই ব্যক্তিকে রবিবার আদালতে তোলা হতে পারে। আদালত হেফাজতের নির্দেশ দিলে তাঁদের বন দফতরের হাতে তুলে দেওয়া হতে পারে বলেও খবর পুলিশ সূত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kangaroo Smuglling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE