Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Union Budget 2023

বাজেটে কৃষি-বরাদ্দ নিয়ে তরজা, হতাশ বহু কৃষক

বিজেপি নেতাদের কথায়, বাজেটের অনেক বিষয় প্রথমে বোঝা যায় না। ব্যবহারে করতে গেলে তা টের পাওয়া যায়। তাঁদের দাবি, বাজেটে কৃষিক্ষেত্রে আশা করার মতো অনেক কিছুই আছে।

Farmers

সাধারণ বাজেটে হতাশা কাটল না বহু কৃষকের। ছবি: অমিত মোহান্ত

নিজস্ব প্রতিবেদন
মালদহ শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:১২
Share: Save:

কেন্দ্রীয় বাজেট পেশ হয়েছে। তা নিয়ে বিজেপির নেতারা, গ্রামে-গ্রামে প্রচারের সিদ্ধান্তও নিয়েছেন। তা নিয়ে বালুরঘাটে বিজেপি বিধায়ক অশোক লাহিড়ী দলের কর্মীদের ‘ক্লাস’ও নিয়েছেন। কিন্তু কেন্দ্রীয় বাজেট নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেল না গৌড়বঙ্গের কৃষকদের। বরং, হতাশার ছবি সেখানে প্রকট। কৃষকদের কথায়, তাঁদের যুঝতে হচ্ছে সারের ‘কালোবাজারির’ সঙ্গে। তার উপরে বাড়ছে না কৃষিক্ষেত্রে বিদ্যুতের ভর্তুকি। সব মিলিয়ে কৃষকের অবস্থা নাজেহাল বলে দাবি তাঁদের।

বিজেপি নেতাদের কথায়, বাজেটের অনেক বিষয় প্রথমে বোঝা যায় না। ব্যবহারে করতে গেলে তা টের পাওয়া যায়। তাঁদের দাবি, বাজেটে কৃষিক্ষেত্রে আশা করার মতো অনেক কিছুই আছে। যদিও তৃণমূলের প্রশ্ন, কৃষি ও কৃষকদের নিয়ে কেন্দ্রীয় সরকারের কি কোনও ভাবনা আছে!

দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের মোহনার কৃষক নাজিমুদ্দিন সরকার জানালেন, আগের বার ধান চাষে মার খেয়েছেন। ঋণ রয়েছে। কৃষিঋণের সুদ কমবে বলে আশা করেছিলেন। তিনি বললেন, ‘‘বাজেটে আমাদের জন্য সবই আছে শুনছি। অথচ, কিছুই দেখতে পেলাম না। কৃষিক্ষেত্রে বিদ্যুতের ভর্তুকিও বাড়েনি শুনলাম।’’ কৃষকসভার জেলার নেতা সকিরুদ্দিন আহমেদের কথায়, ‘‘দিল্লিতে বড় আন্দোলনের পরে তিনটি আইন বাতিল হল। তার পরেও কি কৃষকদের সুবিধের জন্য কেন্দ্রীয় সরকার কিছু করেছে?’’ সারের দাম কমানোর ক্ষেত্রেও কোনও দিশা এ বারের কেন্দ্রীয় বাজেটে নেই বলেই মনে করছেন অনেকে। উত্তর দিনাজপুরের এক কৃষি অধিকর্তা বলেন, ‘‘কেন্দ্রীয় বাজেটে সার, বীজ ও চাষের সরঞ্জামের দাম কমানোর ক্ষেত্রে স্পষ্ট করে কিছু উল্লেখ হয়েছে বলে চোখে পড়েনি। সারের দু’লক্ষ কোটি টাকা ভর্তুকি দেওয়া না হলে, সারের দাম স্থায়ী ভাবে কমবে বলে মনে হয় না।’’ কৃষকসভার নেতা উত্তম পালের দাবি, ‘‘বাজেট প্রস্তাবে কৃষি সামগ্রীর দাম কমানোর ইঙ্গিত নেই।’’ মালদহের রতুয়ার আম চাষি আব্দুল মোমিন বলেন, ‘‘কেন্দ্র আম চাষিদের নিয়ে বাজেটে কিছু বলল না।’’ বিজেপি নেতাদের অবশ্য অন্য মত। মালদহ এবং দুই দিনাজপুরে দলের ভারপ্রাপ্ত নেতা তথা বিধায়ক শঙ্কর ঘোষ বলেন, ‘‘কৃষি গবেষণা খাতেই বিপুল টাকা বরাদ্দ হয়েছে। তা ছাড়া, প্রধানমন্ত্রী কৃষক সম্মাননিধি প্রকল্পে খরচ হবে প্রায় ৬০ হাজার কোটি টাকা। বাজেটে কৃষির জন্য অনেক কিছু আছে। সময়ে, বোঝা যাবে।’’ বিজেপি বিধায়ক অশোক লাহিড়ী বলেন, ‘‘কেন রাজ্যের জন্য সারের বরাদ্দ বাড়ানোর কথা কেন্দ্রীয় সরকারের কাছে বলছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়?’’ তৃণমূল নেতা তথা জেলার মন্ত্রী বিপ্লব মিত্র বলেন, ‘‘রাজ্য সরকার বার বার কেন্দ্রীয় সরকারের কাছে বাড়তি সার পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ করার কথা বলেছে। কিন্তু তা হয়নি। অশোকবাবুরা এ সব ঢাকতে নানা ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Union Budget 2023 Farmers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE