Advertisement
১৬ মে ২০২৪
Amit Shah

গুরুদেবের প্রেরণা নিয়ে মোদীর জাতীয় শিক্ষানীতি, কলকাতায় এসে বলে গেলেন অমিত শাহ

শাহের বক্তব্য, গুরুদেবের ভাবনা থেকেই এই শিক্ষাব্যবস্থা এসেছে। তিনি বলেন, ‘‘গুরুদেব বলতেন বিদেশি শিক্ষা ও বিশ্ববিদ্যালয়ের গুণগান করা আমাদের লক্ষ্য হওয়া উচিত নয়।’

Image of Amit Shah.

বাংলায় এসে মোদী সরকারের নতুন শিক্ষানীতি নিয়ে সওয়াল করলেন শাহ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২১:০৮
Share: Save:

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবনা থেকেই জাতীয় শিক্ষানীতি গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবীন্দ্রজয়ন্তীতে কলকাতায় এসে বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার সায়েন্স সিটিতে কবি প্রণাম অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, ‘‘গুরুদেবের ভাবনা থেকে প্রেরণা নিয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে নয়া শিক্ষানীতি এসেছে। সেখানে মাতৃভাষায় শিক্ষার উপর জোর দেওয়া হয়েছে।’’

কেন্দ্রের জাতীয় শিক্ষানীতির বিরোধিতা করে বিজেপির বিরুদ্ধে একাধিক বার সরব হয়েছে রাজ্য। নতুন শিক্ষানীতি এ রাজ্যে চালু করা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে বাংলায় এসে মোদী সরকারের নতুন শিক্ষানীতি নিয়ে সওয়াল করলেন শাহ। তাঁর কথায়, ‘‘গুরুদেবের ভাবনা থেকেই এই শিক্ষাব্যবস্থা আনা হয়েছে। এটা আজকের শিক্ষাবিদদের বুঝতে হবে। গুরুদেব বলতেন বিদেশি শিক্ষাব্যবস্থা ও বিশ্ববিদ্যালয়ের গুণগান করা আমাদের শিক্ষাব্যবস্থার লক্ষ্য হওয়া উচিত নয়।’’ নতুন শিক্ষানীতিতে কী ভাবে মাতৃভাষার উপর জোর দেওয়া হয়েছে তা-ও উল্লেখ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

জাতীয় শিক্ষানীতির পাশাপাশি শান্তিনিকেতনের পড়াশোনার পরিবেশ নিয়েও বলেন শাহ। তিনি বলেন, ‘‘গুরুদেবের শান্তিনিকেতনে জীবনে দু’বার গিয়েছি। তবে শান্তিনিকেতন নিয়ে অনেক পড়াশোনা করেছি। শান্তিনিকেতনের প্রয়োগ সমগ্র বিশ্বকে নতুন রাস্তা দেখাতে পারে। বিশ্বের কাছেও ভারতের শিক্ষাব্যবস্থার এটি একটি উদাহরণ।’’ ১৭ বছর বয়সে রবীন্দ্রনাথ গুজরাতে গিয়েছিলেন। প্রথম কোনও হিন্দু নোবেল পুরস্কার পান তা নিয়ে চর্চার কথাও বক্তৃতায় নিয়ে আসেন কেন্দ্রীয় মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Narendra Modi West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE