Advertisement
০২ মার্চ ২০২৪

বাইশে রবীন্দ্রনাথ-স্মরণ

বাঁকুড়ার পুরপ্রধান মহাপ্রসাদ সেনগুপ্ত এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও পুরসভার আধিকারিকেরা। অনুষ্ঠানে রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি ও রবীন্দ্র সঙ্গীত পরিবেশিত হয়।

কবি-প্রণাম বিষ্ণুপুরে। —নিজস্ব চিত্র।

কবি-প্রণাম বিষ্ণুপুরে। —নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৭ ০০:০৯
Share: Save:

রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম প্রয়াণ দিবস দুই জেলার মানুষ নানা ভাবে পালন করলেন। মঙ্গলবার বাঁকুড়া পুরসভার হল ঘরে রবীন্দ্র-স্মরণ অনুষ্ঠানের আয়োজন করেন পুর কর্তৃপক্ষ। বাঁকুড়ার পুরপ্রধান মহাপ্রসাদ সেনগুপ্ত এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও পুরসভার আধিকারিকেরা। অনুষ্ঠানে রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি ও রবীন্দ্র সঙ্গীত পরিবেশিত হয়। বাঁকুড়ার রবীন্দ্র ভবনেও এ দিন কবিগুরুকে নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করে বাঁকুড়া জেলা প্রশাসন।

পুরুলিয়ার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে মঙ্গলবার পালিত হল রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম প্রয়াণ দিবস। বাংলার বিভাগীয় প্রধান স্বপনকুমার মণ্ডল জানিয়েছেন, ছাত্রছাত্রীরা এ দিন ‘আমার রবীন্দ্রনাথ’ বিষয়ে অনুষ্ঠান করেন। এ দিন পুরুলিয়া শহরের রাজগড়িয়া ধর্মশালায় ছায়া শিল্প সংস্কৃতি নামে একটি সঙ্গীত সংস্থার উদ্যোগে এবং তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে হরিপদ সাহিত্য মন্দিরে পালিত হয় রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস।

বিষ্ণুপুর মহকুমা তথ্য ও সংস্কৃতি দফতর এবং মহকুমা গ্রন্থাগারের যৌথ উদ্যোগে এ দিন গ্রন্থাগারেরই সভাগৃহে রবীন্দ্রনাথকে স্মরণ করা হয়। সারাদিন ধরে শহরের কচিকাঁচারা বসে আঁকো, আবৃত্তি, রবীন্দ্র নৃত্য, গান, বক্তৃতা-সহ নানা অনুষ্ঠানে মেতেছিল বলে জানান, মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রামশঙ্কর মণ্ডল।

অন্য দিকে, বিষ্ণুপুরে নিখিলবঙ্গ শিক্ষক শিক্ষণ মহাবিদ্যালয়ের প্রাক্তনী সংসদের পক্ষ থেকে রবীন্দ্রনাথের বিশেষ কিছু ছবি, প্রাক্তনীদের লেখা দিয়ে দেওয়াল পত্রিকা প্রকাশ করেন। বৃক্ষরোপণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানও ছিল বলে জানিয়েছেন প্রাক্তনী সংসদের সভাপতি তথা বিষ্ণুপুর কে এম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ পাত্র। ইন্দাসের আকুই যুব সঙ্ঘের উদ্যোগে আকুই ইউনিয়ন হাইস্কুলের মাঠে কবির তিরোধান দিবস পালন করা হয় বলে জানান ক্লাব সভাপতি জগবন্ধু দত্ত।

দুপুরে রঘুনাথপুর মহকুমা তথ্য ও সংস্কৃতি দফতর এবং ব্লক প্রশাসনের যৌথ উদ্যোগে একটি অনুষ্ঠান হয় রঘুনাথপুর ২ ব্লকে। চেলিয়ামায় ব্লক কার্যালয়ের পাশের মাঠে হওয়া অনুষ্ঠানে ছিলেন বিডিও সুরজিৎ চট্টোপাধ্যায়, সভাপতি মনীষা ঘোষ প্রমুখ। ওই অনু্ষ্ঠানে রবীন্দ্রসঙ্গীত, কবিতা পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। এ ছাড়াও, রবীন্দ্রনাথের সাহিত্য সৃষ্টির কিছু দিক নিয়ে আলোচনা হয়। এ দিন সন্ধ্যায় বিবেকানন্দ পাঠচক্রের উদ্যোগে রঘুনাথপুর শহরের বাজারপাড়ায় পাঠচক্র পরিচালিত অবৈতনিক স্কুলে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE