Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Poush Mela: পৌষমেলা করার আবেদন জানিয়ে এ বার বিদ্যুৎকে চিঠি দিল বোলপুর পুরসভা

ব্যবসায়িক দিক থেকেও বোলপুর এবং শান্তিনিকেতনের অধিকাংশ ব্যবসাদার এই মেলার অপর নির্ভরশীল। এ বছর মেলা হয় কি না সে দিকে তাকিয়ে তাঁরা।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ২২ নভেম্বর ২০২১ ১৮:৩২
এ বার কি দেখা যাবে এই ছবি?

এ বার কি দেখা যাবে এই ছবি?
—ফাইল চিত্র।

পৌষমেলা করার আবেদন জানিয়ে আগেই বিশ্বভারতী কর্তৃপক্ষকে চিঠি দিয়েছিল ব্যবসায়ীদের সংগঠন। এ বার আরও এক ধাপ এগিয়ে ওই মেলা করার অনুমতি চেয়ে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে চিঠি দিল বোলপুর পুরসভা।
করোনার কারণে ২০২০ সাল থেকেই বন্ধ ঐতিহ্যবাহী পৌষমেলা। সেই মেলা এ বার পরিচালনা করতে আগ্রহ প্রকাশ করেছে বোলপুর পুরসভা। সেই মর্মে চিঠিও পাঠানো হয়েছে বিশ্বভারতীর উপাচার্যকে। বোলপুর পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারপার্সন পর্ণা ঘোষের বক্তব্য, ‘‘পৌষমেলা বোলপুর-শান্তিনিকেতনের ঐতিহ্য হলেও তা ধীরে ধীরে লুপ্ত হওয়ার পথে।’’ বিশ্বভারতীর উপাচার্যের কথা উল্লেখ করে পর্ণার দাবি, ‘‘আশা করি উনি সকলের কথা ভেবে অনুমতি দেবেন। না হলে আমাদের বিকল্প ব্যবস্থা ভাবতে হবে। মেলা করার অনুমতি পেলে আমরা সমস্ত বিধি মেনে করব।’’

Advertisement

পর্ণার দাবি, বিশ্বভারতী মেলা করবে না এমনটা জানতে পেরেই তাঁরা চিঠি দিয়েছেন উপাচার্যকে। তাঁর কথায়, ‘‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, যাতে ওই মাঠে মেলা করতে দেওয়া হয় তার অনুমতি চাইব। ওঁদের উত্তর দিতে দেরি হলে আবার জানতে চাইব।’’ শতবর্ষ পার হয়ে যাওয়া ওই মেলার খ্যাতি ছড়িয়েছে বিদেশেও। ব্যাবসায়িক দিক থেকেও বোলপুর এবং শান্তিনিকেতনের অধিকাংশ ব্যবসাদার এই মেলার অপর নির্ভরশীল। এ বছর মেলা হয় কি না সে দিকে তাকিয়ে তাঁরা।

আরও পড়ুন

Advertisement