Advertisement
১৮ জুন ২০২৪
Jajigram High School

ভর্তি বন্ধের বিজ্ঞপ্তি তুলে নিল সেই স্কুল

কলকাতা হাই কোর্ট স্কুল সার্ভিস কমিশনের ২০১৬ সালের প্যানেল বাতিল করে দিয়েছে। এতে প্রায় ২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল হয়েছে।

জাজিগ্রাম স্কুলে নোটিশের ছবি।

জাজিগ্রাম স্কুলে নোটিশের ছবি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পাইকর শেষ আপডেট: ১০ মে ২০২৪ ০৬:৫৬
Share: Save:

একাদশ শ্রেণিতে ভর্তি বন্ধ জানিয়ে নোটিস দিয়েছিল পাইকর থানার জাজিগ্রাম এসএ উচচ বিদ্যালয়। সেই নিয়ে বিস্তর হইচই হয়। শেষ পর্যন্ত পুরনো নোটিস প্রত্যাহার করে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু করলেন ওই স্কুল কর্তৃপক্ষ। এই সিদ্ধান্তে স্বস্তি ফিরেছে এলাকার মাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকদের।

কলকাতা হাই কোর্ট স্কুল সার্ভিস কমিশনের ২০১৬ সালের প্যানেল বাতিল করে দিয়েছে। এতে প্রায় ২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল হয়েছে। আশঙ্কা ছিল, এতে অনেক স্কুলে শিক্ষকের সঙ্কট তৈরি হবে। গত ২ মে জাজিগ্রাম এসএ উচ্চ বিদ্যালয় নোটিস দিয়ে স্কুলের একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া স্থগিত করেছিল। এর ফলে সমস্যায় পড়ে বহু ছাত্রছাত্রী। এলাকায় এই নিয়ে সরব হন অভিভাবক ও স্থানীয়েরা। স্কুলে এই বছর মাধ্যমিক পরীক্ষায় ৯১ জন ছাত্র ও ১৪৭ জন ছাত্রী উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে অধিকাংশ ছাত্রছাত্রী দুঃস্থ। এই স্কুলে ভর্তি না-হতে পারলে প্রায় সাত কিলোমিটার দূরের স্কুলে ভর্তি হতে হবে। প্রত্যেক দিনের যাতায়াত খরচ অনেকেই বহন করতে পারবেন না বলে জানিয়েছিলেন অনেক অভিভাবক।

সংবাদমাধ্যমে এই নিয়ে খবর হওয়ার পরেই নড়েচড়ে বসে শিক্ষা দফতর। ডেকে পাঠানো হয় স্কুল কর্তৃপক্ষকে। অবশেষে বুধবার ভর্তি স্থগিতের নোটিস প্রত্যাহার করে ফের একাদশ শ্রেণিতে ভর্তি হবে বলে নতুন নোটিস দেওয়া হয়েছে। এই কথা জেনে সকলেই খুশি। অভিভাবক চুমকি হালদার, শ্যামলী হালদার বলেন, ‘‘অভাবের সংসারে ছেলের পড়াশোনার খরচ দিতেই কষ্ট হয়। স্কুলে ভর্তি বন্ধ করে দেওয়ায় চিন্তায় পড়েছিলাম। ভেবেছিলাম, আর ছেলেকে পড়াতে পারব না। আবার ভর্তি শুরু হয়েছে জেনে চিন্তামুক্ত হলাম। বহু দুঃস্থ ছাত্রছাত্রী আবার পড়াশোনার সুযোগ পেল।’’

জাজিগ্রাম এসএ উচচ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিব্যেন্দু রেজা বলেন, “স্কুলে শিক্ষক কম থাকায় পরিচালন সমিতির সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ছাত্রছাত্রীদের কথা ভেবে সিদ্ধান্ত বদলে ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jajigram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE