Advertisement
১৮ মে ২০২৪
Kurmi Community

করমে পূর্ণ দিবস ছুটি চান কুড়মিরা, মুখ্যমন্ত্রীকে দাবি

সূত্রের খবর, বুধবার নবান্নের ওই  বৈঠকে হাজির ১৭ জনই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে করম পরবের দিন এ বার পূর্ণ ছুটি দেওয়ার অনুরোধ করেন।

মমতার কাছে দাবি কুড়মীদের।

মমতার কাছে দাবি কুড়মীদের। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১০:০৬
Share: Save:

আর মাস চারেক পরেই কুড়মিদের করম পরব। এ বার আর ‘সেকশনাল হলি ডে’ নয়, পূর্ণ ছুটির জন্য মুখ্যমন্ত্রীকে অনুরোধ করলেন তৃণমূলের কুড়মি নেতারা।

জঙ্গলমহলে সাম্প্রতিক কুড়মি আন্দোলনের জেরে বুধবার নবান্নে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়া— এই চার জেলার কুড়মি সম্প্রদায়ের দলীয় নেতা, জনপ্রতিনিধি ও সামাজিক সংগঠনের নেতাদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের খবর, বুধবার নবান্নের ওই বৈঠকে হাজির ১৭ জনই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে করম পরবের দিন এ বার পূর্ণ ছুটি দেওয়ার অনুরোধ করেন।

তাঁরা মুখ্যমন্ত্রীকে জানান, জঙ্গলমহলে কুড়মিরা অন্যতম সংখ্যা গরিষ্ঠ। আর রাজ্য জুড়েই কুড়মিরা রয়েছেন। তাই কুড়মিদের ঐতিহ্যবাহী ও ধর্মীয় সংস্কৃতিক পরম্পরার দিনটি পূর্ণ ছুটি হিসেবে ঘোষণা করুক রাজ্য সরকার।

সূত্রের খবর, বৈঠকে মমতা জানিয়েছেন, করম পরবের দিন পূর্ণ ছুটি দেওয়া হলে অন্যান্য সম্প্রদায়ও তাদের বিশেষ দিনেও ছুটির দাবি করবেন।

এরপরেই পুরুলিয়ার এক প্রতিনিধি প্রশ্ন তোলেন, ছটপুজোর দিন রাজ্যে পূর্ণ দিবস ছুটি দেওয়া হয়। তাহলে কুড়মিদের করম পরবের দিনটিকেও বিবেচনা করা হোক। বৈঠকে যোগ দেওয়া এক কুড়মি নেতা বলছেন, ‘‘মুখ্যমন্ত্রী বিষয়টি বিবেচনা করে দেখার আশ্বাস দিয়েছেন।’’

উল্লেখ্য, মমতার সরকারের আমলেই করম পরবে সেকশনাল ছুটি দেওয়া শুরু হয়েছে। অর্থাৎ যে সব এলাকায় উৎসবটি হয় এবং যাঁরা পালন করেন তাঁদের জন্যই ওই ছুটি।

তবে সন্তুষ্ট নয় কুড়মি সামাজিক সংগঠনগুলি। কুড়মি সমাজের (পশ্চিমবঙ্গ) সভাপতি রাজেশ মাহাতো বলছেন, ‘‘ঐতিহ্যবাহী করম হল কুড়মিদের সাংস্কৃতিক ও ধর্মীয় পরম্পরা, যা হাজার বছর ধরে চলে আসছে। কুড়মি জনগোষ্ঠীর ভাবাবেগকে সম্মান দিয়ে পুরোদস্তুর সরকারি ছুটি ঘোষণা একান্ত দরকার।’’

আদিবাসী জনজাতি কুড়মি সমাজের রাজ্য সভাপতি শিবাজি মাহাতোর আবার বক্তব্য, ‘‘পড়শি ঝাড়খণ্ডে করম পরবে পুরো সরকারি ছুটি দেওয়া হয়। অথচ এ রাজ্যে কয়েক লক্ষ কুড়মি থাকলেও তা হয় না। এটা কুড়মি সংস্কৃতিকেই অপমান।’’

জঙ্গলমহলের বিশিষ্ট ঝুমুর সঙ্গীত শিল্পী ইন্দ্রাণী মাহাতোর কথায়, “করম পরবই আমাদের শারদীয় উৎসব। এই দিনে পুরোদস্তুর ছুটির দাবি যুক্তিসঙ্গত।’’

জেলা তৃণমূলের এক কুড়মি নেতা বলছেন, "দিদির কাছে জোরালো আবেদন করা হয়েছে। দিদি নিশ্চয়ই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবেন।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kurmi Community Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE