Advertisement
০৪ মে ২০২৪
Visva-Bharati University

বিশ্বভারতীতে অধ্যাপকের নিগ্রহের শিকার ছাত্রীরা? মুখ্যসচিবকে পদক্ষেপের নির্দেশ রাষ্ট্রপতির

বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রীর অভিযোগ, নৃতত্ত্ববিদ্যা বিভাগের এক অধ্যাপক তাঁদের মানসিক এবং শারীরিক হেনস্থা করেছেন। কিন্তু কর্তৃপক্ষ কোনও পদক্ষেপ করেননি।

representational image

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২৩:১৮
Share: Save:

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রীর অভিযোগের ভিত্তিতে রাজ্য সরকারকে পদক্ষেপ করার নির্দেশ দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতির দফতর থেকে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে ইমেল মারফত ওই নির্দেশ দেওয়া হয়েছে। মেল গিয়েছে অভিযোগকারী ছাত্রীদের কাছেও।

বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রীর অভিযোগ, নৃতত্ত্ববিদ্যা বিভাগের এক অধ্যাপক তাঁদের মানসিক এবং শারীরিক ভাবে হেনস্থা করেছেন। কিন্তু বার বার অভিযোগ জানানো সত্ত্বেও কর্তৃপক্ষ ওই অধ্যাপকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেননি। দু’বছর ধরে ছাত্রীরা অভিযোগ জানিয়ে আসছেন বলেও তাঁদের দাবি। উপাচার্যের কাছে অভিযোগ জানিয়েছিলেন তাঁরা। অভিযোগ জমা পড়েছিল বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল কম্পেন্স কমিটিতেও। কর্তৃপক্ষ পদক্ষেপ না করায় গত ২১ অগস্ট শান্তিনিকেতনের উপাসনাগৃহ সংলগ্ন এলাকায় ওই ছাত্রীরা অনশনে বসেন। বিশ্বভারতীর অধ্যাপকদের সংগঠনও ছাত্রীদের সমর্থনে এগিয়ে এসেছিল। কিন্তু অভিযোগ, অনশনকেও কর্তৃপক্ষ গুরুত্ব দেননি। এর পরেই চার ছাত্রী রাষ্ট্রপতির দ্বারস্থ হন।

রাষ্ট্রপতি ছাড়াও তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এবং কেন্দ্রীয় শিশু ও নারীকল্যাণ মন্ত্রকে ইমেল মারফত অভিযোগ জানান। ছাত্রীদের অভিযোগ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই উত্তর এল রাষ্ট্রপতির দফতর থেকে। রাষ্ট্রপতি ভবনের আন্ডার সেক্রেটারি পি সি মীনা ইমেলে ওই ছাত্রীদের আশ্বাস দিয়েছেন। পাশাপাশি, রাজ্যের মুখ্যসচিবকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। এ বিষয়ে বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় এখনও কিছু বলেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva-Bharati University Ragging Draupadi Murmu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE