Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bishnupur Fair 2023

বৃহস্পতিবার থেকে শুরু মেলা, শহরময় নিরাপত্তা বেষ্টনী

অপ্রীতিকর কিছু ঘটনার আঁচ পেলেই সেখান থেকে ঘটনাস্থলে ফেলা হবে লেজ়ার আলো। সাদা পোশাকে মেলার মাঠে থাকা পুলিশ খুব সহজেই চিহ্নিত করতে পারবে অভিযুক্তকে।

যুদ্ধকালীন তৎপরতায় চলছে স্টল তৈরির কাজ । বিষ্ণুপুর রামানন্দ মঞ্চ চত্বরে বুধবার বিকেলে ।

যুদ্ধকালীন তৎপরতায় চলছে স্টল তৈরির কাজ । বিষ্ণুপুর রামানন্দ মঞ্চ চত্বরে বুধবার বিকেলে । ছবিঃ অভিজিৎ অধিকারী ।

নিজস্ব সংবাদদাতা
 বিষ্ণুপুর শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ০৭:০০
Share: Save:

দু’দিন আগেই আজ, বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বিষ্ণুপুর মেলা। বিকেলে মেলার ভার্চুয়াল উদ্বোধন করার কথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মেলার নিরাপত্তায় বেশ কিছু নতুন পদক্ষেপ করেছে পুলিশ।

বিষ্ণুপুর হাই স্কুলের মাঠে থাকছে যদুভট্ট মঞ্চ, হাই স্কুল হস্টেলের মাঠে রামানন্দ মঞ্চ। কেজি ইঞ্জিনিয়ারিং কলেজের মাঠে বসেছে প্রায় চারশো ছোট বড় ব্যবসায়ীর দোকান।

প্রচুর ভিড় হবে ধরে নিয়ে নজরদারির জন্য তিনটি মাঠেই থাকছে একটি করে
ওয়াচ টাওয়ার।

অপ্রীতিকর কিছু ঘটনার আঁচ পেলেই সেখান থেকে ঘটনাস্থলে ফেলা হবে লেজ়ার আলো। সাদা পোশাকে মেলার মাঠে থাকা পুলিশ খুব সহজেই চিহ্নিত করতে পারবে অভিযুক্তকে।

পুলিশ জানিয়েছে, তিনটি মাঠের বিভিন্ন জায়গায় থাকছে ৭০টি নজরদারি ক্যামেরা, ৫টি অত্যাধুনিক ক্যামেরা। মেলার শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি মাঠেই উড়বে ক্যামেরা যুক্ত একাধিক ড্রোন।

বিষ্ণুপুর হাই স্কুলে খোলা হয়েছে পুলিশের কন্ট্রোল রুম। নিরাপত্তা দেখভালের দায়িত্বে থাকছেন ৪২ জন সিনিয়র পুলিশ অফিসার, ১০০ জন পুলিশ কর্মী, ২৪ জন মহিলা কনস্টেবল ও আড়াইশো জন সিভিক ভলান্টিয়ার।

এসডিপিও (বিষ্ণুপুর) কুতুবউদ্দিন খান বলেন, “বিষ্ণুপুর মেলায় নিরাপত্তার কোনও খামতি থাকছে না। বুধবার থেকেই পুলিশের হাতে চলে গিয়েছে মাঠের দায়িত্ব।’’

তিনি জানান, শহরের নিরাপত্তাতেও গুরুত্ব দেওয়া হচ্ছে। বিশৃঙ্খল পরিস্থিতি নিমেষে মেটানোর জন্য থাকছে চারটি কুইক রেসপন্স টিম। একটি মোবাইল ভ্যান সারা শহরে ঘুরে বেড়াবে।

৩২টি জায়গায় পুলিশ পিকেট বসানো হয়েছে। শহরে প্রবেশের ভগত সিং মোড়, লাইট হাউস মোড়, বিষ্ণুপুর গেট ও স্টেশনের চারটি মুখেই থাকবে পুলিশের পেট্রল ভ্যান। এছাড়াও থাকছে সাতটি ড্রপ গেট।

যদুভট্ট মঞ্চ চত্বরে ৬১টি স্টলের মধ্যে জেলা শিল্প দফতরের ৫১টি, হ্যান্ডলুম দফতরের চারটি, বিষ্ণুপুর পুরসভা, সংস্কৃতি দফতর, স্বাস্থ্য দফতর, পুলিশ ও মেলা কমিটির নিয়ে আরও ১০টি থাকছে।

রামানন্দ মঞ্চ চত্বরে ২২টি ব্লক ও বিষ্ণুপুর পুরসভার স্বনির্ভর গোষ্ঠীর ছ’টি স্টল ছাড়াও থাকছে খাদির ২০টি, পোড়ামাটির হাটের ৩৫টি ও জেলা শিল্প দফতরের ৪৬টি স্টল।

দুর্গাপুজার মাঠে থাকছে কৃষি, বন, ক্রেতা সুরক্ষা, ফটো গ্যালারি-সহ মোট ১১টি স্টল।

মহকুমা শাসক (বিষ্ণুপুর) প্রসেনজিৎ ঘোষ জানান, বৃহস্পতিবার দুপুর ৩টে নাগাদ বিষ্ণুপুর মেলার ভার্চুয়াল উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিদিন দুপুর সাড়ে
তিনটে থেকে মেলা চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। উৎসবের আমেজে মুড়তে চলেছে মন্দিরনগরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bishnupur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE