Advertisement
০৪ মে ২০২৪
Bratya Basu

অনার্স চার বছরে, অর্থ নিয়েই প্রশ্ন ব্রাত্যের

নির্দেশিকায় বলা হয়েছে, তিন বছরে স্নাতকের পাঠ্যক্রম শেষ হলে স্নাতক ডিগ্রি মিলবে। কিন্তু অনার্স ডিগ্রি পেতে হলে আরও দুই সিমেস্টার অর্থাৎ আরও এক বছর পড়তে হবে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ০৬:৩৩
Share: Save:

সাধারণ স্নাতক পাঠ্যক্রম তিন বছরেরই থাকছে। কিন্তু স্নাতক অনার্স পাঠ্যক্রম তিনের বদলে চার বছরের করে দিচ্ছে ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। জাতীয় শিক্ষানীতি নিয়ে ব্যাপক বিতর্কের মধ্যে সেই নীতিরই অঙ্গ হিসেবে স্নাতক অনার্স পঠনপাঠনে এই পরিবর্তন এনে নতুন ‘গাইডলাইন’ বা নির্দেশিকা দিয়েছে ইউজিসি। সোমবার প্রকাশিত ৩২ পৃষ্ঠার নির্দেশিকায় উচ্চশিক্ষায় বিবিধ পরিবর্তনের মধ্যে এটি একটি।

নতুন ব্যবস্থার একটি অভিনব দিক হল, স্নাতক অনার্স স্তরেই গবেষণা করা যাবে এবং তার স্বীকৃতিও মিলবে। এই বিষয়ে রাজ্য সরকারের অভিমত জানানোর জন্য আলোচনার সময় দরকার বলে জানিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর প্রশ্ন, নতুন নির্দেশিকা বাস্তবায়নে অর্থ জোগাবে কে?

জাতীয় শিক্ষানীতি অনুসরণে ‘কারিকুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক’ শীর্ষক নির্দেশিকা পাঠিয়ে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন ইউজিসি-র সচিব পিকে ঠাকুর। ব্রাত্যের বক্তব্য, এই নির্দেশিকা রূপায়ণের জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির পর্যাপ্ত পরিকাঠামো এবং জনবল প্রয়োজন। তার জন্য প্রয়োজন যথেষ্ট পরিমাণ অর্থ। শিক্ষামন্ত্রী জানান, রাজ্য সরকার এখনও ওই নির্দেশিকার প্রতিলিপি পায়নি। পশ্চিমবঙ্গের প্রেক্ষিতে এটি দেখে রাজ্য উচ্চশিক্ষা সংসদ মতামত দেওয়ার পরেই বিষয়টি নিয়ে অভিমত জানাবে সরকার। তাঁর কথায়, ‘‘পশ্চিমবঙ্গের প্রেক্ষিতে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে নতুন নির্দেশিকা বাস্তবায়নের জন্য অতিরিক্ত তহবিলের কোনও উল্লেখ নেই। আশা করি, ইউজিসি এই প্রসঙ্গে খুব শীঘ্রই কিছু জানাবে।’’

নির্দেশিকায় বলা হয়েছে, তিন বছরে স্নাতকের পাঠ্যক্রম শেষ হলে স্নাতক ডিগ্রি মিলবে। কিন্তু অনার্স ডিগ্রি পেতে হলে আরও দুই সিমেস্টার অর্থাৎ আরও এক বছর পড়তে হবে। এখন যে-সব পড়ুয়া তিন বছরের স্নাতক অনার্স পড়ছেন, তাঁরা এক বছরের ‘ব্রিজ কোর্স’ করার পরে চার বছরের পাঠ্যক্রমের পড়ুয়া বলে বিবেচিত হবেন। চার বছরের পাঠ্যক্রমে ভর্তি হয়ে পড়ুয়া চাইলে সাময়িক ভাবে পাঠ্যক্রম ছেড়ে দিয়ে পরে আবার একই পাঠ্যক্রমে যোগ দিতে পারবেন। তবে সর্বাধিক সাত বছরের মধ্যে ডিগ্রি শেষ করতেই হবে।

বলা হয়েছে, চার বছরের স্নাতক স্তরের কোনও পড়ুয়া সপ্তম সিমেস্টারে পৌঁছে গবেষণাও করতে পারবেন। তার জন্য অবশ্য আগের সিমেস্টারগুলিতে ৭৫% বা তার বেশি নম্বর থাকতে হবে। অষ্টম সিমেস্টার শেষে সফল পড়ুয়াকে ‘গবেষণা-সহ অনার্স’ ডিগ্রি দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bratya Basu UGC College
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE