Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Labour Department: অসংগঠিত শ্রমিকদের পাওনা পাইয়ে দিতে অনলাইনের সঙ্গে অফলাইন ব্যবস্থা করল শ্রম দফতর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ সেপ্টেম্বর ২০২১ ১৯:৪৬
অসংগঠিত শ্রমিকদের পাওনা মেটাতে অনলাইনের সঙ্গে অফলাইন বন্দোবস্ত শ্রম দফতরের।

অসংগঠিত শ্রমিকদের পাওনা মেটাতে অনলাইনের সঙ্গে অফলাইন বন্দোবস্ত শ্রম দফতরের।
ফাইল চিত্র

অসংগঠিত শ্রমিকদের পাওনা গন্ডা পাইয়ে দিতে অনলাইনের সঙ্গে অফলাইন ব্যবস্থাও চালু করে দিল শ্রম দফতর। অসংগঠিক শ্রমিকদের পাওনা দ্রুত তাঁদের হাতে তুলে দেওয়া নিয়ে সম্প্রতি একটি বৈঠক হয়। সেই বৈঠকে শ্রমমন্ত্রী বেচারাম মান্না শীর্ষ আধিকারিকদের থেকে এ বিষয়ে বিস্তারিত জানতে পারেন। তারপরেই সিদ্ধান্ত হয়, ‘বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা’-র অধীন শ্রমিকদের জন্য প্রভিডেন্ট ফান্ড, পেনশন, মৃত্যুকালীন আর্থিক সহায়তা ও দুর্ঘটনাজনিত আর্থিক সহায়তা দ্রুততার সঙ্গে শ্রমিকদের কাছে পৌঁছে দেওয়া হবে।

তারপরেই শ্রম দফতর পোর্টালের সমস্যার কথা মাথায় রেখে অনলাইনের পাশাপাশি অফলাইন পদ্ধতিতে অসংগঠিত শ্রমিকদের প্রাপ্য আর্থিক সহায়তা পৌঁছে দেওয়ার নির্দেশ দেয়। শ্রমমন্ত্রী বলেছেন, ‘‘আমাদের লক্ষ্য দ্রুততার সঙ্গে অংসগঠিত ক্ষেত্রের শ্রমিক বা তাঁদের পরিবারের কাছে আর্থিক সহায়তা পৌঁছে দেওয়া। তাই অনলাইনের সঙ্গে সঙ্গে অফলাইন পরিষেবা শুরু করে দেওয়া হয়েছে।’’ শ্রম দফতরের একটি পরিসংখ্যান বলছে এই যুগ্ম পদ্ধতিতে, গত এক মাসে ২৬ হাজার ৭৭৫ জন শ্রমিক বা তাঁদের পরিবারের কাছে ১৫৩ কোটি ৮৭ লক্ষ ৮৮ হাজার ৯৯৭ টাকা তুলে দেওয়া সম্ভব হয়েছে।

অন্যদিকে, বৃহস্পতিবার শ্রম দফতর ত্রিপাক্ষিক বৈঠকে পুজোর আগেই হাওড়ার প্রেমচাঁদ জুটমিল খোলার সিদ্ধান্ত হয়। সঙ্গে শ্রমিকদের বকেয়া পাওনার বিষয়েও আশ্বাস দেওয়া হয়েছে। হাওড়া জুট মিল খোলা হলেও, বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকা উৎপাদন শুরু করা যায়নি। কিন্তু শ্রমমন্ত্রীর বৈঠকের পর সেই বিষয়েও ইতিবাচক ফল পেতে চলেছেন মিল কর্তৃপক্ষ।

Advertisement

আরও পড়ুন

Advertisement