Advertisement
০২ মে ২০২৪
Lok Sabha Election

লোকসভা ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে অগস্টে রাজ্যে আসছে জাতীয় নির্বাচন কমিশনের প্রতিনিধিদল

ডেপুটি কমিশনাররা আসার আগে, শনিবার সব জেলার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করলেন জাতীয় নির্বাচন কমিশনের তরফে রাজ্যের দায়িত্বপ্রাপ্ত মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

Image of  Election Commission of India

২০২৪ সালের লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৭:৩৪
Share: Save:

আগামী বছর দেশের ১৮তম লোকসভা নির্বাচন। সেই নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখতে পশ্চিমবঙ্গে আসছেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তিন সদস্যের প্রতিনিধিদল। এই প্রতিনিধিদলে থাকবেন নির্বাচন কমিশনের তিন জন ডেপুটি কমিশনার। কমিশন সূত্রে খবর, আগামী লোকসভা নির্বাচনে রাজ্যের সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখতেই তাঁরা বাংলায় আসছেন। ডেপুটি কমিশনারদের আসার আগে শনিবার পশ্চিমবঙ্গের সব জেলার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করলেন জাতীয় নির্বাচন কমিশনের তরফে রাজ্যের দায়িত্বপ্রাপ্ত মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। তিনি ছাড়াও ছিলেন নির্বাচন কমিশনের অন্য আধিকারিকেরাও।

কমিশন সূত্রে খবর, ডেপুটি নির্বাচন কমিশনারেরা কী কী বিষয়ে জানতে চাইতে পারেন, সেই বিষয় নিয়েই মূলত বৈঠকে আলোচনা হয়েছে। আগামী ১ অগস্ট থেকে রাজ্যে ইভিএম পরীক্ষার কাজ শুরু হবে। সেই কাজ চলবে অক্টোবর মাসের ৭ তারিখ পর্যন্ত। এই নির্দিষ্ট সময়ের মধ্যেই কমিশনের তরফে ইভিএম পরীক্ষার কাজ শেষ করার কথা বলা হয়েছে। প্রাথমিক ভাবে ৮০ হাজার ৯০৯টি বুথের কথা উল্লেখ করে রাজ্যে নির্বাচন কমিশনের দায়িত্বে থাকা আধিকারিকদের চিঠি পাঠিয়েছিলেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের আধিকারিকেরা। এই সময়ে এক লক্ষ ১৪ হাজার ৯৯৪টি কন্ট্রোল ইউনিট খতিয়ে দেখা হবে। এর মধ্যে আবার দেড় লক্ষ ভিভিপ্যাট-ও পরীক্ষা করা হবে। এই সব কাজের পাশাপাশি চালানো হবে ভোটার তালিকা সংশোধনের কাজও।

সদ্যই সমাপ্ত হয়েছে পঞ্চায়েত ভোট। আর ঠিক তার পরেই রাজ্যে লোকসভা ভোটের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ২০২১ সালে কোভিডবিধি মেনেই নির্বাচনের যাবতীয় কাজকর্ম হয়েছিল। এখনও পর্যন্ত ভোটের প্রস্তুতিপর্বে কোভিড সংক্রান্ত বিষয়ের কথা উল্লেখ করেনি কমিশন। তাই ২০২১ সালে যে ভাবে ভোটের প্রস্তুতি নেওয়া হয়েছিল, তার থেকে এখনও পর্যন্ত পৃথক পরিবেশ রয়েছে কমিশনে। সে বার প্রতি বুথে ১৪৫০ জন ভোটারের নিয়ম চালু হয়েছিল। ভোটার সংখ্যা বেশি হলেই বুথ ভেঙে দ্বিতীয় বুথ বা অগজ়িলারি বুথ তৈরি করা হয়েছিল কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে। বর্তমানে রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রে মোট ৭৯ হাজার ৫০১টি বুথ রয়েছে। অগজ়িলারি বুথের সংখ্যা ১৮০৮টি। লোকসভা ভোটেও এই সংখ্যক বুথ থাকবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election Election Commission of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE