Advertisement
০৫ অক্টোবর ২০২২
West bengal Assembly

News of the Day: পিএসি চেয়ারম্যান কে, বিশ্বভারতীতে বেতন বিভ্রাট, কী কী নজরে রাখবেন আজ সারা দিন

প্রতারণা-কাণ্ডের ট্রেন্ড চলছে শহর কলকাতায়। এই সব প্রতারণায় আর কাদের নাম উঠে আসে সে দিকেও নজর থাকবে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ০৯:০৩
Share: Save:

বিধানসভায় পাঁচ ঘণ্টার দীর্ঘ কর্মসূচি। ঘোষণা হতে পারে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যানের নাম। উচ্চ প্রাথমিকের তালিকা নিয়ে ফের জটিলতা। তা নিয়ে হাই কোর্টে শুনানি। পাঁচ কেন্দ্রের বিধানসভা ভোটের পুনর্গণনার মামলার শুনানি। নির্ধারিত সময় পরেও বেতন না পেয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর চিঠি বিশ্বভারতীর শিক্ষক সংগঠনের। রাজ্য বিজেপি-র বিরামহীন অন্তর্দ্বন্দ্ব। বিভিন্ন প্রতারণা-কাণ্ডে উঠে আসছে নতুন নতুন মুখ। গার্ডেনরিচ গণধর্ষণ ও ডাকাতি-কাণ্ডে তদন্তের গতিপ্রকৃতি। পেট্রল, ডিজেলের মূল্যবৃদ্ধি, আবহাওয়া-সহ আজ, শুক্রবার দিনভর রয়েছে একাধিক গুরুত্বপূর্ণ খবর।

শুক্রবার বিধানসভায় রয়েছে সাড়ে পাঁচ ঘণ্টার দীর্ঘ অধিবেশন। মূলত বিভিন্ন দফতরের বাজেট নিয়ে আলোচনা হবে ওই অধিবেশনে। এ ছাড়া আজ পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যানের (পিএসি) নাম ঘোষণা করতে পারেন স্পিকার। ওই পদে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন সদ্য তৃণমূলে যোগ দেওয়া কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়। তবে মুকুলে আপত্তি রয়েছে বিরোধী বিজেপি-র। ফলে তারা আজ কী অবস্থান নেয় সে দিকেও নজর থাকবে।

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ। ২ জুলাই আদালত বিষয়ভিত্তিক নম্বর-সহ নতুন তালিকা প্রকাশের নির্দেশ দেয়। সেই মতো বৃহস্পতিবার নতুন ইন্টারভিউ তালিকা প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। নতুন সেই তালিকা নিয়েও তৈরি হয়েছে জটিলতা। চাকরিপ্রার্থীদের অনেকের অভিযোগ, নতুন তালিকায় অনেক পরীক্ষার্থীর টেটের নম্বর বাড়ানো হয়েছে। এ নিয়ে বৃহস্পতিবার তাঁরা অতিরিক্ত হলফনামা জমা দিয়েছেন হাই কোর্টে। আজ দুপুর ২টোয় ওই মামলার শুনানি হওয়ার কথা। এখন দেখার শিক্ষক নিয়োগের উপর স্থগিতাদেশ প্রত্যাহার করে কি না আদালত। অন্য দিকে, নতুন তালিকায় অস্বচ্ছতার অভিযোগ তুলে বৃহস্পতিবার এসএসসি অফিসের সামনে ধর্না, জমায়েত করেন চাকরিপ্রার্থীরা। শুক্রবার ওই ধর্নার দিকেও নজর থাকবে।

পাঁচটি বিধানসভা কেন্দ্রে ইভিএম কারচুপি ও ভোটের ফল পুনর্গণনার আবেদন জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা করা হয়েছিল। আজ ওই মামলাগুলির শুনানি রয়েছে। এ ছাড়া শুভেন্দু অধিকারী ও তাঁর ভাই সৌমেন্দুর নামে ত্রিপল চুরির মামলার শুনানি রয়েছে হাই কোর্টে।

বেতন না পাওয়া ও কিছু আর্থিক বিষয় সংক্রান্ত অভিযোগ তুলে ধরে প্রধানমন্ত্রী তথা বিশ্বভারতীর আচার্য নরেন্দ্র মোদীকে ই-মেল করেছে বিশ্বভারতীর শিক্ষক সংগঠন ভিবিইউএফএ। ওই ই-মেলের প্রতিলিপি পাঠানো হয়েছে রাষ্ট্রপতি তথা বিশ্বভারতীর পরিদর্শক রামনাথ কোবিন্দ, রাজ্যপাল তথা বিশ্বভারতীর রেক্টর জগদীপ ধনখড়, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক-সহ আরও বেশ কিছু সংশ্লিষ্ট স্থানে। যা নিয়ে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সঙ্গে ওই সংগঠনের দ্বন্দ্ব শুরু হয়েছে। দ্বন্দ্ব নিরাময়ের পাশাপাশি শুক্রবার প্রধানমন্ত্রীর অফিস বা রাষ্ট্রপতি ভবন থেকে কোনও উত্তর আসে কি না সে দিকেও নজর রাখা হবে।

রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর মধ্যে চাপা বিবাদ বিজেপি-তে প্রায়ই সামনে আসছে। নতুন কেন্দ্রীয় মন্ত্রিসভা গঠনের পর সেই তালিকায় ঢুকে পড়েন আসানসোল ও বিষ্ণুপুরের সাংসদ বাবুল সুপ্রিয় এবং সৌমিত্র খাঁ। মন্ত্রীত্ব থেকে বাদ পড়ায় ‘অখুশি’ বাবুল। সেই কারণে দিলীপের খোঁচার মুখে পড়েন তিনি। আর মন্ত্রিসভায় জায়গা না পেয়ে দিলীপ, শুভেন্দুর সমালোচনায় মুখর সৌমিত্র। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে গেরুয়া শিবির কি করে সে দিকে নজর থাকবে।

জাল ভ্যাকসিন-কাণ্ডে অভিযুক্ত দেবাঞ্জন দেবকে দিয়ে শুরু হয়েছিল। তার পর থেকে রাজ্যে একাধিক প্রতারকের নাম সামনে এসেছে। এর আগে বাড়ি বিক্রির প্রতারণায় অভিযুক্ত সনাতন রায়চৌধুরীকে ইতিমধ্যে গ্রেফতার করেছিল পুলিশ। এ বার কেন্দ্রীয় সরকারের আধিকারিক পরিচয়ে জালিয়াতির অভিযোগে সৌরভশঙ্কর চৌধুরী নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে বিধাননগর দক্ষিণ থানার পুলিশ। মুম্বই পুলিশ কল্যাণ সাউ নামে এক ব্যক্তিকে কলকাতা থেকে গ্রেফতার করেছে। ওই ব্যক্তির বিরুদ্ধে মহিলাদের সঙ্গে বন্ধুত্ব পাতানোর নাম করে প্রতারণার অভিযোগ রয়েছে। এই ঘটনায় আরও অনেকে জড়িত রয়েছে বলে জানা গিয়েছে। তাঁদের সন্ধান করছে পুলিশ। আবার নিজেকে এনআইএ-র অফিসার এবং চলচ্চিত্র পরিচালক এই ভুয়ো পরিচয় দিয়ে স্ত্রী ও মেয়ের উপর অত্যাচার চালানোর অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে এয়ারপোর্ট থানার পুলিশ। এই সব প্রতারণায় আর কাদের নাম উঠে আসে সে দিকেও নজর থাকবে আজ।

গার্ডেনরিচে তরুণীকে গণধর্ষণ এবং বাড়িতে লুঠের ঘটনায় বৃহস্পতিবার এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। এই ঘটনায় আরও বেশ কয়েক জন জড়িত রয়েছে বলে সন্দেহ পুলিশের। তাদের খোঁজ শুরু করেছে লালবাজারের গোয়েন্দা বিভাগ। বাকি অপরাধীদের খোঁজ পাওয়া গেল কি না, তদন্ত প্রক্রিয়াই বা কতটা এগোল শুক্রবার তা-ও জানা যেতে পারে।

বুধ ও বৃহস্পতিবার কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলমগ্ন হয় শহর কলকাতা। একাধিক এলাকায় জল জমে যায়। অনেক জায়গায় জল এখনও নামেনি। তারই মধ্যে শুক্রবার ফের বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ফলে দুর্ভোগ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। তবে সেই পরিস্থিতির তৈরি না-ও হতে পারে। কারণ বর্ষা দুর্বল থাকার কারণে এখনই ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নেই বলে জানা যাচ্ছে।

অন্য সব খবরের মতো নজর থাকবে তেলের দামের দিকেও। কলকাতায় একশো টাকা পেরিয়েছে পেট্রলের দাম। আর ডিজেলের দামও ঊর্ধ্বমুখী। এই অবস্থায় আমজনতার চিন্তা বাড়িয়ে আজ দাম আরও বাড়ে কি না সে দিকেও নজর থাকবে। পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ কলকাতায় বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.