Advertisement
০৩ মে ২০২৪
News of the day

অভিষেকের মামলা নিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় মুখ খুলবেন কি? আর কী নজরে থাকবে দিনভর

সম্প্রতি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের অপসারণ চেয়ে একটি চিঠি জমা পড়েছে শীর্ষ আদালতে। এর পরেই গত সোমবার হাই কোর্ট থেকে বেরোনোর সময় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে অভিষেকের সম্পত্তির হিসাব ও তার উৎস জানতে চান বিচারপতি।

Graphical Representation

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ০৭:২৪
Share: Save:

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের প্রকাশ্যে করা কিছু মন্তব্য নিয়ে রাজ্য জুড়ে শোরগোল তৈরি হয়েছে। সম্প্রতি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের অপসারণ চেয়ে একটি চিঠিও জমা পড়েছে শীর্ষ আদালতে। এর পরেই গত সোমবার হাই কোর্ট থেকে বেরোনোর সময় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে অভিষেকের সম্পত্তির হিসাব ও তার উৎস জানতে চান বিচারপতি গঙ্গোপাধ্যায়। তা নিয়ে বিতর্কও হয়। এক জন বিচারপতির প্রকাশ্যে এমন মন্তব্যের নিন্দা করেন শাসক তৃণমূলের নেতা-নেত্রীরা। সেই আবহে বুধবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে অভিষেকের অভিযোগ, বিচারপতি আদালতের ভিতরে বা বাইরে বাদী-বিবাদী পক্ষকে নিয়ে নানা ধরনের মন্তব্য করে চলেছেন। রাজনৈতিক ভাবে প্রভাবিত হয়ে বিচারাধীন বিষয় নিয়ে সাক্ষাৎকার দিচ্ছেন। যা বিচারব্যবস্থার নীতি-আদর্শের বিরুদ্ধাচরণেরই শামিল। অভিষেকের আর্জি, ওই বিচারপতির বিরুদ্ধে পদক্ষেপ করতে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতিকে নির্দেশ দেওয়া হোক। বিচারপতির মন্তব্য যাতে কোনও ভাবেই তদন্তকে প্রভাবিত না করে, নিশ্চিত করা হোক তা। এ ছাড়াও তৃণমূল সাংসদের আবেদন, হাই কোর্টের প্রধান বিচারপতিকে একটি বিশেষ বেঞ্চ তৈরি করতে নির্দেশ দেওয়া হোক। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে যে সব মামলা রয়েছে এবং তাঁর বেঞ্চ থেকে যে মামলাগুলি সরে অন্য বেঞ্চে (বিচারপতি অমৃতা সিংহের বেঞ্চ) গিয়েছিল, সেই সব মামলার শুনানি ওই বিশেষ বেঞ্চেই হোক।

বিচারপতি গঙ্গোপাধ্যায় মুখ খুলবেন কি?

অভিষেক শীর্ষ আদালতে আর্জি জানিয়েছেন, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে পদক্ষেপ করতে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতিকে নির্দেশ দেওয়া হোক। বিচারপতির মন্তব্য যাতে কোনও ভাবেই তদন্তকে প্রভাবিত না করে, নিশ্চিত করা হোক তা-ও। এই আবহে বিচারপতি গঙ্গোপাধ্যায় আজ মুখ খুলবেন কি না, সে দিকে নজর থাকবে।

রাজ্য মন্ত্রিসভার বৈঠক

রাজ্য মন্ত্রিসভার বৈঠক ২০২৪-এ আজই প্রথম বসছে। নবান্নে বিকেল ৩টে নাগাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ওই বৈঠক হবে। সম্প্রতি রাজ্যের মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিব পদে বদল হয়েছে। বিপি গোপালিক এবং নন্দিনী চক্রবর্তী মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিব হিসাবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথম মন্ত্রিসভার বৈঠক। নজর থাকবে এই খবরে।

Graphical Representation

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সন্দেশখালি নিয়ে জনস্বার্থ মামলার শুনানি

সন্দেশখালিতে ইডি অফিসারদের উপর আক্রমণের ঘটনায় কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। আজ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে ওই মামলার শুনানি রয়েছে। আদালতে কী হয় সে দিকে নজর থাকবে।

মলদ্বীপ বিতর্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অবমাননার অভিযোগে ভারতীয়দের রোষে পড়েছে মলদ্বীপ। চাপে পড়েছে সে দেশের পর্যটনশিল্প। অভিযুক্ত তিন মন্ত্রীকে সাসপেন্ড করেও চাপে সে দেশের প্রধানমন্ত্রী মহম্মদ মুইজ্জু। বিরোধীরা ভারতের সঙ্গে সম্পর্ক খারাপ করার অভিযোগে তাঁর অপসারণ চেয়েছে। পরিস্থিতির দিকে নজর থাকবে।

ভারতের টি-টোয়েন্টি সিরিজ় শুরু

আজ থেকে শুরু হচ্ছে ভারত বনাম আফগানিস্তান তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়‌। প্রথম ম্যাচ মোহালিতে। গোটা উত্তর ভারতে এখন ব্যাপক ঠান্ডা। বিভিন্ন শহরে জারি হয়েছে সতর্কতা। মোহালিও তার ব্যতিক্রম নয়। রাতে তাপমাত্রা ৪-৫ ডিগ্রি সেন্টিগ্রেডে নেমে যাচ্ছে। আসল সমস্যা কুয়াশা। ইদানীং সন্ধ্যার পর থেকে ব্যাপক কুয়াশা পড়ছে মোহালিতে। আজ সন্ধ্যা ৭টা থেকে ম্যাচ। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

ইডি তদন্ত: শঙ্কর ও শাহজাহান

রেশন ‘দুর্নীতি’কাণ্ডে বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শঙ্কর আঢ্যকে গ্রেফতার করেছে ইডি। ওই একই মামলায় সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে বিক্ষুব্ধ জনতার মার খেতে হয়েছে তদন্তকারী আধিকারিকদের। ইডির সন্দেহ, শঙ্করের সঙ্গে বাংলাদেশের কোনও প্রভাবশালীর যোগ রয়েছে। তাদের অনুমান, কখনও সরাসরি, কখনও ঘুর পথে ও পারে গিয়েছে বাংলার দুর্নীতির অর্থ। সেখানে এক বা একাধিক প্রভাবশালীর মাধ্যমে সেই সব অর্থ বিভিন্ন জায়গায় বিনিয়োগ হয়ে থাকতে পারে। সে বিষয়ে ইডি জিজ্ঞাসাবাদ করছে শঙ্করকে। অন্য দিকে, শাহজাহানের খোঁজ এখনও মেলেনি। সন্দেশখালির ঘটনায় কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে ইডি। তাঁদের অভিযোগ, তাঁদের কাজে নানা ভাবে বাধা দেওয়া হচ্ছে। মার খাওয়া আধিকারিকদের বিরুদ্ধেই নাকি এফআইআর দায়ের করা হয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

‘পুত্রঘাতী’ সূচনা শেঠের বিরুদ্ধে তদন্ত

চার বছরের সন্তানকে খুন করার অভিযোগ উঠেছে বেঙ্গালুরুর স্টার্ট আপ সিইও সূচনা শেঠের বিরুদ্ধে। ছেলের দেহ সুটকেসে ভরে গোয়া থেকে বেঙ্গালুরু ফেরার পথে ধরা পড়েন তিনি। সোমবার রাতেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। ঘটনা প্রকাশ্যে আসার পর সারা দেশ জুড়ে শোরগোল পড়ে গিয়েছে। বুধবার পুলিশের জেরার মুখে সূচনা দাবি করেছেন, সন্তানকে তিনি হত্যা করেননি। তিনি ঘুম থেকে উঠে নাকি ছেলেকে মৃত অবস্থায় দেখতে পান। তাঁকে জিজ্ঞাসাবাদ করে আরও তথ্য জানার চেষ্টা করছে পুলিশ। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

রাজ্যে শীত কেমন?

রাজ্যে আবার শীত ফেরার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বুধবার যদিও তাপমাত্রা খুব একটা কম ছিল না। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিনে বাংলায় দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত পারদ নামতে পারে। আপাতত সর্বত্রই কুয়াশা থাকবে। সকালের দিকে যা বড় সমস্যা হতে পারে। যান চলাচলে ব্যাঘাত ঘটতে পারে এর ফলে। তবে বেলা বাড়লে কুয়াশা আর থাকবে না। আজ নজরে থাকবে এই সংক্রান্ত খবর।

বসিরহাটে সুকান্ত

সন্দেশখালিতে শাহজাহান শেখের বাড়িতে ইডি আক্রান্ত হওয়ার ঘটনায় বিজেপি প্রশ্ন তুলেছিল পুলিশি ভূমিকা নিয়ে। এ বার সেই অভিযোগ নিয়েই বসিরহাট পুলিশ জেলার ন্যাজাট থানা ঘেরাও করার কর্মসূচি নিয়েছে বিজেপি। নেতৃত্বে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। আজ দুপুর ১২টা নাগাদ তিনি ওই কর্মসূচিতে যোগ দেবেন। রাজ্য বিজেপি নেতাদেরা আশঙ্কা, আজ পুলিশি বাধার মুখে পড়তে পারেন সুকান্ত। থানা অবধি পৌঁছনোর আগেই তাঁদের আটক করা হতে পারে। লোকসভা নির্বাচনের আগে সন্দেশখালি নিয়ে রাজ্যের রাজনৈতিক উত্তাপ বাড়ানোর অভিপ্রায়ে এই কর্মসূচি নিয়েছে বিজেপি। আজ নজর থাকবে এই খবরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE