Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

বোস-বিজেপি-সিপিএম, পুলিশ কী ভাবে সামলাবে! মমতা যে স্কুলে পড়াতেন... দিনভর আর কী কী

উত্তেজনা যাচ্ছে না সন্দেশখালিতে। রবিবার সিপিএমের প্রাক্তন বিধায়ককে গ্রেফতার করা নিয়ে সন্দেশখালির বিরোধ গড়িয়েছে কলকাতাতেও। আজ সোমবার পরিস্থিতি আরও টানটান।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:১৯
Share: Save:

রাজ্যে রাজ্যসভা ভোটের উত্তেজনা শেষ। রবিবার তৃণমূল, বিজেপি দু’পক্ষই তাদের প্রার্থী ঘোষণা করে দিয়েছে। তৃণমূলে চার জন, বিজেপির এক। গোলযোগ কিছু না-ঘটলে এই পাঁচ জনই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যসভায় যাচ্ছেন।

কিন্তু উত্তেজনা যাচ্ছে না সন্দেশখালিতে। রবিবার সিপিএমের প্রাক্তন বিধায়ককে গ্রেফতার করা নিয়ে সন্দেশখালির বিরোধ গড়িয়েছে কলকাতাতেও। আজ সোমবার পরিস্থিতি আরও টানটান।

সন্দেশখালিতে রাজ্যপাল, শুভেন্দু! সিপিএমের বন্‌ধ

সোমবার সপ্তাহের প্রথম দিনেই রাজনৈতিক উত্তেজনার পারদ চড়তে চলেছে। এই দিনে সন্দেশখালি যাওয়ার কথা রাজ্যপাল সিভি আনন্দ বোসের। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে দলীয় বিধায়কেরাও সোমবার সন্দেশখালি যাবেন বলে খবর বিজেপি সূত্রে। ৫ জানুয়ারি সন্দেশখালিতে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে গিয়ে আক্রান্ত হন ইডির আধিকারিকেরা। তার পর থেকেই বেপাত্তা শাহজাহান। সেই সন্দেশখালিতে সম্প্রতি দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে সেখানে জারি হয়েছে ১৪৪ ধারা। অশান্তির ঘটনায় ইতিমধ্যেই বেশ কয়েক জন গ্রেফতার হয়েছেন। রবিবার গ্রেফতার করা হয়েছে সন্দেশখালির প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দারকে। তাঁর মুক্তির দাবিতে সোমবার সন্দেশখালির দু’টি ব্লকে ১২ ঘণ্টার বন্‌ধও ডেকেছে সিপিএম।

শাহজাহানের মামলা এবং হাজিরা

সন্দেশখালির যে তৃণমূল নেতাকে ঘিরে সপ্তাহ পাঁচেক আগে গোলমালের সূত্রপাত, সেই শেখ শাহজাহানকে এর আগে দু’বার তলব করেছিল ইডি। দু’বারই হাজিরা দেননি। দ্বিতীয় বার শাহজাহানের তরফ থেকে এক আইনজীবী ইডি দফতরে গেলেও তাঁর সঙ্গে কথা বলেননি তদন্তকারীরা। সোমবার আবার তাঁকে ডাকা হয়েছে। এর মধ্যেই আগাম জামিনের আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। সেই মামলার পরিপ্রেক্ষিতে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি আদালত। সোমবার বিচার ভবনে মামলার শুনানি হবে।

রঞ্জিতে হার বাঁচাতে পারবে বাংলা?

রঞ্জি ট্রফিতে বাংলার খারাপ পারফরম্যান্স অব্যাহত। কেরলের বিরুদ্ধে আজ শেষ দিন জেতার জন্য বাংলার দরকার ৩৭২ রান। হাতে রয়েছে ৮ উইকেট। অভিমন্যু ঈশ্বরণ, মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদারেরা কি লড়াই করতে পারবেন? চতুর্থ দিনের খেলা শুরু সকাল ৯:৩০ থেকে।

বিধানসভার অধিবেশন

বিধানসভার অধিবেশন ফের বসছে সোমবার। সকালে প্রথমার্ধে প্রশ্নোত্তরপর্বের সঙ্গে উল্লেখপর্ব হবে বিধায়কদের জন্য। সভার দ্বিতীয়ার্ধে কৃষি ও পঞ্চায়েত বাজেট নিয়ো আলোচনা হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভবানীপুরে স্কুল উদ্বোধন মুখ্যমন্ত্রীর

সোমবার বিকেলে ভবানীপুরের মন্মথনাথ নন্দন বয়েজ অ্যান্ড গার্লস স্কুল নতুন রূপে আত্মপ্রকাশ করছে। নতুন করে তৈরি হওয়া এই স্কুলটির উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এখন আর বাংলা মাধ্যমের প্রাথমিক বিদ্যালয় নয়। রাজ্যের শিক্ষা দফতরের আওতাভুক্ত এই স্কুলে ইংরেজি মাধ্যমে পঠন-পাঠন শুরু করা হবে। স্কুলটিকে মাধ্যমিক পর্যায়ে উন্নীত করা হয়েছে। ভবানীপুরের ৭১ নম্বর ওয়ার্ডের অখিলবন্ধু ঘোষ সরণি। আগে এই রাস্তার নাম ছিল কাঁসারিপাড়া রোড। সেখানেই একটি ভাড়াবাড়িতে চলত রাজ্য সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। রাজনৈতিক জীবনের শুরুর সময়ে এই স্কুলেই শিক্ষকতা করতেন ‘দিদিমণি’ মমতা।

কেমন আছেন মিঠুন

মিঠুন চক্রবর্তী সজাগ এবং সক্রিয় আছেন বলে জানিয়েছে হাসপাতাল। রবিবার রাতে প্রকাশ্যে আসা ছবিতেও দেখা গিয়েছে অভিনেতা তাঁর সঙ্গে দেখা করতে আসা রাজনৈতিক নেতার সঙ্গে স্বচ্ছন্দে কথা বলছেন। তার পরও অবশ্য মিঠুনকে রবিবার হাসপাতাল থেকে ছাড়া হয়নি তাঁকে। ব্রেনস্ট্রোকে আক্রান্ত হওয়ায় হাসপাতালে ভর্তি করাতে হয়েছিল মিঠুনকে। রবিবার হাসপাতাল জানিয়েছে, তাঁর আরও শারীরিক পরীক্ষা-নিরীক্ষা দরকার। এ ছাড়া দরকার সম্পূর্ণ বিশ্রাম। তবে কি সোমবারও হাসপাতাল থেকে ছাড়া পাবেন না অভিনেতা। সে দিকে নজর থাকবে।

বিহারে নীতীশ সরকারের পরীক্ষা।

জোটবদলের প্রায় দু’সপ্তাহ পর, সোমবার বিহার বিধানসভায় আস্থাভোটের সম্মুখীন হতে চলেছেন নীতীশ কুমার। পাটিগণিতের অঙ্কে স্বস্তিদায়ক অবস্থায় রয়েছে এনডিএ। ২৪৩ আসনের বিধানসভায় সরকার গঠনের জন্য প্রয়োজন ১২২টি আসন। নীতীশের নেতৃত্বাধীন জোট সরকারের সঙ্গে ইতিমধ্যেই রয়েছেন ১২৮ জন বিধায়ক। ‘জয়’ করেও অবশ্য ‘ভয়’ যাচ্ছে না এনডিএ শিবিরে। জোটের বড় শরিক বিজেপি তাদের ৭৮ জন বিধায়ককে বুদ্ধগয়ার একটি রিসর্টে সরিয়ে নিয়ে গিয়েছে। কংগ্রেস তাদের বিধায়কদের নিয়ে গিয়েছে হায়দরবাদে। আরজেডি বিধায়কেরা অস্থায়ী শিবির করে তেজস্বী যাদবের বাড়িতেই রয়েছেন। জেডিইউ, বিজেপি ছাড়া নীতীশের সমর্থনে ভোট দেওয়ার কথা জিতনরাম মাঝির দল হামের চার বিধায়ক এবং এক নির্দল বিধায়কের। অন্য দিকে, বিরোধী শিবিরের হাতে রয়েছে ১১৪টি ভোট। আরজেডি, কংগ্রেস ছাড়াও বিরোধী শিবিরে রয়েছে তিন বাম দল সিপিআই, সিপিএম এবং সিপিআই(এমএল)। তবে সোমবার নীতীশের শিবির থেকে বিধায়ক ভাঙিয়ে বিরোধীরা চমক দেখায় কি না, কিংবা বিহার বিধানসভায় কোনও নাটকীয় পরিস্থিতি তৈরি হয় কি না, সে দিকে নজর থাকবে।

পাকিস্তানের কুর্সিতে কে

ভোটগ্রহণ পর্ব শেষ হওয়ার তিন দিন পর গণনা শেষ হল পাকিস্তানে। তবে সরকার গড়তে যত সংখ্যক আসন প্রয়োজন, সেই ‘জাদুসংখ্যা’ ছুঁতে পারেনি কোনও দলই। তবে চমক দিয়েছেন ইমরান খানের দল পিটিআই সমর্থিত নির্দল প্রার্থীরা। বেসরকারি সূত্রে খবর, তারাই প্রায় ১০০টি আসনে জয়ী হয়েছেন। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছে যথাক্রমে নওয়াজ শরিফ এবং বিলাবল ভুট্টো জারদারির দল। এখনও পর্যন্ত যা ইঙ্গিত, তাতে নওয়াজ-বিলাবল হাত মিলিয়ে সরকার গড়বেন। তবে শেষ মুহূর্তে সে দেশের রাজনৈতিক পরিস্থিতি কোন খাতে বয়, পাক সেনা কাদের পক্ষ নেয়, সে দিকে নজর থাকবে।

রাজ্যে আবহাওয়া কেমন থাকবে

দক্ষিণবঙ্গে আবার বৃষ্টি হতে পারে। পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার। বুধবার ভিজতে পারে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়া। আগামী বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতে। তবে ভারী নয়, বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টিরই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE