Advertisement
১৭ জুন ২০২৪
Congress

প্রদেশ কমিটিতে কারা, ফের বিবাদ কংগ্রেসে

প্রদেশ সভাপতি মনোনয়নের ভার সর্বভারতীয় সভাপতিকে দেওয়ার আনুষ্ঠানিক প্রস্তাব পাশ করানোর জন্য কলকাতার সুবর্ণ বণিক সমাজ হলে বৈঠক ডাকা হয়েছে সোমবার।

প্রতিবাদে সরব হলেন একাধিক জেলা সভাপতি।

প্রতিবাদে সরব হলেন একাধিক জেলা সভাপতি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩০
Share: Save:

দলের হাই কম্যান্ডের নির্দেশিকা মেনে প্রদেশ কংগ্রেস সভাপতি মনোনীত করার ভার আনুষ্ঠানিক ভাবে তুলে দিতে হবে সর্বভারতীয় সভাপতির হাতে। কিন্তু তেমন প্রস্তাব যাঁরা পাশ করবেন, সেই প্রদেশ কংগ্রেস সদস্য বাছাই ঘিরে গোলমাল বাধল বাংলার কংগ্রেসে! তাঁদের দেওয়া সদস্যপদের তালিকা থেকে কেটে অন্য কিছু নাম ঢোকানো নিয়ে প্রতিবাদে সরব হলেন একাধিক জেলা সভাপতি।

প্রদেশ সভাপতি মনোনয়নের ভার সর্বভারতীয় সভাপতিকে দেওয়ার আনুষ্ঠানিক প্রস্তাব পাশ করানোর জন্য কলকাতার সুবর্ণ বণিক সমাজ হলে বৈঠক ডাকা হয়েছে আজ, সোমবার। বিভিন্ন জেলা থেকে যাঁরা প্রদেশ কংগ্রেস কমিটি (পিসিসি) সদস্য হয়েছেন, তাঁরাই প্রতিনিধি হিসেবে সেখানে উপস্থিত থাকবেন। কংগ্রেস সূত্রের খবর, পাঁচশোর বেশি প্রতিনিধিকে নিয়ে প্রস্তাব পাশ হওয়ার কথা। বৈঠকে থাকতে পারেন রাজ্যে এআইসিসি-র পর্যবেক্ষক এ চেল্লা কুমার। এরই পাশাপাশি রাহুল গান্ধী যাতে কংগ্রেসের পরবর্তীর সভাপতি ভার নেন, সেই মর্মেও একটি প্রস্তাব গৃহীত হতে পারে বলে দলীয় সূত্রের ইঙ্গিত। কিন্তু এমন বৈঠকের আগেই জট পাকিয়েছে কংগ্রেসে।

সূত্রের খবর, পিসিসি-র নতুন সদস্য যে ভাবে করা হচ্ছে, কিছু নাম বাদ ও অন্তর্ভুক্তি নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন অন্তত চারটি জেলার দলীয় সভাপতিরা। অসন্তোষ জানানো হয়েছে আরও কিছু জেলার নেতৃত্বের তরফেও। ‘ভারত জোড়ো যাত্রা’র অঙ্গ হিসেবে গডিয়াহাট থেকে হাজরা মোড় পর্যন্ত পদযাত্রার পরিকল্পনা নিয়েছেন দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেস সভাপতি, তা নিয়েও প্রদেশ স্তর থেকে আপত্তি উঠেছে বলে দক্ষিণের নেতাদের অভিযোগ। কলকাতা লাগোয়া একটি জেলার সভাপতির বক্তব্য, ‘‘কিছু নাম নিয়ে আমরা প্রতিবাদ জানিয়েছি। শেষ পর্যন্ত আশ্বাস দেওয়া হয়েছে, আমাদের থেকে যাঁদের নাম বাদ যাবে, তাঁদের পরে কো-অপ্ট করে সংযোজিত করা হবে। বাকিটা দেখা যাক!’’

বিদায়ী পিসিসি-র সাধারণ সম্পাদক (সংগঠন) মনোজ চক্রবর্তী অবশ্য বলেন, ‘‘সেই জন্মলগ্ন থেকেই কংগ্রেসে নানা জটিলতা, বিরোধ হয়। তার পরে আবার সর্বসম্মত ভাবেই সিদ্ধান্ত হয়। এই ভাবেই কংগ্রেস একশো বছরের বেশি পথ চলছে! এখনও সমস্যা কিছু হয়ে থাকলে শেষ পর্যন্ত মিটে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Clash
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE