×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ জুন ২০২১ ই-পেপার

নয়া পাঠের প্রথম ফল মিলবে আজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ মে ২০১৫ ০২:৪৯

দু’বছর আগে চালু হওয়া নতুন পাঠ্যক্রমের ভিত্তিতে প্রথম উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল আজ, শুক্রবার প্রকাশিত হচ্ছে। সকাল ১০টায় আনুষ্ঠানিক ভাবে ফল প্রকাশ করবেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কর্তৃপক্ষ। বেলা সাড়ে ১০টা থেকে সংসদের ক্যাম্প অফিসে মার্কশিট, শংসাপত্র পাওয়া যাবে।

২০১৩ সালে একাদশ-দ্বাদশে চালু হওয়া নতুন পাঠ্যক্রমে এ বারেই প্রথম উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়েছে। সেই পরীক্ষা শুরু হয়েছিল ১৩ মার্চ। ছ’লক্ষ ৬৯ হাজার ৪৯ পরীক্ষার্থী নাম নথিভুক্ত করিয়েছিলেন। পুরনো পাঠ্যক্রমে পরীক্ষা শুরু হয় ১২ মার্চ। নতুন ও পুরনো পাঠ্যক্রম মিলিয়ে মোট আট লক্ষ ২৩ হাজার ২৪১ জনের নাম নথিভুক্ত হয়েছিল।

যথারীতি ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফল জানানোর ব্যবস্থা রয়েছে। ফল জানা যাবে এই সব ওয়েবসাইটে: http://wbresults.nic.in, www.calcuttatelephones.com, www.exametc.com, www.knowyourresult.com, http://www.indiaresults.com, www.schools9.com, www.WestBengalEducation.net, www.ExamResults.net, www.KolkataEducation.net, www.resultsout.com, www.jagranjosh.com, www.Indiaccess.com, www.results.amarujala.com, www.vidyavision.com। এর মধ্যে www.exametc.com-এ রোল ও মোবাইল নম্বর আগাম রেজিস্ট্রেশন করালে এসএমএসে ফল জানানো হবে।
এ ছাড়া এসএমএসে ফল জানার জন্য WB12-এর পরে স্পেস দিয়ে রোল নম্বর লিখে ৫৪২৪২, ৫৮৮৮৮, ৫৬৭৬৭৫০, ৫৬২৬৩ নম্বরে পাঠাতে হবে।

Advertisement
Advertisement