Advertisement
৩০ এপ্রিল ২০২৪
WBCHSE

একাদশের বাৎসরিক পরীক্ষা পরিচালনার যাবতীয় দায়িত্ব এ বার বিদ্যালয়গুলির, সিদ্ধান্ত সংসদের

নতুন নিয়ম অনুযায়ী, খাতা দেখার পাশাপাশি প্রশ্নমালা তৈরি করার ভার নিতে হবে বিদ্যালয়গুলিকে। বুধবারের নির্দেশিকায় সংসদ জানিয়েছে, চিরাচরিত ধরন মেনেই প্রশ্নমালা তৈরি করতে হবে।

Representational Image of exam

চিরাচরিত নিয়মানুযায়ী, এত দিন একাদশের বাৎসরিক পরীক্ষা (থিয়োরি এবং প্র্যাকটিক্যাল)-র প্রশ্নপত্র তৈরি করত সংসদ। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ২০:৪৭
Share: Save:

একাদশ শ্রেণির বাৎসরিক পরীক্ষার প্রশ্নমালা তৈরি করা থেকে শুরু করে উত্তরপত্রের মূল্যায়ন, এ বার থেকে সমস্ত দায়িত্বই পালন করতে হবে বিদ্যালয়গুলিকে। বুধবার একটি নির্দেশিকা জারি করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। অন্যান্য বোর্ডের একাদশের বাৎসরিক পরীক্ষা সংক্রান্ত নিয়মের সঙ্গে সাযুজ্য রাখতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

একাদশের বাৎসরিক পরীক্ষা সংক্রান্ত নতুন নিয়ম বিদ্যালয়গুলির প্রধানদের জানিয়েছেন সংসদ সচিব তাপসকুমার মুখোপাধ্যায়। চিরাচরিত নিয়মানুযায়ী, এত দিন একাদশের বাৎসরিক পরীক্ষা (থিয়োরি এবং প্র্যাকটিক্যাল)-র প্রশ্নপত্র তৈরি করত সংসদ। সেই পরীক্ষার মূল্যায়ন বা খাতা দেখার দায়িত্ব থাকত বিদ্যালয়গুলির উপর। তবে নতুন নিয়ম অনুযায়ী, খাতা দেখার পাশাপাশি প্রশ্নমালা তৈরি করার ভার নিতে হবে বিদ্যালয়গুলিকে। বুধবারের নির্দেশিকায় সংসদ আরও জানিয়েছে, চিরাচরিত ধরন মেনেই প্রশ্নমালা তৈরি করতে হবে। এ ছাড়া, নির্ধারিত সময়সীমার মধ্যেই ওই পরীক্ষা করাতে হবে বিদ্যালয়গুলিকে। এর পর পরীক্ষার নম্বর সংশ্লিষ্ট পোর্টালে আপডেট করতে হবে তাদের। প্রশ্নপত্র তৈরি করার পাশাপাশি পরীক্ষার্থীদের ফাঁকা উত্তরপত্রের জোগান দিতে হবে বিদ্যালয়গুলিকে। গোটা প্রক্রিয়া যাতে সুষ্ঠু ভাবে হয়, সে দিকে নজর রাখবে সংসদ।

সংসদের এই সিদ্ধান্তের জেরে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় পরিবর্তিত হবে। এত দিন উচ্চ মাধ্যমিকের পরীক্ষা হত সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। ওই পরীক্ষার দিনেই দুপুর ২টো থেকে বিকেল ৫টা পর্যন্ত একাদশের বাৎসরিক পরীক্ষা হত। তবে একাদশের বাৎসরিক পরীক্ষা পরিচালনার যাবতীয় দায়িত্ব বিদ্যালয়গুলির উপর দেওয়ার সিদ্ধান্তের জেরে উচ্চ মাধ্যমিকের সময় বদলে যাবে। আগামী শিক্ষাবর্ষ থেকে এই পরীক্ষা বেলা ১২টা থেকে দুপুর ৩টে পর্যন্ত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE Exam Higher Secondary Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE