Advertisement
১৮ মে ২০২৪
Mamata Banerjee

CM Mamata Banerjee: সাহিত্য জগতে অপূরণীয় ক্ষতি, আজিজুল হকের মৃত্যুতে শোকবার্তা মুখ্যমন্ত্রীর

১৯৬০ নাগাদ লেখা শুরু করলেও তাঁর প্রথম উপন্যাস ২০০৬ সালে। ২০০৮ সালে এই উপন্যাসের জন্য ‘আনন্দ পুরস্কার’ পান হাসান আজিজুল হক।

কথাসাহিত্যিকের প্রয়াণে গভীর শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর।

কথাসাহিত্যিকের প্রয়াণে গভীর শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ১০:৩০
Share: Save:

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রয়াণে শোক প্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রাতে বাংলাদেশের রাজশাহীতে শেষ নিশ্বাস ত্যাগ করেন ‘আগুনপাখি’র স্রষ্টা।

১৯৩৯ সালে অবিভক্ত বাংলার বর্ধমান জেলায় জন্ম আজিজুল হকের। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক আজিজুল গত সেপ্টেম্বরে একবার অসুস্থ হয়ে পড়েছিলেন। তখন তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। সুস্থ হয়ে বাড়িও ফিরেছিলেন লেখক। কিন্তু সোমবার রাত ন’টা নাগাদ রাজশাহীর বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮২ বছর। আজিজুল হকের প্রয়াণে শোকের ছায়া পশ্চিমবঙ্গেও। গভীর শোক প্রকাশ করে বিবৃতি জারি করেছেন মুখ্যমন্ত্রী।

তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘তাঁর প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল। আমি হাসান আজিজুল হকের আত্মীয় পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

ঔপন্যাসিক ও ছোটগল্পকার হিসেবে বাংলা সাহিত্যে এক বিশিষ্ট স্থানের অধিকারী হাসান আজিজুল হক। ১৯৬০ নাগাদ লেখা শুরু করলেও তাঁর প্রথম উপন্যাস ২০০৬ সালে। ২০০৮ সালে এই উপন্যাসের জন্য আনন্দ পুরস্কার পান হাসান আজিজুল হক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE