×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

শ্রমিক, কৃষক আন্দোলনের গান ‘বেলা চাও’-এর আদলে বিজেপি-র ‘পিসি যাও’, দেখুন ভিডিয়ো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ ফেব্রুয়ারি ২০২১ ২০:৩১
গানটির মিউজিক ভিডিয়ো থেকে নেওয়া ছবি।

গানটির মিউজিক ভিডিয়ো থেকে নেওয়া ছবি।
ছবি: ফেসবুক

তৃণমূলের নয়া স্লোগান মুক্তির দিনই পাল্টা গান প্রকাশ করল বিজেপি। টুইটারে গানটি শেয়ার করেছেন পশ্চিমবঙ্গে বিজেপি-র সহ পর্যবেক্ষক অমিত মালব্য। ইতালির গণসঙ্গীত ‘বেলা চাও’-এর সুরে তৈরি করা হয়েছে নতুন এই গানটি। নাম দেওয়া হয়েছে ‘পিসি যাও’।

অমিত মালব্য টুইটারে গানটি শেয়ার করে কটাক্ষ করেছেন তৃণমূলের ভোটের স্লোগান ‘বাংলা নিজের মেয়েকেই চায়’-কে। লিখেছেন, ‘যাঁরা স্লোগান প্রকাশ করা নিয়ে আগ্রহী, তাঁদের জন্য একেবারে বাঙালি ঢঙে একটি স্লো গান (ধীর সঙ্গীত) প্রকাশ করা হল’। বেকারত্ব থেকে দুর্নীতি, মমতা বন্দ্যোপাধ্যায় থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়, সব কিছুই উঠে এসেছে বিজেপি-র তৈরি করা এই নতুন ‘গানে’। কিন্তু মূল গানটির সঙ্গে যোগ বাম আন্দোলনের! সেই ইতিহাস নিয়ে পরোয়া না করেই বিজেপি তুলে নিয়েছে কৃষক, শ্রমিকদের প্রতিবাদের হাতিয়ার হওয়া এই গানটির সুর।

Advertisement

বেশ কয়েক বছর ধরে নেটমাধ্যম দাপিয়ে বেড়িয়েছিল নেটফ্লিক্সের ওয়েব সিরিজ ‘মানি হাইস্ট’। সেখানেই ‘বেলা চাও’ নতুন ভাবে তৈরি করা হয়। বিপুল জনপ্রিয়তা পায় গানটি। যদিও গানটি বহু পুরনো। ইতালীয় ভাষায় ‘বেলা চাও’ শব্দবন্ধের বাংলা অর্থ ‘বিদায় সুন্দরী’। উনিশ শতকে কৃষক-শ্রমিকরা উত্তর ইতালির মাঠে-ঘাটে কাজের পরিবেশ নিয়ে প্রতিবাদের সময় এই গানটি বাঁধেন। গানের সঙ্গে জড়িয়ে রয়েছে বাম আন্দোলনের ইতিহাসও। পরবর্তীতে ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনে ব্যবহার করা হয়। কলকাতায় সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনেও এই গান ব্যবহৃত হয়েছিল।

সেটিকেই গেরুয়া শিবির বেছে নেওয়ায় কিছুটা অবাকই হয়েছে রাজনৈতিক মহল। শেষ দু’দিন ধরে ভোটের বাজার তপ্ত হচ্ছে স্লোগান আর গানে। শুক্রবার প্রকাশ পেয়েছিল বামেদের ব্রিগেড উপলক্ষে ‘টুম্পা’ গানের আদলে তৈরি প্রচার সঙ্গীত। শনিবার দুপুরে প্রকাশ পেল তৃণমূলের স্লোগান। তার পর সন্ধ্যায় বিজেপি-র ‘পিসি যাও’। যদিও বিজেপি-র এই গানটি নিয়ে তৃণমূল নেতৃত্ব কোনও মন্তব্য করতে চাননি। তাঁরা বিশেষ গুরুত্বই দিচ্ছেন না গানটিকে। যদিও ঘরোয়া আলোচনায় তৃণমূল নেতৃত্ব একে ‘ভাঁড়ামি’ বলে কটাক্ষ করেছেন।


Advertisement