Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

জলের তলায় ৩০০ কোটি বছরের পুরনো মহাদেশের খোঁজ মিলল!

সংবাদ সংস্থা
০৪ ফেব্রুয়ারি ২০১৭ ১৯:২৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

জলের তলায় লুকিয়ে রয়েছে আরও একটা মহাদেশ! আফ্রিকা, অস্ট্রেলিয়ার সমবয়সী! ভারত মহাসাগরের মরিশাস দ্বীপের তলায় রয়েছে সেই মহাদেশ। সম্প্রতি জোহানেসবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীর গবেষণায় উঠে এসেছে এই তথ্য। যা নেচার কমিউনিকেশন নামে একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

জোহানেসবার্গের ওই বিশ্ববিদ্যালয়ের গবেষক লেউইস অ্যাশওয়াল জানান, ওই মহাদেশের সৃষ্টি হয়েছে আজ থেকে প্রায় ৩০০ কোটি বছর আগে। অন্যান্য মহাদেশের মতো এক সময়ে পৃথিবীর স্থলভাগই ছিল সেটি। কিন্তু ২০ কোটি বছর আগে গন্ডোয়ানা ল্যান্ড বিভক্ত হওয়ার সময় তা জলের তলায় চলে যায়। গন্ডোয়ানা ল্যান্ড থেকে আফ্রিকা, অস্ট্রেলিয়া, অ্যান্টার্কটিকা এবং ভারত ভূখণ্ড একে একে বিচ্ছিন্ন হয়ে ভারত মহাসাগরের সৃষ্টি করে। আগ্নেয়গিরির লাভা জমে তৈরি হয় ভারত মহাসাগরের মাঝে মরিশাস দ্বীপও। আর সেই মরিশাস দ্বীপটির নীচেই চাপা পড়ে যায় এই বিস্তীর্ণ ভূভাগ। তার পর থেকে যা মহাসাগরের তলাতেই রয়েছে।

কীভাবে ওই মহাদশের অস্তিত্বের প্রমাণ পেলেন তাঁরা?

Advertisement

লেউইস জানান, মরিশাস দ্বীপে জির্কন নামে এক খনিজের সন্ধান মিলেছে। গবেষণায় দেখা গিয়েছে, এই খনিজ ৩০০ কোটি বছরের পুরনো। যেখানে মরিশাসের বয়স অনেকটাই কম। যত গভীরে যাওয়া হয়েছে, ততই ওই খনিজের পরিমাণ বেড়েছে। তা থেকেই মরিশাস দ্বীপের নীচে জলের তলায় মহাদেশ রয়েছে বলে নিশ্চিত হন বিজ্ঞানীরা।

২০১৩ সালেও ভূবিজ্ঞানীরা একবার এই খনিজের সন্ধান পেয়েছিলেন মরিশাসে। কিন্তু তখন উপযুক্ত প্রমাণের অভাবে বিজ্ঞানীদের এই দাবিতে কেউ আমল দেননি।

আরও পড়ুন: রাস্তায় খাবার বিক্রি করতেন মিস তাইল্যান্ড!

আরও পড়ুন

Advertisement