Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আন্তর্জাতিক

কোকা কোলার লোগো লাল রঙ হওয়ার কারণ জানেন?

সংবাদ সংস্থা
লন্ডন ১৫ নভেম্বর ২০১৮ ১৩:২০
কোকা কোলা। অনেকেই তেষ্টা পেলে গলা ভেজাতে এই পানীয়ের সাহায্য নিয়ে থাকেন। কোকের সঙ্গে আরও অনেক কিছুর মিশ্রণও পছন্দ করেন রসিক মানুষ।

কোকা কোলার লাল লেবেল দেখে এটাকে যে কোনও জায়গাতেই চিনে নেওয়া সম্ভব। কিন্তু সংস্থা এমন রং কেন নিজেদের লোগোর জন্যে বাছাই করল?
Advertisement
অনেকে দাবি করেন যে, লাল রং কোম্পানির প্রথম দিকের বিজ্ঞাপন থেকে এসেছে যেখানে দেখা গিয়েছিল সান্তা ক্লজ তার চিরচেনা পোশাক লাল আর সাদা পরে আছেন এবং হাতে একটা কোকের বোতল।

সংস্থা সূত্রে খবর, এই লোগো ব্র্যান্ড হিসাবে কোকা কোলার পরিচিতির আগেই তৈরি করা হয়েছে।
Advertisement
১৩০ বছরেরও বেশি আগে, কোকা কোলা ব্যারেলে করে বিক্রি করা হত আমেরিকার বিভিন্ন ওষুধের দোকান এবং ফার্মাসিতে। একই ভাবে অ্যালকোহলও বিক্রি হত।

অ্যালকোহলে তখন কর বসানো হলেও কোল্ড ড্রিঙ্কসে তা হত না।

কোকা কোলা নিজেদের ব্যারেলকে লাল রং করে দিতেন যাতে আবগারি এবং শুল্ক বিভাগ অন্য ব্যারেল থেকে এটা সহজেই আলাদা করতে পারেন। লাল রঙের সেখান থেকেই শুরু।

তবে এই লোগো একটা নির্দিষ্ট লাল রঙের, এমনটা কিন্তু নয়। এটি তিনটি আলাদা লাল রং দিয়ে বানানো। এখন কোকা কোলার যে লোগো দেখছেন, সেটা কিন্তু আজীবন এমন ছিল না।

লোগোর টাইপোগ্রাফিকে বলা হয় স্পেনসেরিয়ান। ১৯০০ সাল থেকেই এই স্পেনসেরিয়ান রয়েছে সংস্থার সঙ্গেই। কোকো কোলা প্রথম তৈরি করেছিলেন আমেরিকার আটলান্টার একজন ফার্মাসিস্ট জন এস পেম্বারটন।