Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ভিসা ছাড়া কাতারে যেতে পারবেন ভারতীয়রাও!

সংবাদ সংস্থা
দোহা ১০ অগস্ট ২০১৭ ১২:৩৫
ভারত-সহ ৮০টি দেশের নাগরিকদের জন্য ভিসা নিয়ম শিথিল করল কাতার। ছবি:সংগৃহীত।

ভারত-সহ ৮০টি দেশের নাগরিকদের জন্য ভিসা নিয়ম শিথিল করল কাতার। ছবি:সংগৃহীত।

চার আরব দেশের নিষেধাজ্ঞার মোকাবিলা করতে পর্যটন শিল্পের হাত ধরে ঘুরে দাঁড়াতে চাইছে কাতার। ভারত-সহ বিশ্বের ৮০টি দেশের নাগরিকদের জন্য ভিসা ছাড়াই তাদের দরজা খুলে দিল কাতার সরকার। ২০২২-এর ফিফা বিশ্বকাপের আয়োজক দেশ কাতার জানিয়েছে, সে দেশে পৌঁছনো মাত্রই পর্যটক ভিসা দিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে।

কাতার এয়ারওয়েজ-সহ অন্য বিমান সংস্থাগুলির জানিয়েছে, সরকারের নয়া নীতিতে ইউরোপের ৩৩টি দেশের নাগরিকেরা ৯০ দিনের জন্য ভিসা ছাড়াই কাতারে থাকতে পারবেন। ১৮০ দিনের মধ্যে সে ভাবেই এক বা একাধিক বার সে দেশে যাওয়া যাবে। আমেরিকা, ব্রিটেন, কানাডা-সহ ৪৪টি দেশের নাগরিকেরা প্রথমে ৩০ দিনের জন্য কাতারে থাকতে পারবেন। এবং প্রয়োজন অনুযায়ী সেই সময়সীমা আরও ৩০ দিনের জন্য বাড়ানো যাবে।

আরও পড়ুন

Advertisement

‘মনুয়া তো নন প্লেয়িং ক্যাপ্টেন’

কাতার পর্যটন সংস্থার মুখ্য পর্যটন উন্নয়ন আধিকারিক হাসান আল-ইব্রাহিম বুধবার বলেন, “ভিসার নিয়ম শিথিল হওয়ার ফলে উপসাগরীয় অঞ্চলের মধ্যে সবচেয়ে খোলামেলা দেশে পরিণত হবে কাতার।”

আরও পড়ুন

ওয়াগন থেকে টিকিট, এ অন্য রেল ডাকাতি

গত ৫ জুন কাতারের উপর অর্থনৈতিক, কূটনৈতিক নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, মিশর ও বাহরাইন। পাশাপাশি, কাতারে যাতায়াতের সম্পর্কও ছিন্ন করে ওই চার দেশ। ওই আরব দেশগুলির আকাশপথ ও জলপথ ব্যবহারেও কাতারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। আল-কায়দা, আইএস-সহ বিভিন্ন জঙ্গি সংগঠনগুলিকে প্রত্যক্ষ ও পরোক্ষ মদদের অভিযোগ ছাড়াও ইরানের সঙ্গেও অতিরিক্ত ঘনিষ্ঠতার ফলে ওই আরব দেশগুলির রোষের মুখে পড়ে কাতার। যদিও এ সব অভিযোগই অস্বীকার করে কাতার জানায়, এই নিষেধাজ্ঞা আসলে রাজনৈতিক ভাবে উদ্দেশ্যপ্রণোদিত।



Tags:
Saudi Arabia Gulf Crisis India Qatar Visa Visa Egyptসৌদি আরবসংযুক্ত আরব আমিরশাহিমিশরবাহরাইনকাতারভারত

আরও পড়ুন

Advertisement