Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Joe Biden

ব্যাঙ্ক দেউলিয়া প্রশ্নে সাংবাদিক বৈঠক ছাড়লেন বাইডেন

আমেরিকায় সিলিকন ভ্যালি ব্যাঙ্ক এবং সিগনেচার ব্যাঙ্ক ইতিমধ্যেই দেউলিয়া হয়ে গিয়েছে। ২০০৮ সালে দুনিয়াজোড়া অর্থনৈতিক মন্দার পরে একেই খুচরো ব্যাঙ্কিং ব্যবস্থায় সব চেয়ে বড় ব্যর্থতা বলা হচ্ছে।

A Photograph of American President Joe Biden

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ০৮:২৪
Share: Save:

দেশে একের পর এক ব্যাঙ্ক দেউলিয়া হওয়ায় রীতিমতো চাপে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। গত কাল এক সাংবাদিক বৈঠকে দেউলিয়া ব্যাঙ্কগুলি নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় প্রেসিডেন্টকে। আর সেই প্রশ্ন শুনেই সটান সাংবাদিক বৈঠক ছাড়েন তিনি।

আমেরিকায় সিলিকন ভ্যালি ব্যাঙ্ক এবং সিগনেচার ব্যাঙ্ক ইতিমধ্যেই দেউলিয়া হয়ে গিয়েছে। ২০০৮ সালে দুনিয়াজোড়া অর্থনৈতিক মন্দার পরে একেই খুচরো ব্যাঙ্কিং ব্যবস্থায় সব চেয়ে বড় ব্যর্থতা বলা হচ্ছে। নড়েচড়ে বসেছে বাইডেন প্রশাসন। গত কাল এক সাংবাদিক বৈঠকে প্রেসিডেন্টকে ব্যাঙ্কিং ব্যবস্থা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে। এক সাংবাদিক তাঁকে প্রশ্ন করেন, ‘‘প্রেসিডেন্ট, কেন এমন বিপর্যয় ঘটল তা কি আপনি জানেন? এর কোনও প্রভাব পড়বে না বলে কি আপনি আমেরিকানদের আশ্বস্ত করবেন?’’ প্রশ্ন শোনা মাত্রই কোনও উত্তর না দিয়ে বেরিয়ে যাওয়ার জন্য দরজার দিকে হাঁটতে শুরু করেন আমেরিকার প্রেসিডেন্ট। কিন্তু সাংবাদিকদের প্রশ্নবাণ তখনও অব্যাহত। আর এক সাংবাদিকের প্রশ্ন, ‘‘আর কোনও ব্যাঙ্ক কি দেউলিয়া হওয়ার মুখে?’’ তত ক্ষণে সাংবাদিক বৈঠক কক্ষ ছেড়ে বেরিয়ে গিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের ইউটিউব চ্যানেলে বাইডেনের বেরিয়ে যাওয়ার ভিডিয়োর ভিউয়ার সংখ্যা হু হু করে বেড়ে যায়। কিন্তু টুইটারে এ নিয়ে মন্তব্য করা বন্ধ করে দেওয়ায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এটাই নতুন নয়। এর আগেও সাংবাদিকদের প্রশ্নের উত্তর না দিয়ে মাঝপথে সাংবাদিক বৈঠক ছেড়ে গিয়েছেন বাইডেন।

সিলিকন ভ্যালি ব্যাঙ্ক ছিল আমেরিকার ষোড়শ বৃহত্তর ব্যাঙ্ক। গত শুক্রবার ব্যাঙ্কটি বন্ধ হয়ে গিয়েছে। দেউলিয়া হয়ে যাওয়ার পরে ব্যাঙ্কের গচ্ছিত অর্থ অধিগ্রহণ করেছে সরকার। সিলিকন ভ্যালির অবস্থা নিয়ে গত রবিবার বাইডেন বলেছিলেন, ‘‘আমাদের ঐতিহাসিক এবং অর্থনৈতিক সম্পদ রক্ষার জন্য কী ভাবে ব্যাঙ্কিং ব্যবস্থাকে উন্নত করা যায় তা নিয়ে আলোচনা করব। যাঁরা এই বিপর্যয়ে জন্য দায়ী, তাঁদের জবাবদিহি করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE