Advertisement
০৩ মার্চ ২০২৪
Nobel Prize 2023 in Physics

আলোর স্পন্দনের সন্ধান দিয়ে পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন দেশের তিন বিজ্ঞানী

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি জানিয়েছে, ২০২৩ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন আমেরিকার পিয়ের অগস্টিনি, হাঙ্গেরির ফেরেঙ্ক ক্রাউৎজ এবং ফ্রান্সের অ্যানে এলহুইলার।

Pierre Agostini, Ferenc Krausz and Anne L’Huillier awarded to Nobel Prize in Physics for 2023

পিয়ের অগস্টিনি, ফেরেঙ্ক ক্রাউৎজ এবংঅ্যানে এলহুইলার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
স্টকহোম শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৬:৩৩
Share: Save:

পদার্থবিদ্যায় নোবেলজয়ী হিসাবে তিন বিজ্ঞানীর নাম মঙ্গলবার ঘোষণা করল রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি। তারা জানিয়েছে, ২০২৩ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারের জন্য যৌথ ভাবে মনোনীত হয়েছেন আমেরিকার পিয়ের অগস্টিনি, হাঙ্গেরির ফেরেঙ্ক ক্রাউৎজ এবং ফ্রান্সের অ্যানে এলহুইলার।

পদার্থবিদ্যায় ২০২৩ সালের নোবেল প্রাপক তিন বিজ্ঞানীরই গবেষণার বিষয় অভিন্ন— ইলেকট্রন গতিবিদ্যা। গবেষণার মাধ্যমে আলোর অ্যাটোসেকেন্ড স্পন্দন সৃষ্টিতে সফল হয়েছেন তাঁরা। অতি অল্প সময়ের এই স্পন্দনের মাধ্যমে ইলেকট্রনের দ্রুত গতিবিধির ছবি তোলা সম্ভব। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি বিবৃতিতে জানিয়েছে, ‘‘তিন নোবেলজয়ী তাঁদের পরীক্ষা-নিরীক্ষায় অণু-পরমাণুর অন্দরে ইলেকট্রনের জগৎ অন্বেষণের জন্য নতুন হাতিয়ার দিয়েছেন’’।

ফরাসি বংশোদ্ভূত অগস্টিন বর্তমানে আমেরিকার ওহায়ো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। অস্ট্রিয়ান বংশোদ্ভূত হাঙ্গেরির নাগরিক ফেরেঙ্ক যুক্ত জার্মানির গবেষণা সংস্থা ‘মিউনিখ সেন্টার ফর অ্যাডভান্সড ফোটোনিক্স’-এর সঙ্গে। অন্য দিকে, অ্যানে সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের পরমাণু পদার্থবিদ্যা বিভাগের প্রধান। এ বছর পুরস্কারের মোট অঙ্ক ১০ লক্ষ ডলার (প্রায় আট কোটি ৩২ লক্ষ টাকা) তিন বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেবে নোবেল কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE