Advertisement
০১ মে ২০২৪
Russia-Ukraine War

ইউক্রেন তেজস্ক্রিয় বোমা ব্যবহারের ছক কষছে! রুশ প্রতিরক্ষামন্ত্রীর দাবি খারিজ আমেরিকার

সামরিক পরিভাষায় ‘ডার্টি বম্ব’-কে বলা হয় ‘রেডিওলজিক্যাল ডিজপার্সাল ডিভাইস’ (আরডিডি)। এগুলি আদতে সাধারণ বোমা। কিন্তু এর বিস্ফোরকের সঙ্গে মেশানো থাকে তেজস্ক্রিয় পদার্থ।

দক্ষিণ ইউক্রেনের মাইকোলিভে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা রাশিয়ার।

দক্ষিণ ইউক্রেনের মাইকোলিভে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা রাশিয়ার। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ২১:২০
Share: Save:

ইউক্রেনের বিরুদ্ধে ‘ডার্টি বম্ব’ ব্যবহারের পরিকল্পনার অভিযোগ তুলল রাশিয়া। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু সোমবার দাবি করেন, রুশ সেনার সঙ্গে লড়াইয়ে এঁটে উঠতে না পেরে আমেরিকা ও ইউরোপীয় দেশগুলির মদতে তেজষ্ক্রিয় পদার্থ-যুক্ত ওই ‘নোংরা বোমা’ ব্যবহারের ছক কষছে কিভ।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের মুখেও একই অভিযোগ শোনা গিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘‘পশ্চিমী দুনিয়ার মদতে যদি ইউক্রেন ‘ডার্টি বম্ব’ ব্যবহার করে তবে তার পরিণতি খারাপ হবে।’’ যদিও ইউক্রেন, আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স সরাসরি ভ্লাদিমির পুতিন সরকারের এই অভিযোগ খারিজ করেছে।

প্রসঙ্গত, সামরিক পরিভাষায় ‘ডার্টি বম্ব’-কে বলা হয় ‘রেডিয়োলজিক্যাল ডিসপার্সাল ডিভাইস’ (আরডিডি)। এগুলি আদতে সাধারণ বোমা। কিন্তু এর বিস্ফোরকের সঙ্গে মেশানো থাকে তেজস্ক্রিয় পদার্থ। ফলে মানুষের দেহে দীর্ঘমেয়াদী ক্ষতির সম্ভাবনা থাকে। এই বোমা ব্যবহারে সামগ্রিক ভাবে পরিবেশ দূষিত হয়ে ওঠে। ওই তেজস্ক্রিয় পদার্থে সংস্পর্শে এলে ক্যানসারের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

সোমবার যুদ্ধের ২৪৩তম দিনে দক্ষিণ ইউক্রেনের শহর মাইকোলিভে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রুশ বাহিনী। সামরিক লক্ষ্যবস্তুর পাশাপাশি শহরের ঘনবসতিপূর্ণ অসামরিক এলাকাকেও নিশানা করা হয় বলে অভিযোগ। অন্য দিকে, পূর্ব ইউক্রনের ডনবাসের (ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) পর এ বার দক্ষিণ ইউক্রেনের অধিকৃত খেরসন এলাকাতেও রুশ-পন্থীদের নিয়ে মিলিশিয়া বাহিনী গঠনে সক্রিয় হয়েছে রাশিয়া। ওই এলাকার নাগরিকদেরই এই মিলিশিয়া বাহিনীতে শামিল করা হবে বলে জানিয়েছে মস্কো। প্রসঙ্গত, সম্প্রতি গণভোটের মাধ্যমে ডনবাস এবং জ়াপোরিজিয়ার পাশাপাশি খেরসনকেও রাশিয়ার অন্তর্ভুক্ত করে পুতিন সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE