Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

নির্বাচন কমিশন ভোটগ্রহণ পিছোল জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রজৌরি কেন্দ্রে, কী কারণে?

কমিশনের তরফে মঙ্গলবার রাতে জানানো হয়েছে, পরিবর্তিত সূচি অনুযায়ী আগামী ২৫ মে ষষ্ঠ দফায় সেখানে ভোট হবে। প্রসঙ্গত, কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা আসনের নির্বাচন পাঁচটি পৃথক দিনে হচ্ছে এ বার।

নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ২৩:২০
Share: Save:

জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রজৌরি লোকসভা আসনে ভোটগ্রহণের দিন পিছিয়ে দিল নির্বাচন কমিশন। আগামী ৭ মে তৃতীয় দফায় ওই আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু কমিশনের তরফে মঙ্গলবার রাতে জানানো হয়েছে, পরিবর্তিত সূচি অনুযায়ী আগামী ২৫ মে ষষ্ঠ দফায় সেখানে ভোট হবে। প্রসঙ্গত, কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা আসনের নির্বাচন পাঁচটি পৃথক দিনে হচ্ছে এ বার।

কমিশনের তরফে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার পরে তাঁদের মতামত নিয়েই এই পদক্ষেপ করা হয়েছে। নির্বাচনের ব্যবস্থাপনা, যোগাযোগ ব্যবস্থা সুবিধা, আবহাওয়ার পূর্বাভাস-সহ বিভিন্ন সম্ভাব্য পরিস্থিতির কথা মাথায় রেখেই এই পদক্ষেপ করা হয়েছে। প্রসঙ্গত, ওই কেন্দ্রে ভোটের দিন বদলের সম্ভাবনা নিয়ে গত কয়েক দিন ধরেই জল্পনা চলছিল। ন্যাশনাল কনফারেন্স নেতা তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা সোমবার কমিশনকে ভোটের দিন না পিছোতে অনুরোধ করেছিলেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

প্রসঙ্গত, ২০২৩ সালে জম্মু ও কাশ্মীরের লোকসভা ও বিধানসভা আসন পুনর্বিন্যাসে অনন্তনাগ লোকসভা আসন ভেঙে গড়া হয়েছে অনন্তনাগ-রজৌরি। পুরনো অনন্তনাগ লোকসভা নির্বাচনী ক্ষেত্রে রাজৌরি এবং পুঞ্চের কিছু এলাকা মিলিয়ে দেওয়া হয়েছে, যা আগে ছিল জম্মু লোকসভা কেন্দ্রের মধ্যে। তাৎপর্যপূর্ণ ভাবে রাজৌরি এবং পুঞ্চে হিন্দু জনসংখ্যা বেশি। যেখানে বিজেপি শক্তিশালী। ২০১৯ সালে এই আসনে কংগ্রেসের সমর্থনে জিতেছিলেন ন্যাশনাল কনফারেন্সের প্রার্থী।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE