Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনা টিকার তথ্য হাতাতে সাইবার হানা, জানাল মাইক্রোসফ্‌ট

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৬ নভেম্বর ২০২০ ১৬:২৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

হ্যাকারদের নিশানায় এ বার করোনা টিকা প্রস্তুতকারক সংস্থাগুলি। এমনই আশঙ্কার কথা জানিয়েছে, আমেরিকার তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফ্‌ট। সংস্থার তরফে জানানো হয়েছে, গত কয়েক সপ্তাহ ধরে কোভিড-১৯ প্রতিষেধক প্রস্তুতকারী কোম্পানিগুলির উপর ধারাবাহিক সাইবার হানা চালানো হচ্ছে।

ব্রিটেন এবং আমেরিকার সাইবার নজরদারি সূত্র উদ্ধৃত করে প্রকাশিত একটি খবরে বলা হয়েছে, করোনা টিকার গবেষণা সংক্রান্ত তথ্য হাতানোর জন্যই হানা দিচ্ছে হ্যাকাররা। ভারত, আমেরিকা, ফ্রান্স, কানাডা এবং দক্ষিণ কোরিয়ায় কয়েকটি ওষুধ গবেষণা এবং নির্মাতা সংস্থা তাদের মূল লক্ষ্য।

এই সাইবার হানার পিছনে কিছু রাষ্ট্রের মদত রয়েছে বলেও অভিযোগ তুলেছে মাইক্রোসফ্‌ট। এ ক্ষেত্রে বিল গেটস প্রতিষ্ঠিত সংস্থার নিশানা উত্তর কোরিয়া এবং রাশিয়া। স্টোরোনন্টিয়াম নামে একটি রাশিয়ার একটি তথ্যপ্রযুক্তি সংস্থাকে হ্যাকিং কাণ্ডে প্রাথমিক ভাবে চিহ্নিত করা হয়েছে। ‘দ্য ডিউকস’, 'এপিটি-২৯' এবং ‘ফ্যান্সি বিয়ার’ নামেও কাজ করে এই সংস্থাটি।

Advertisement

পাশাপাশি চিহ্নিত করা হয়েছে, উত্তর কোরিয়ার গুপ্তচর সংস্থার মদতে পুষ্ট জিঙ্ক এবং সেরিয়াম নামে দু’টি ‘হ্যাকিং গ্রুপ’-কেও। মাইক্রোসফ্‌টের গ্রাহক সুরক্ষা সংক্রান্ত ভাইস প্রেসেডেন্ট টম বার্ট বলেছেন, ‘‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ থিম ব্যবহার করে সাইবার হানা চালাচ্ছে সেরিয়াম।’’

আরও পড়ুন: আগামী সপ্তাহের মধ্যে ভারতে পৌঁছঁবে রুশ করোনা টিকা, শুরু হবে ট্রায়াল

করোনা টিকা প্রস্তুতিতে যুক্ত গবেষণা প্রতিষ্ঠানগুলি থেকে তারা কতটা তথ্য হাতিয়েছে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। আমেরিকার জাতীয় সাইবার নিরাপত্তা বিভাগের ডিরেক্টর অ্যান নিউবার্গার রবিবার বলেন, ‘‘আমরা বিষয়টি সম্পর্কে অবহিত। প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে।’’

আরও পড়ুন: মাকে ধর্ষণের পর খুন! কর্নাটকে গ্রেফতার তরুণ

ঘটনাচক্রে, রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এবং ভারতীয় সংস্থা ডক্টর রেড্ডিজ ল্যাব যৌথ ভাবে সম্ভাব্য করোনা টিকা ‘স্পুটনিক-ভি’ তৈরি করছে। আগামী সপ্তাহে ভারতে ওই টিকার তৃতীয় দফার হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে।

আরও পড়ুন

Advertisement