Advertisement
২৬ এপ্রিল ২০২৪

আফগানিস্তানের ছেলেমেয়েরা ‘খারাপ’ হয়ে যাচ্ছে, এই যুক্তি দিয়ে পাবজি, টিকটক নিষিদ্ধ করছে তালিবান সরকার

এর আগে লাখখানেক ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে তালিবান সরকার। বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচারিত হয় বা দেখা যায়, এমন সব কিছুই আফগানিস্তানে নিষিদ্ধ।

আফগানিস্তানে নিষিদ্ধ হচ্ছে জনপ্রিয় দু’টি অ্যাপ।

আফগানিস্তানে নিষিদ্ধ হচ্ছে জনপ্রিয় দু’টি অ্যাপ। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১১:১৪
Share: Save:

মোবাইল গেম, নেটমাধ্যম বিপথে নিয়ে যাচ্ছে আফগানিস্তানের যুবসমাজকে। এই যুক্তি দিয়ে পাবজি, টিকটক ইত্যাদি অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল তালিবান সরকার। সংবাদ সংস্থা সূত্রে খবর, আগামী তিন মাসের মধ্যে এমন বেশ কয়েকটি অ্যাপ নিষিদ্ধ হতে পারে আফগানিস্তানে।

এই দু’টি অ্যাপ নিষিদ্ধ করার কথা আগেও বলেছেন তালিবান শাসক। তাঁদের যুক্তি, এ সব ব্যবহার করে খারাপ হয়ে যাচ্ছে যুব সমাজ। সম্প্রতি তালিবান মুখপাত্র ইনামুল্লা সমনগানি জানিয়েছেন, যুবসমাজকে বাঁচানোর জন্য টিকটক এবং পাবজি নিষিদ্ধ করা অত্যন্ত জরুরি। আফগানিস্তানের নিরাপত্তা দফতরের প্রতিনিধি এবং শরিয়ত আইন বিশেষজ্ঞদের আলোচনা হয়েছে। তার পরই তালিবান সরকার এই অ্যাপ নিষিদ্ধকরণের পথে হাঁটছে। আগামী ৯০ দিনের মধ্যেই নাকি কার্যকর হবে সিদ্ধান্ত। ইতিমধ্যে তালিবান সরকার এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে টেলিকমিউনিকেশন এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের।

এর আগেও প্রায় লাখ খানেক ওয়েবসাইট নিষিদ্ধ করেছে তালিবান সরকার। গান, সিনেমা ইত্যাদি মেলে এমন ওয়েবসাইট বন্ধ হয়েছে। এমনকি টিভি সিরিয়াল দেখাও বন্ধ। বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচারিত হয় বা দেখা যায়, এমন সব কিছুই আফগানিস্তানে নিষিদ্ধ। এ বার পালা পাবজি এবং টিকটকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE