Advertisement
২৮ নভেম্বর ২০২২
International

জাপ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে নজির ভেঙে ট্রাম্পের মেয়ে, জামাইও

‘ফার্স্ট লেডি’কে এ বার কী ভাবে সামলাবে আমেরিকা, তার সদুত্তর পাওয়ার আগেই গোটা বিশ্ব জেনে, বুঝে নিল আগামী দিনে কী চোখে দেখতে হবে আমেরিকার ‘ফার্স্ট ডটার’কে! আনুষ্ঠানিক ভাবে শপথ নেননি বলে এখনও পর্যন্ত তিনি খাতায়-কলমে আমেরিকার ভাবী প্রেসিডেন্ট হলেও, ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে দেখা করলেন, কন্যা ইভাঙ্কাকে নিয়ে।

ট্রাম্পের সঙ্গে কন্যা ইভাঙ্কা। বৃহস্পতিবার।

ট্রাম্পের সঙ্গে কন্যা ইভাঙ্কা। বৃহস্পতিবার।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৬ ১৮:১৭
Share: Save:

‘ফার্স্ট লেডি’কে এ বার কী ভাবে সামলাবে আমেরিকা, তার সদুত্তর পাওয়ার আগেই গোটা বিশ্ব জেনে, বুঝে নিল আগামী দিনে কী চোখে দেখতে হবে আমেরিকার ‘ফার্স্ট ডটার’কে!

Advertisement

আনুষ্ঠানিক ভাবে শপথ নেননি বলে এখনও পর্যন্ত তিনি খাতায়-কলমে আমেরিকার ভাবী প্রেসিডেন্ট হলেও, ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে দেখা করলেন, কন্যা ইভাঙ্কাকে নিয়ে। যা আমেরিকার ইতিহাসে নজীরবিহীন। হোয়াইট হাউসের ঘরানার সঙ্গে দীর্ঘ দিন ধরে পরিচিত কূটনীতিকরা এই ঘটনার পর আগামী দিনে হোয়াইট হাউস ও মার্কিন প্রশাসনে ‘পরিবারতন্ত্রের ছায়া’ দেখার আশঙ্কা করতে শুরু করে দিয়েছেন। কানাঘুষো শোনা যাচ্ছে, ট্রাম্পের জামাই জারেড কুশনার (ইভাঙ্কার স্বামী) বেশ গুরুত্বপূর্ণ একটি পদ পেতে চলেছেন ট্রাম্পের প্রশাসনে। সেই পদটি মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মতো লোভনীয়ও হতে পারে! আর ইভাঙ্কাকে টোকিওয় পাঠানো হতে পারে মার্কিন রাষ্ট্রদূত করে। এখন টোকিওয় মার্কিন রাষ্ট্রদূত আমেরিকার এক প্রাক্তন প্রেসিডেন্ট ডন কেনেডির মেয়ে ক্যারোলিন।

অন্য কোনও রাষ্ট্রপ্রধানের সঙ্গে ভাবী মার্কিন প্রেসিডেন্ট দেখাও করেছেন ‘ট্রাম্প প্লাজা’য় তাঁর বাড়িতে! বাড়ির বিলাসবহুল রিসেপশন রুমে এ দিন জাপানের প্রধানমন্ত্রী ও তাঁর সঙ্গী প্রতিনিধিদের সঙ্গে যখন কথা বলছিলেন ভাবী মার্কিন প্রেসিডেন্ট, তখন ইভাঙ্কাকে প্রায় সারাক্ষণই তাঁর বাবার পাশে পাশে থাকতে দেখা যায়। ইভাঙ্কা আগে ছিলেন আমেরিকার এক জন ডাকসাইটে মডেল। এখন বিজনেস এক্সিকিউটিভ। আর ইভাঙ্কার পাশে পাশেই ছিলেন তাঁর স্বামী রিয়েল এস্টেট ডেভেলপার ও প্রকাশক জারেড কুশনার।

ম্যানহাটনে ‘ট্রাম্প টাওয়ার’ বা ‘ট্রাম্প প্লাজা’য় জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে যে আজ দেখা করবেন ভাবী মার্কিন প্রেসিডেন্ট, তা সরকারি ভাবে সংবাদমাধ্যমকেও জানানো হয়নি। হয়তো ট্রাম্পের উপদেষ্টারা ভেবেছিলেন, টের পাবে না কাকপক্ষীতেও! কিন্তু জাপানের প্রধানমন্ত্রী আমেরিকার ভাবী প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে এসেছেন, আর তার পিছু নেবে না জাপানি সংবাদমনাধ্যম, তা কি হয়? হয়নি। তারা ছবিও তুলেছে ইভাঙ্কার। সব সময়েই ইভাঙ্কার পাশে পাশে ঘোরা ইভাঙ্কার স্বামী কুশনারকেও দেখা গিয়েছে জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে খোশগল্পে ডুবে থাকতে।

Advertisement

কেমন হল ভাবী মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে জাপানি প্রধানমন্ত্রীর প্রথম সাক্ষাৎ?

জাপানি প্রধানমন্ত্রী অ্যাবে পরে সাংবাদিকদের বলেছেন, ‘‘মনে হল, এই ভদ্রলোককে আমি বিশ্বাস করতে পারি। ভরসা করতে পারি।’’

আরও পড়ুন-

ইভাঙ্কা ট্রাম্প! ভাবী প্রেসিডেন্ট কন্যার জীবনও কিন্তু কম বর্ণময় নয়

উধাও সাজ, চর্চা নয়া হিলারিকে নিয়ে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.