Advertisement
০৩ মে ২০২৪
Typhoon

চিনে আছড়ে পড়ল ‘সাওলা’, বিধ্বস্ত হংকংও

ঝড়ের জন্য শুক্রবার বিকেলের পরে চিনের বিভিন্ন বিমানবন্দরে প্রচুর উড়ান বাতিল হয়। আটকে পড়েন অনেক যাত্রী। বিপর্যস্ত হয়েছে ট্রেন চলাচলও।

An image of Typhoon

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ০৯:০০
Share: Save:

দক্ষিণ চিনের গুয়াংদং প্রদেশের ইয়াং চিয়াং শহরের হাই লিং দ্বীপে আজ স্থানীয় সময় দুপুর ১টা ৫০ মিনিট নাগাদ আছড়ে পড়েছে সুপার টাইফুন ‘সাওলা’। সেই সময় ঝড়ের গতিবেগ ছিল প্রতি সেকেন্ডে ২৮ মিটার। গুয়াংদং থেকে কয়েক লক্ষ বাসিন্দাকে আগেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ আশ্রয়ে। বন্ধ করে দেওয়া হয় বাজারহাট এবং শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৪৯ সালের পরে এটিই দক্ষিণ চিনে সব থেকে বড় ঘূর্ণিঝড়।

এ দিন শেনঝেন, হংকং এবং ম্যাকাওয়ের উপর দিয়েও ঝোড়ো হাওয়া বয়েছে। তছনছ বিস্তীর্ণ এলাকা। এ পর্যন্ত ঝড়ে গাছ পড়ে এক জনের মৃত্যুর খবর জানা গিয়েছে। পঞ্চাশ জনেরও বেশি জখম হয়ে ভর্তি হাসপাতালে। টাইফুনটি ক্রমশ শক্তি হারিয়ে গুয়াংদংয়ের পশ্চিমের উপকূল দিয়ে দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে তাইওয়ানের পূর্ব উপকূলের দিকে এগোবে বলে পূর্বাভাস রয়েছে। সরকারি ভাবে জানানো হয়েছে, প্রায় ৮৫ হাজার মাছ ধরার জাহাজ বন্দরে ফিরে এসেছে।

ঝড়ের জন্য শুক্রবার বিকেলের পরে চিনের বিভিন্ন বিমানবন্দরে প্রচুর উড়ান বাতিল হয়। আটকে পড়েন অনেক যাত্রী। বিপর্যস্ত হয়েছে ট্রেন চলাচলও। এর মধ্যেই জাপানের রিয়ুকু দ্বীপপুঞ্জের কাছে তৈরি হচ্ছে আর একটি টাইফুন। চলতি বছরের ১১তম এই টাইফুন ‘হাইকুই’ শাংহাইয়ের দক্ষিণে হানা দিতে পারে রবিবার সকালে। তাইওয়ান দ্বীপের দক্ষিণ-পূর্বাঞ্চলেও আঘাত হানতে পারে সেটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Typhoon China Hong Kong Natural Disaster
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE