Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ইজ়রায়েলের বিরুদ্ধে প্রস্তাবে ভেটো আমেরিকার

আরও এক বার ইজ়়রায়েল সরকারের পাশে দাঁড়াল ট্রাম্প প্রশাসন। ইজ়রায়েলের বিরুদ্ধে আনা রাষ্ট্রপুঞ্জের একটি খসড়া প্রস্তাবে কাল ভেটো দিয়েছে আমেরি

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ ০৩ জুন ২০১৮ ০২:৪৪
Save
Something isn't right! Please refresh.
Popup Close

আরও এক বার ইজ়়রায়েল সরকারের পাশে দাঁড়াল ট্রাম্প প্রশাসন। ইজ়রায়েলের বিরুদ্ধে আনা রাষ্ট্রপুঞ্জের একটি খসড়া প্রস্তাবে কাল ভেটো দিয়েছে আমেরিকা।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ইজ়রায়েলের বিরুদ্ধে একটি খসড়া প্রস্তাব এনেছিল কুয়েত। প্যালেস্তাইনের বিরুদ্ধে ইজ়রায়েলের সেনা বাহিনীর অতিরিক্ত বল প্রয়োগের নিন্দা করা হয় ওই প্রস্তাবে। কিন্তু আমেরিকা সেই প্রস্তাবের খসড়ায় ভেটো দিয়ে দেয়। কুয়েত ছাড়াও ফ্রান্স, রাশিয়া, চিন, আইভরি কোস্ট, কাজ়াখস্তান, বলিভিয়া, পেরু, সুইডেন, নিরক্ষীয় গিনির মতো দেশ এই প্রস্তাবকে সমর্থন করেছিল। কিন্তু বাদ সাধে আমেরিকা। নিয়ম মতো রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে আনা খসড়া প্রস্তাব পাশ করাতে হলে তার সপক্ষে অন্তত ন’টি দেশের ভোট লাগে। কিন্তু নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে কোনও একটি দেশ যদি সেই প্রস্তাবে ভেটো দিয়ে দেয়, তা হলে সেই খসড়া প্রস্তাব বাতিল হয়ে যায়।

কুয়েতের আনা প্রস্তাবে ভোটে দিয়েই নিরাপত্তা পরিষদে একটি নতুন খসড়া প্রস্তাব এনেছে আমেরিকা। সেখানে প্যালেস্তাইনের ইসলামি গোষ্ঠী হামাসকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে ট্রাম্প প্রশাসন। কিন্তু আমেরিকার আনা সেই খসড়া প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে মাত্র দু’টি দেশ। যা দেখে ক্ষুব্ধ রীতিমতো রাষ্ট্রপুঞ্জে আমেরিকার দূত নিকি হ্যালি। তাঁর সাফ কথা, ‘‘এর থেকে এটাই স্পষ্ট যে রাষ্ট্রপুঞ্জ পুরোপুরি ভাবেই প্যালেস্তাইনের পক্ষে আর ইজ়রায়েলের বিরুদ্ধে।’’ নিকির বক্তব্য, হামাসের মতো জঙ্গি গোষ্ঠীকে সমর্থন করছে রাষ্ট্রপুঞ্জের অধিকাংশ সদস্য দেশ। অথচ ইজ়রায়েলের পাশে দাঁড়াতে নারাজ সকলে।

Advertisement


Something isn't right! Please refresh.

Advertisement