Advertisement
২৫ জুন ২০২৪
Same Sex Marriage

সমলিঙ্গে বিয়ের অধিকারকে সুরক্ষিত করতে বিল পাশ হল আমেরিকার কংগ্রেসে

২০১৫-র ২৬ জুন ‘ওবারগাফেল ভার্সেস হজেস’ মামলার রায় ঘোষণা করে আমেরিকার সুপ্রিম কোর্ট গোটা আমেরিকার ৫০টি প্রদেশে সমলিঙ্গের বিয়েকে পূর্ণ আইনি স্বীকৃতি দিয়েছিল।

সমলিঙ্গের বিয়েকে স্বীকৃতি দিল আমেরিকার আইনসভা।

সমলিঙ্গের বিয়েকে স্বীকৃতি দিল আমেরিকার আইনসভা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ২২:৪২
Share: Save:

সমলিঙ্গে বিয়ের অধিকারকে সুরক্ষিত করতে বিল পাশ করল আমেরিকার কংগ্রেস। সে দেশের সুপ্রিম কোর্টের রায়ের প্রায় সাত বছর পরে। ‘সমলিঙ্গ এবং ভিন্ন বর্ণের মানুষদের বিয়েকে সম্পূর্ণ ভাবে ভাবে স্বীকৃতি’ দেওয়ার জন্য ওই বিল এনেছিলেন ৫০ জন ডেমোক্র্যাট ও ১২ জন রিপাবলিকান সেনেটর। গত সপ্তাহে সেনেটের পরে বৃহস্পতিবার তা হাউস অফ রিপ্রেজেনটেটিভে পাশ হয়েছে।

২০১৫-র ২৬ জুন। সেই দিন ‘ওবারগাফেল ভার্সেস হজেস’ মামলার রায় ঘোষণা করে আমেরিকার সুপ্রিম কোর্ট গোটা আমেরিকার ৫০টি প্রদেশে সমলিঙ্গের বিয়েকে পূর্ণ আইনি স্বীকৃতি দিয়েছিল। পূরণ হয়েছিল এলজিবিটিকিউ সম্প্রদায়ের মানুষের দীর্ঘ দিনের দাবি। কিন্তু নানা বিতর্কের কারণে এত দিন পর্যন্ত আমেরিকার আইনসভা সেই অধিকার সুরক্ষিত রাখতে কোনও বিল পাশ করেনি।

প্রসঙ্গত, ২০১৪ সালে জিম ওবারগাফেল তাঁর বহু বছরের সঙ্গী জন আর্থারকে বিয়ে করেন মেরিল্যান্ড প্রদেশে গিয়ে, কারণ তাঁরা যেখানে থাকতেন, সেই ওহায়োয় সমলিঙ্গে বিয়ে বৈধ ছিল না। তখন জন গুরুতর অসুস্থ। কার্যত মৃত্যুপথযাত্রী। বিয়ের পরে তাঁরা ওহায়োয় ফিরে যান। কিন্তু জনের মৃত্যুর পরে তাঁর মৃত্যুর শ‌ংসাপত্রে তাঁকে ‘বিবাহিত’ উল্লেখ করতে অস্বীকার করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তখন ওহায়ো প্রদেশের বিরুদ্ধেই মামলা করেন ওবারগাফেল। সেই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। আর সেই মামলাতেই ইতিহাস সৃষ্টিকারী রায় দিয়েছিলেন আমেরিকান সুপ্রিম কোর্টের বিচারপতি অ্যান্টনি কেনেডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Same Sex Marriage LGBT US Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE