Advertisement
১৯ মে ২০২৪
Myanmar Military Coup

আরও কড়া আমেরিকা

গত শুক্রবার জুন্টা সরকার কড়া নির্বাচন-বিধি ঘোষণা করেছে। দেশের রাজনৈতিক পরিস্থিতিকে নিজেদের নিয়ন্ত্রণে আনতেই এই ব্যবস্থা বলে মনে করা হচ্ছে।

An image of Min Aung Hlaing

জুন্টা প্রধান মিন অং লাইং। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫৩
Share: Save:

মায়ানমারের সেনা অভ্যুত্থান দু’বছরে পা দিল। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত সরকারকে হটিয়ে দিয়ে দেশের শাসনক্ষমতা দখল করেছিল সেনাবাহিনী। সেই থেকে জুন্টার শাসন চলছে মায়ানমারে। বন্দি প্রাক্তন রাষ্ট্রনেতারা। এ অবস্থায় সেনা অভ্যুত্থানের দ্বিতীয় বছর পূর্তিতে মায়ানমারের বিরুদ্ধে আরও কড়া অবস্থান নিল ওয়াশিংটন। আরও নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা ও তার মিত্র দেশগুলি।

এ বছর নির্বাচন হওয়ার কথা রয়েছে মায়ানমারে। গত শুক্রবার জুন্টা সরকার কড়া নির্বাচন-বিধি ঘোষণা করেছে। দেশের রাজনৈতিক পরিস্থিতিকে নিজেদের নিয়ন্ত্রণে আনতেই এই ব্যবস্থা বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে গত কাল আমেরিকার রাজস্ব দফতর বিবৃতি দিয়ে জানিয়েছে, মায়ানমারের কেন্দ্রীয় নির্বাচন কমিশন, খনি সংস্থা ও শক্তি কেন্দ্রগুলির আধিকারিকদের উপরে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। আগেও মায়ানমারের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। তবে এই প্রথম ‘মায়ানমার অয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজ়’-এর কর্তাদের নিশানা করা হল। আমেরিকার পাশাপাশি কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেনও নিষেধাজ্ঞা জারি করেছে মায়ানমারের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Myanmar Military Coup Washington usa Myanmar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE