Advertisement
১৪ মে ২০২৪
Arvind Kejriwal

ইডির তলব এড়িয়ে গেলেন কেজরীওয়াল, দিল্লি জল বোর্ড মামলার সমন ‘বেআইনি’, দাবি আপের

রবিবার ইডি দিল্লির মুখ্যমন্ত্রীকে জোড়া সমন পাঠিয়েছিল। প্রথম সমনে বলা হয়েছিল, দিল্লির আবগারি নীতি মামলায় আগামী ২১ মার্চ হাজিরা দিতে হবে কেজরীওয়ালকে। আর দ্বিতীয় সমন ছিল দিল্লি জল বোর্ড মামলা সংক্রান্ত।

Arvind Kejriwal skips ED summons in Delhi Jal Board Case

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১১:১৮
Share: Save:

ইডির ডাকে সাড়া দিলেন না দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়াল। দিল্লি জল বোর্ড মামলায় রবিরারই কেজরীকে তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সোমবার হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু আপের তরফে জানানো হয়, কেজরীওয়াল হাজিরা দেবেন না। সেই সঙ্গে ইডির এই তলব ‘বেআইনি’ বলেও অভিহিত করেছে কেজরীওয়ালের দল।

রবিবার ইডি দিল্লির মুখ্যমন্ত্রীকে জোড়া সমন পাঠিয়েছিল। প্রথম সমনে বলা হয়েছিল, দিল্লির আবগারি নীতি মামলায় আগামী ২১ মার্চ হাজিরা দিতে হবে কেজরীওয়ালকে। আর দ্বিতীয় সমন ছিল দিল্লি জল বোর্ড মামলা সংক্রান্ত। অভিযোগ, দিল্লি জল বোর্ডে আর্থিক তছরুপ রয়েছে বলে অভিযোগ। সেই মামলাতেই নাম জড়িয়েছে দিল্লির মুখ্যমন্ত্রীর। ফেব্রুয়ারি মাসেই এই মামলার তদন্তে ইডি দিল্লি জুড়ে একাধিক আপ নেতা এবং আমলার বাড়িতে তল্লাশি অভিযান চালায়। সেই তালিকায় ছিলেন কেজরীওয়ালের ব্যক্তিগত সহকারী, আপের এক জন রাজ্যসভার সাংসদ, দিল্লি জল বোর্ডের এক জন প্রাক্তন কর্তা-সহ আরও কয়েক জন।

এই মামলায় কেজরীওয়ালকে ইডির সমন পাঠানো বিজেপির ‘ষড়যন্ত্র’ বলে আক্রমণ করেছে আপ। তাদের দাবি, লোকসভা ভোটের আগে ইডি এবং সিবিআইকে দিয়ে বিরোধীদের কণ্ঠরোধ করার চেষ্টা করছে বিজেপি। সাংবাদিক বৈঠক করে দিল্লির মন্ত্রী তথা আপ নেত্রী অতিশী বলেছিলেন, ‘‘আবগারি নীতির পর এ বার দিল্লি জল বোর্ড ইস্যুর মাধ্যমে ভোটের আগে কেজরীওয়ালকে নিশানা করছে নরেন্দ্র মোদী সরকার। আবগারি নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা নিয়ে সংশয় দেখা দিতেই নতুন এক মামলায় তাঁর নাম জড়ানো হল। এটা বিজেপির ব্যাকআপ পরিকল্পনা ছাড়া আর কিছুই নয়। বিজেপি চাইছে, যে ভাবে হোক ভোটের আগে কেজরীওয়ালকে জেলবন্দি করতে।’’

উল্লেখ্য, রবিবার দিল্লির আবগারি নীতি মামলাতেও ইডির সমন পেয়েছেন কেজরীওয়াল। সেই সমনে আগামী ২১ মার্চ তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে। এই নিয়ে আবগারি মামলায় নবম সমন পাঠিয়েছে ইডি। এর আগে এক বারও হাজিরা দেননি দিল্লির মুখ্যমন্ত্রী। শনিবার আদালতে এই সংক্রান্ত মামলায় তাঁকে ‘স্বস্তি’ দিয়েছে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। কোর্ট জানায়, এখনই কেজরীওয়ালকে গ্রেফতার করতে পারবে না ইডি। তার পরই দেখা যায়, নতুন মামলায় তলব করা হল দিল্লির মুখ্যমন্ত্রীকে। সোমবার তাঁর হাজিরা এড়ানোর পর এই মামলায় ইডি এখন কী পদক্ষেপ করে, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal Delhi Jal Board ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE