Advertisement
২৮ এপ্রিল ২০২৪
East Bengal

ইস্টবেঙ্গলের ‘ভারত গৌরব’ সম্মান পাচ্ছেন রতন টাটা, সেরা ফুটবলার ক্লেটন সিলভা

ভারতীয় খেলাধুলোয় তাঁর অবদানের কথা মাথায় রেখেই এ বার রতন টাটাকে দেওয়া হচ্ছে ‘ভারত গৌরব’ সম্মান। সেরা ফুটবলারের পুরস্কার পাচ্ছেন ক্লেটন সিলভা।

east bengal

রতন টাটা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ২০:২৯
Share: Save:

ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবসে এ বার অভিনবত্ব। খেলাধুলোর সঙ্গে জড়িত কেউ নন, এ বার লাল-হলুদের ‘ভারত গৌরব’ সম্মান পাচ্ছেন শিল্পপতি রতন টাটা। বৃহস্পতিবার ইস্টবেঙ্গলের তরফে এ কথা জানানো হয়েছে। সেরা ফুটবলারের পুরস্কার পাচ্ছেন ক্লেটন সিলভা, যিনি গত বারের আইএসএলে ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোল করেছিলেন। ১ অগস্ট ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে হবে ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবস পালন।

অতীতে কখনও প্রাক্তন খেলোয়াড়ের বাইরে আর কাউকে ‘ভারত গৌরব’ সম্মান দেওয়া হয়নি। গত বছর এই পুরস্কার পেয়েছিলেন ঝুলন গোস্বামী এবং লিয়েন্ডার পেজ়। নিজে প্রাক্তন খেলোয়াড় না হলেও খেলাধুলোয় রতন টাটার ভূমিকা অপরিসীম। তাঁর সংস্থার টাটা ফুটবল অ্যাকাডেমি থেকে প্রতি বছরই দেশের উদীয়মান ফুটবলারেরা বেরিয়ে আসেন। এখনও তরুণ ফুটবলারেরা সেই অ্যাকাডেমির হয়ে ভাল খেলে নিজেদের জাত চেনাতে মরিয়া থাকেন। বহু ফুটবলার উঠে এসেছেন এই অ্যাকাডেমি থেকে। শুধু তাই নয়, আইএসএলে খেলা জামশেদপুর এফসি-র মালিক টাটা স্টিল, যা রতন টাটারই সংস্থা। আইপিএলেরও মুখ্য স্পনসর টাটা।

তবে অসুস্থ থাকায় ইস্টবেঙ্গলের অনুষ্ঠানে সশরীরে রতন টাটা এসে এই পুরস্কার নিতে পারবেন কি না, তা জানা যায়নি। তবে তিনি এই পুরস্কার নিতে রাজি হওয়ার পরেই তাঁর নাম ঘোষণা করা হয়েছে। ১ অগস্টের অনুষ্ঠানে সৌরভ গঙ্গোপাধ্যায়কে হাজির করানোর চেষ্টা চলছে। অনুষ্ঠানের দিন রতন টাটা না থাকলে পরে কোনও এক দিন তাঁকে গিয়ে সম্মান দেওয়া হবে।

১ অগস্ট সকাল সাড়ে ১১টায় ইস্টবেঙ্গল তাঁবুতে ক্লাবের প্রধান প্রতিষ্ঠাতা সুরেশচন্দ্র চৌধুরির প্রতিকৃতিতে মালা দেওয়া হবে। ক্লাবের পতাকা উত্তোলন করা হবে। বিকেলে মূল অনুষ্ঠানে ক্রীড়াক্ষেত্রে গুণীজনদের সম্মানিত করা হবে। প্রধান অতিথি হিসেবে থাকবেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সচিব স্বামী সুবীরানন্দজী মহারাজ।

এ ছাড়া ইস্টবেঙ্গলের তরফে যাঁরা পুরস্কার পাবে তাঁরা হলেন:

ব্যোমকেশ বোস মেমোরিয়াল জীবনকৃতি সম্মান: প্রাক্তন গোলরক্ষক তরুণ বোস।

ডাঃ রমেশ চন্দ্র (নশা) সেন মেমোরিয়াল জীবনকৃতি সম্মান: প্রাক্তন ক্রিকেটার অরূপ ভট্টাচার্য।

প্রতুল চক্রবর্তী মেমোরিয়াল রেফারি সম্মান: অরুণাভ দাস।

পঙ্কজ গুপ্ত মেমোরিয়াল রেফারি সম্মান: মেহবুব হোসেন।

বনোয়ারীলাল রায় মেমোরিয়াল ‘বছরের সেরা ফুটবলার’ সম্মান: ক্লেটন সিলভা।

জীবন চক্রবর্তী মেমোরিয়াল ‘বছরের সেরা উদীয়মান খেলোয়াড়’ সম্মান: মহেশ সিং নাওরেম।

গোপাল বোস মেমোরিয়াল ‘বছরের সেরা ক্রিকেটার’ সম্মান: অঙ্কুর পাল।

‘আত্মজন স্মৃতি’ সম্মান: প্রাক্তন ফুটবলার প্রয়াত মোনেম মুন্না।

‘আত্মজন প্রীতি’ সম্মান: বাংলাদেশের প্রাক্তন খেলোয়াড় শেখ মহম্মদ আসলাম, রুমি রিজভী করিম ও মহম্মদ গোলাম ঘাউস, বাংলাদেশের বিশিষ্ট সংগীত শিল্পী মেহরিন মাহমুদ ও বাংলাদেশের আবাহনী ক্রীড়াচক্রের প্রাক্তন সভাপতি হারুনুর রশিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

East Bengal Ratan Tata Bharat Gaurav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE