Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Babar Azam

টেস্ট বিশ্বকাপে এক নম্বরে বাবররাই, ডিসেম্বরের আগে টপকানোর সুযোগ নেই ভারতের

শ্রীলঙ্কাকে ২-০ হারিয়ে ভারতকে টপকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার উপরেই থেকে গেল পাকিস্তান। ভারত রয়েছে দ্বিতীয় স্থানে।

cricket

বাবর আজম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৯:১৩
Share: Save:

শ্রীলঙ্কাকে দ্বিতীয় টেস্টে এক ইনিংস এবং ২২২ রানে হারিয়েছে পাকিস্তান। সিরিজ়‌ও বাবর আজমদের পকেটেই। শ্রীলঙ্কাকে ২-০ হারিয়ে ভারতকে টপকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার উপরে উঠে এল পাকিস্তান। জয়ের শতাংশের বিচারে তাদের পয়েন্ট ১০০। দ্বিতীয় স্থানে নেমে গেল ভারত। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে। ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ়‌ খেলবে ভারত। তার আগেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ় খেলতে নামবে পাকিস্তান। ফলে ডিসেম্বরের আগে পাকিস্তানকে টপকানোর সুযোগ নেই ভারতের কাছে।

নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে প্রথম সিরিজ়‌ খেলতে নেমেছিল পাকিস্তান। প্রথম সিরিজ়‌েই তারা চমকে দিয়েছে দাপুটে পারফরম্যান্সে। ঘরের মাঠে দাঁড়াতেই দেয়নি শ্রীলঙ্কাকে। আবদুল্লাহ শফিকের দ্বিশতরানের পর দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কাকে একার হাতে ধসিয়ে দেন নোমান আলি। সাত উইকেট নেন তিনি।

দু’টি জয়ের কারণে দুই ম্যাচে ২৪ পয়েন্ট হল পাকিস্তানের। তবে পয়েন্ট তালিকায় জায়গা নির্ধারণ হয় জয়ের শতাংশ অনুযায়ী। পাকিস্তান দু’টি টেস্টই জেতায় তারা সবার উপরে রয়েছে। দ্বিতীয় স্থানে ভারত। তারা দু’টি ম্যাচে ১৬ পয়েন্ট পেয়েছে। জয়ের শতাংশের বিচারে ৬৬.৬৭ শতাংশ। বৃষ্টির কারণে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ়ের দ্বিতীয় টেস্ট ড্র না হলে পাকিস্তানের সঙ্গে যুগ্ম ভাবে এক নম্বরে থাকতে পারত ভারত।

বৃহস্পতিবার সিরিজ়‌ জয়ের পর পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেছেন, “সিরিজ়‌ জিতে গর্বিত। সতীর্থদের আসল কৃতিত্ব প্রাপ্য। সাপোর্ট স্টাফেরাও গত ৩-৪ মাস ধরে প্রচুর পরিশ্রম করেছে। এই সিরিজ়‌ে প্রত্যেক ক্রিকেটার দলের দরকারে এগিয়ে এসেছে। জেতার আলাদা খিদে লক্ষ করেছি ওদের মধ্যে। সত্যি বলতে, এখনও কাজ বাকি রয়েছে আমাদের। ব্যাটিং এবং ফিল্ডিংয়ে অনেক উন্নতি করতে হবে।”

বোলারদের পারফরম্যান্সে খুশি বাবর। তাঁর মতে, পিচ থেকে কোনও সাহায্য ছিল না। তবু বিপক্ষের ব্যাটারদের চাপে ফেলে উইকেট তুলে নিয়েছেন তাঁরা। আপাতত প্রতিটি সিরিজ়‌ ধরে ধরে এগোতে চান তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE