Advertisement
০৩ মার্চ ২০২৪
London Diary

লন্ডন ডায়েরি: ট্রাফালগার স্কোয়্যারে সিঁদুর খেলা, দীপাবলি

অনুষ্ঠানের নাম ‘শাড়ির বাঁধন— বৈচিত্রের মধ্যে ঐক্য’। উদ্দেশ্য, অন্যান্য গোষ্ঠীর কাছে বাঙালি সংস্কৃতিকে পৌঁছে দেওয়া। ভারত থেকে ৬৭টা গরদ শাড়ি আনানো হয়েছিল এই উপলক্ষে।

সংস্কৃতি: লন্ডনের ট্রাফালগার স্কোয়্যারে বিজয়া ও দীপাবলির উদ্‌যাপন।

সংস্কৃতি: লন্ডনের ট্রাফালগার স্কোয়্যারে বিজয়া ও দীপাবলির উদ্‌যাপন।

শ্রাবণী বসু
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ০৪:৫৮
Share: Save:

লন্ডনের মেয়র প্রতি বছর ট্রাফালগার স্কোয়্যারে দীপাবলি আয়োজন করেন। নাচ,গান, খাওয়াদাওয়া, শিল্পকলা সহযোগে। এ বারে ছিল চমক। একশোরও বেশি মহিলা লাল পাড় শাড়ি পরে স্কোয়্যারে বিজয়া ও দীপাবলি উপলক্ষে সিঁদুর খেলায় যোগ দিলেন। অনুষ্ঠানের নাম ‘শাড়ির বাঁধন— বৈচিত্রের মধ্যে ঐক্য’। উদ্দেশ্য, অন্যান্য গোষ্ঠীর কাছে বাঙালি সংস্কৃতিকে পৌঁছে দেওয়া। ভারত থেকে ৬৭টা গরদ শাড়ি আনানো হয়েছিল এই উপলক্ষে। ঐতিহ্যবাহী লাল পাড় সাদা শাড়ি পরে মহিলারা নেলসনের মূর্তির কাছে নাচছেন, বিখ্যাত সিংহমূর্তির পাশে ছবি তুলছেন— এ দৃশ্য লন্ডনে প্রথম। পরে যাত্রীদের অবাক করে তাঁরা সিঁদুর মেখেই টিউব ট্রেনে উঠে পড়লেন!

বড়দিনের বইয়ের সাজ

নভেম্বর এসেছে। রাজধানী সেজে উঠছে আলো আর ক্রিসমাস ট্রি-তে। কিং’স ক্রস সেন্ট প্যানক্রাস স্টেশন, যেখানে প্যারিস ও ব্রাসেলসের অভিমুখে ইউরোস্টার ট্রেন ছাড়ে, সেখানে আলো ছড়াচ্ছে পৃথিবীর সর্বোচ্চ ‘ক্রিসমাস বুক ট্রি’। ২৭০টি তাকে ৩,৮০০-রও বেশি হাতে আঁকা বই। আছে ডিকেন্সের আ ক্রিসমাস ক্যারল, ক্লাইভ স্টেপল লুইস-এর দ্য লায়ন, দ্য উইচ অ্যান্ড দি ওয়ার্ড্রোব ইত্যাদি। মানুষ গাছের কোটরের আরামদায়ক খাঁজে বসে অডিয়োবুক শুনবেন। গাছ লাগিয়েছে ‘হ্যাচার্ডস’ বুকস্টোর, এতই সুন্দর হয়েছে যে, এই পুরনো বইঘরের প্রধান প্রতিদ্বন্দ্বী ‘ওয়াটারস্টোনস’ পর্যন্ত প্রশংসা করেছে।

‘ডক্টর ডেথ’

কোভিড তদন্তে ঝামেলায় ঋষি সুনক। সে সময় তিনি অর্থমন্ত্রী। অতিমারিবিশেষজ্ঞ জন এডমন্ডসকে মুখ্য বৈজ্ঞানিক পরামর্শদাতা অ্যাঞ্জেলা ম্যাকলিনের পাঠানো মেসেজে দেখা যাচ্ছে অ্যাঞ্জেলা তাঁকে ‘ডক্টর ডেথ’ বলেছেন। বলেছেন সুনকের ‘ইট আউট টু হেল্প আউট’ প্রকল্পটি সংক্রমণকে ঊর্ধ্বমুখী করেছে। প্রকল্প অনুযায়ী মানুষ রেস্তরাঁয় ও পাবে গিয়ে অর্ধেক দাম দিয়ে খানাপিনা করেছিলেন। ফলে ২০২০-র গ্রীষ্মে বহু মানুষ খেতে বেরিয়েছিলেন, বেড়েছিল কোভিড। বিজ্ঞানীদের প্রকল্প বাতিল করার পরামর্শ সুনক শোনেননি।

চাকরি পেলেন জনসন

তদন্তে বেগতিকে বরিস জনসনও। প্রাক্তন প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের মতো উত্তরাধিকার রেখে যেতে চান। অথচ, তদন্তে উঠে আসা একের পর এক কাহিনিতে সঙ্কটের মোকাবিলায় তাঁর অপদার্থতাই প্রমাণিত। অতিমারির জন্য প্রস্তুতি নেওয়ার বদলে ফেব্রুয়ারিতে বেড়াতে গিয়েছিলেন। আরও খারাপ— পরামর্শদাতাদের বলেছিলেন বয়স্কদের তো মরতে দেওয়াই যায়। বৈজ্ঞানিক উপদেষ্টাকে প্রশ্ন করেছিলেন, নাকে হেয়ার ড্রায়ারের গরম হাওয়া দিলে কোভিড যাবে? তাঁর বিশেষ পরামর্শদাতা বলেছিলেন তিনি সুপারমার্কেটের চাকা খোলা ট্রলি, নড়বড় করছেন। চার্চিল হতে না পেরে জনসন এখন মোটা বেতনে জিবি নিউজ়-এ উপস্থাপকের চাকরি নিয়েছেন, লক্ষ্য কট্টর ডানপন্থী দৃষ্টিকোণের সংবাদ পরিবেশন। নেট-নাগরিকেরা বলছেন মরিয়া পদক্ষেপ। এক সময়ে চ্যানেলটির দর্শকসংখ্যা ছিল শূন্য। এখন ২৭ লাখে উঠেছে। মানুষ গড়পড়তা এক মিনিট চ্যানেলটি দেখেন। প্রসঙ্গত, বিবিসি নিউজ়ের দর্শকসংখ্যা ১.২৬ কোটি, স্কাই নিউজ়ের ৯১ লাখ। জনসন নতুন চাকরিতে যোগ দেবেন আগামী বছর, নির্বাচনের সময়।

ফিরছে দ্য ক্রাউন

১৭ নভেম্বর ফিরছে টিভি সিরিজ় দ্য ক্রাউন। এই মরসুমে ডায়ানা ও ডোডি আল ফায়েদের সম্পর্ক এবং প্যারিসে তাঁদের মৃত্যুর ঘটনা দেখা যাবে। সিরিজ়টি নিয়ে রাজপরিবারের সদস্যদের নানা মত। সিরিজ়টি প্রিন্স ফিলিপ সহ্য করতে পারতেন না, বর্তমান রাজা তৃতীয় চার্লসেরও অপছন্দ। তবে প্রয়াত রানি দ্বিতীয় এলিজ়াবেথ বলেছিলেন সিরিজ়টি তাঁকে বোন প্রিন্সেস মার্গারেটের সঙ্গে সম্পর্ক নিয়ে নতুন করে ভাবিয়েছে। সিরিজ় অনুযায়ী, রানি বোনের প্রতি কঠোর ছিলেন, তাঁর প্রথম প্রেম গ্রুপ ক্যাপ্টেন পিটার টাউনসেন্ডকে বিয়ে করার অনুমতি দেননি। কারণ, টাউনসেন্ড ছিলেন বিবাহবিচ্ছিন্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE