Durga Puja 2022

এক ঝটকায় ৯কিলো! ওজন কমান ইলন মাস্কের মতো

কম সময়ে তাড়াতাড়ি মেদ ঝরাতে গেলে ঠিক মতো নিয়ম মেনে চলতেই হবে। না হলে যতই পরিশ্রম করুন না কেন, ফল সেই শূন্য!

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১৮:১১
Share:

টেসলার কর্ণধার ইলন মাস্ক

পুজোয় দেদার খাওয়া দাওয়া হয়েছে। ইতিউতি উঁকি মারছে চর্বি। এ দিকে, যে চাই মেদহীন শরীর! তবে চাই বললেই তো আর হল না। তার জন্য করতে হবে পরিশ্রম। কম সময়ে তাড়াতাড়ি মেদ ঝরাতে গেলে ঠিক মতো নিয়ম মেনে চলতেই হবে। না হলে যতই পরিশ্রম করুন না কেন, ফল সেই শূন্য! আপনার সমস্যার সমাধানে এ বার মাঠে নামলেন স্বয়ং ইলন মাস্ক। নামীদামি গাড়ি প্রস্তুতকারী সংস্থার সিইও-র টুইট মাঝেসাঝেই ঝড় তোলে নেটপাড়ায়। সেই ইলন মাস্কই এ বার ফাঁস করলেন তাঁর ওজন কমানোর রহস্য!

Advertisement

ইলন জানিয়েছেন, ইন্টারমিটেন্ট ডায়েট করে ঝরিয়েছেন প্রায় ৯ কেজি। যার ফলে তারুণ্য ফিরে এসেছে বলেই তাঁর মত। কিছু দিন আগেই ইলনের বাবা ইরল মাস্ক প্রকাশ্যে সমালোচনা করেছিলেন ছেলের খাদ্যাভাস নিয়ে। এই ঘটনার পরেই সুস্থ খাদ্যাভাসের দিকে ঝোঁকেন ইলন। শুরু করেছিলেন ডায়েট পিলের মাধ্যমে। পরে চিকিৎসকের পরামর্শ নিয়ে শুরু করেন ইন্টারমিটেন্ট ডায়েট বা ফাস্টিং।

ইন্টারমিটেন্ট ফাস্টিং বিভিন্ন ধরনের হতে পারে। কেউ কেউ দু’বেলা খেয়ে দিন কাটান। কেউ কেউ আবার দিনের ২৪ ঘণ্টাকে ১৬ ঘণ্টা আর ৮ ঘন্টা এই দু’ভাগে ভাগ করে খেয়ে থাকেন। অনেকে আবার সপ্তাহে দু’দিন না খেয়ে ইন্টারমিটেন্ট ফাস্টিং করেন। তবে যা-ই করুন না কেন, তা কিন্তু চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই করা উচিত।

Advertisement

ইলন জানিয়েছেন, তিনি মূলত দুই বেলা খাবার খেয়ে থাকেন। সকাল থেকে দুপুরের মাঝখানে ও রাতে। না খেয়ে থাকেন ১৬ ঘণ্টা। দিনের প্রথম আট ঘণ্টায় তিনি খান সকালের খাবার। শেষের আট ঘণ্টায় সারেন রাতের খাওয়া।

খাবারের পদেও রয়েছে বিশেষত্ব। ইলনের খাদ্য তালিকায় রয়েছে নানা ধরনের ফল, সবজি, দই, বাদাম সহযোগে তৈরি স্যালাড, কফি, স্মুদি ইত্যাদি হাল্কা অথচ পুষ্টিকর খাবার। তবে যা-ই খান না কেন, তার সম্মিলিত পরিমাণ যেন ৮০০ ক্যালরির কম হয়।

মেদহীন, সুঠাম চেহারা পেতে আপনিও করতে পারেন ইলনের মতো ইন্টারমিটেন্ট ফাস্টিং। তবে খেয়াল রাখবেন নিজের শরীর বুঝে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তার পরেই এই ডায়েটের পথে হাঁটা ভাল। তা না হলে হতে পারে বড়সড় বিপত্তি।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন