Curd

Curd: সাবধান! ভুলেও এই খাবারগুলির সঙ্গে খাবেন না টক দই

প্রোটিন, ভিটামিন তো রয়েছেই পাশাপাশি খাঁটি টক দই বৃদ্ধি করে পেটের উপকরি ব্যাকটেরিয়ার সংখ্যা। কিন্তু ভুল খাবারের সঙ্গে টক দই খেলে হতে পারে হিতে বিপরীত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ২১:০৪
Share:

কোন কোন খাবার খাওয়া চলবে না টক দইয়ের সঙ্গে ছবি: সংগৃহীত

স্বাদ ও স্বাস্থ্যের মিশেলে অনেকেরই অতি পছন্দের খাবার টক দই। প্রোটিন, ভিটামিন তো রয়েছেই পাশাপাশি খাঁটি টক দই বৃদ্ধি করে পেটের উপকরি ব্যাকটেরিয়ার সংখ্যা। কিন্তু একাধিক গুণ থাকলেও ভুল খাবারের সঙ্গে টক দই খেলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি। দেখে নিন কী কী খাবারের সঙ্গে টক দই না খাওয়াই ভাল।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। পেঁয়াজ
টক দই ও পেঁয়াজ এক সঙ্গে খেলে অ্যালার্জি, গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে। হতে পারে বমিও। বিশেষত গরম কালে এই দুটি কখনওই একসঙ্গে খাওয়া উচিত নয়।

২। মাছ
বাঙালি রান্নার একাধিক পদে মাছের সঙ্গে টক দই খাওয়ার চল রয়েছে। কিন্তু এ ক্ষেত্রেও দু’টি একসঙ্গে খেলে হতে পারে পেটের সমস্যা। দেখা দিতে পারে ত্বকের সমস্যাও।
৩। আম
আম দেহের উষ্ণতা বৃদ্ধি করে, আর টক দইয়ের কাজ ঠিক তার উল্টো। কাজেই দু’টি একসঙ্গে খেলে একাধিক সমস্যা হতে পারে। তার চেয়ে বরং চেখে দেখতে পারেন আম দই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন