yoga

৭৩তম দিন: আজকের যোগাভ্যাস

লকডাউন শুরুর পর থেকে আনলক-১ পর্বেও এমন কিছু ব্যায়ামের হদিশ আমরা প্রতি দিন দিচ্ছি, যা জিম বা যোগাসন ক্লাস শুরু না হলেও বাড়িতে বসেই করা যায়। আজ ৭৩তম দিন।লকডাউন শুরুর পর থেকে আনলক-১ পর্বেও এমন কিছু ব্যায়ামের হদিশ আমরা প্রতি দিন দিচ্ছি, যা জিম বা যোগাসন ক্লাস শুরু না হলেও বাড়িতে বসেই করা যায়। আজ ৭৩তম দিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২০ ১১:৫৮
Share:

চেয়ার যোগ– শোল্ডার উইংস। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

চেয়ার যোগ– শোল্ডার উইংস

Advertisement

এই চেয়ার যোগাসনটিকে আসনের পরিবর্তে ফিজিওথেরাপিও বলা যেতে পারে। দুর্ঘটনায় চোট-আঘাত থেকে বা বেশি বয়সে স্ক্যাপুলা উইনিং নামে কাঁধের এক মারাত্মক ব্যথার সমস্যা হতে পারে। কাঁহাতক আর ব্যথার ওষুধ খাওয়া যায়! আসন অভ্যাস করলে ব্যথা কমানো-সহ কাঁধ ও ঘাড়ের অস্থিসন্ধিকে সচল রাখতে সাহায্য করে।

শোল্ডার উইংস অর্থাৎ কাঁধকে ডানার মতো করে ব্যায়ামটি অভ্যাস করতে হয়। নানা কাজের সময় তো বটেই, ভারী জিনিস বহন করলেও ঘাড়ে, কাঁধে ও পিঠের দিকে ব্যথার ঝুঁকি থাকে। নিয়মিত আসন অভ্যাস করলে অস্থিসন্ধি সচল থাকে বলে তুলনামূলক ভাবে ব্যথা বেদনা অনেক কম হয়।

Advertisement

কী ভাবে করব

• শিরদাঁড়া সোজা করে চেয়ারে বসুন, পা রাখা থাকবে মাটিতে সোজা হয়ে। মাথা ও ঘাড় যেন এক সরলরেখায় থাকে খেয়াল রাখুন। চোখ বন্ধ করে দুই হাত রাখুন কোলের উপর। এটি আসন শুরুর প্রাথমিক অবস্থান।

আরও পড়ুন: ৭২তম দিন: আজকের যোগাভ্যাস

• এ বার দুই হাত ধীরে ধীরে কানের পাশ দিয়ে মাথার উপরে তুলুন।

• নমস্কারের ভঙ্গিতে দুই হাত জড়ো করে আঙুল একসঙ্গে ইন্টারলক করুন।

• এই অবস্থায় দুই হাত ঘাড়ের পেছনে আনুন। মাথা সোজা থাকবে।

• শ্বাস নিতে নিতে ভাঁজ করা দুই কনুই যতটা সম্ভব প্রসারিত করতে হবে। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে দুই কনুই একসঙ্গে কাছাকাছি আনতে হবে।

• এক রাউন্ড সম্পূর্ণ হল। এই ভাবে ৭ রাউন্ড অভ্যাস করতে হবে।

• ৭ রাউন্ড অভ্যাস হয়ে গেলে শুরুর অবস্থানে ফিরে আসুন।

• আসন অভ্যাসের সময় শ্বাস-প্রশ্বাসের উপর খেয়াল রাখতে হবে। আসন করার সময় ঘাড়, মাথা ও পিঠ সোজা রাখুন।

আরও পড়ুন: ৭১তম দিন: আজকের যোগাভ্যাস

সতর্কতা

ফ্রোজেন শোল্ডার কিংবা হাতের কনুই, ঘাড় ও কাঁধে ব্যথা-যন্ত্রণা থাকলে এই আসনটি করা চলবে না।

কেন করব

বয়স বাড়লে হাত ও কাঁধের অস্থিসন্ধির সচলতা কমে যায়। বিশেষ করে নাগাড়ে বসে কাজ করলে হাত, কাঁধ ও ঘাড়ে ব্যথা হয় এবং অসাড় হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। এ ছাড়া অস্থিসন্ধি ক্ষয়ে গিয়ে এবং অন্যান্য কারণে কনুই, ঘাড় ও কাঁধে ব্যথা করে। নিয়মিত এই আসনটি অভ্যাস করতে পারলে এক দিকে গভীর শ্বাস-প্রশ্বাস নেওয়ার ফলে ফুসফুস প্রসারিত হবে এবং কাঁধ ও মেরুদণ্ডের উপরের দিকের সচলতা বাড়ার ফলে ব্যথার হাত থেকে রেহাই পাওয়া যায়। স্ট্রোক বা অন্যান্য রোগের কারণে হাত নড়াচড়ার সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন