Snacks Recipes

Recipe: ফ্রিজে খুব কম সব্জি পড়ে আছে? বানিয়ে ফেলুন এই সুস্বাদু ছাতুর পকোড়া

অনেক সময়ে ফ্রিজে শুধু ২-৪টে সব্জিই পড়ে থাকে। কী করে তা দিয়ে মুখরোচক খাবার বানাবেন শিখে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১৭:৫৫
Share:

ছাতুর পকোড়া ছবি: সংগৃহীত

সপ্তাহশেষে দেখলেন ফ্রিজে একটা গাজর, কিছু বিন ছাড়া আর কিছুই নেই। এ দিকে বেজায় খিদে পেয়েছে। কী খাওয়া যায় যাতে খিদেও মরে আবার মনও ভরে? বেশির ভাগ মানুষ এমন সময়ে বাইরে থেকে অর্ডার করে পিৎজা বা বার্গার আনিয়ে নেন। কিন্তু একটু বুদ্ধি খাটালেই ওই পড়ে থাকা সব্জি কাজে লাগিয়ে আপনি বাড়িতেই নানা রকম খুচখাচ খাবার বানাতে পারে। তেমনই একটা উদাহরণ ছাতুর পকোড়া।

Advertisement

কী করে বানাবেন

প্রথনে এক কাপ ডাল ভাল করে ধুয়ে প্রেসার কুকারে একটি সিটি পরা পর্যন্ত সিদ্ধ করে নিন। হয়ে গেলে একটা ঘুটনি দিয়ে ভাল করে ডালটা ফেটিয়ে নিন। এর মধ্যে এবার একটা সিদ্ধ করা আলু গ্রেট করে নিন। তাতে গাজরও খুব ছোট ছোট করে গ্রেট করে যোগ করুন। তারপর দিতে হবে খুব সরু করে কাটা বিনগুলো।

Advertisement

একটি পাত্রে তেল গরম করে রসুনের কয়েকটা থেতো করা কোয়া ফেলে দিন। তারপর আদা বাটা দিন। তারপর সরু করে কাটা পেঁয়াজ দিন। একটু ভাজা ভাজা হয়ে এলে আগের গাজর-বিনের মিশ্রণটা এবার পাত্রে ঢালুন।

পড়ে থাকা সব্জি কাজে লাগান পকোড়া বানাতে।

একটা পাউরুটি ছিড়ে খানিকটা ভিজিয়ে নিয়ে ছোট ছোট টুকরো করে পাত্রে দিন। সঙ্গে ছাতুও দিয়ে দিন। নুন, গরম মশলা, লাল লঙ্কাগুঁড়ো, চাট মশলা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর গ্যাস থেকে নামিয়ে এই মিশ্রণটা ছোট ছোট বলের আকারে পাকিয়ে নিন।

বলগুলো বেসন আর কর্নফ্লাওয়ারে ডুবিয়ে ভাল করে তেলে ভেজে নিন। সোনালি রং হয়ে গেলেই বুঝবেন আপনার জিভে জল আনা পকোড়া তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন