exercises

মাত্র কয়েক মিনিট সময় দিলে এই দুই ব্যায়ামেই উধাও হতে পারে ভুঁড়ি!

বাড়ি ফিরে কয়েক মিনিট সময়ই যথেষ্ট। তাতেই কমবে পেটের মেদ। কিন্তু কী করে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ১৯:২৭
Share:

পেটের মেদ রুখতে ব্যায়াম করুন নিয়মিত। ছবি: শাটারস্টক।

মেদ ঝরাতে হাঁটা থেকে শুরু করে ডায়েট বাদ নেই কিছুই! তবে পেটের নাছোড় মেদ এ সবেও সহজে গলতে চায় না। অনেকের আবার শরীরের বেশির ভাগ মেদই অনিয়মের হাত ধরে এসে জমা হয় পেটে। তবে প্রতি দিন একটু সময় ব্যয় করলেই পেটের মেদকেও সহজে জব্দ করা যায়।

Advertisement

বাড়ি ফিরে কয়েক মিনিট সময়ই যথেষ্ট। নিয়ম করে ক্রাঞ্চ ও প্লাঙ্ক অভ্যাসেই সরবে পেটের মেদ। ফিটনেস বিশেষজ্ঞ সুকোমল সেনের মতে, ‘‘দিনের মধ্যে ন্যূনতম কিছু সময় বার করে কিছু ব্যায়ামের মধ্য দিয়ে দূর করতে হবে অবাঞ্ছিত মেদকে। আর পেটের মেদ দূর করতে ও পেশীকে মজবুত ও টানটান করে তুলতে ক্রাঞ্চ ও প্লাঙ্কের কোনও জবাব নেই।’’

ক্রাঞ্চ: মাটিতে পিঠ রেখে শুয়ে হাঁটু জোড়া ভাঁজ করুন যাতে আপনার পায়ের পাতা মাটিতে ঠেকে। হাত জোড়া মাথার পিছনে রাখুন। এর পর পেটের উপরে চাপ দিয়ে মাথাটি হাঁটুর দিকে নিয়ে যান। এই পজিশনে ৫ গুনু্ন। তার পর আগের অবস্থায় ফিরে আসুন। ১৫ বারে এক একটি সেট হয়। ৩ টি সেট অভ্যাস করুন।

Advertisement

আরও পড়ুন: করোনাভাইরাস কী ভাবে ছড়াচ্ছে? উপসর্গই বা কী? অসুখ রুখতে কী কী করবেন

ব্ল্যাকহেড জমে যায় মুখে? ঘরোয়া এই উপায়েই রয়েছে আরামদায়ক সমাধান

প্লাঙ্ক: প্রথম দিকে কনুই পর্যন্ত মাটির সঙ্গে ঠেকিয়ে প্লাঙ্ক করুন। অভ্যস্ত হয়ে গেলে হাতের পাতা ও পায়ের পাতা মাটিতে রেখে বাকি শরীরটা হাওয়ায় তুলে দিন। প্লাঙ্কের সময় পেট ভিতরের দিকে টেনে রাখতে পারলে আরও বেশি উপকার পাবেন। পেট ও কোমরের কোর মাসলকে শক্তিশালী করে তুলতে প্লাঙ্কের জবাব নেই। প্রায় ২ মিনিট করা যেতে পারে এই প্লাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন