Desserts

প্রাণভরে মিষ্টি খেয়েও বাড়বে না ওজন! রইল তেমন কয়েকটি স্বাস্থ্যকর মিষ্টির খোঁজ

মিষ্টি মানেই যে তা অস্বাস্থ্যকর হবে, তা কিন্তু নয়। ফল এবং বাদামের মতো স্বাস্থ্যকর উপকরণ দিয়েও সুস্বাদু কিছু মিষ্টি তৈরি করে নিতে পারেন। রইল তেমন কয়েকটি মিষ্টির হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৮
Share:

মিষ্টি খাবেন কিন্তু মোটা হবেন না! ছবি: সংগৃহীত।

ওজন বেড়ে যাওয়ার ভয়ে ইদানীং মিষ্টির স্বাদ ভুলতে বসছেন অনেকেই। হেঁশেলে চিনি নেই, ফ্রিজে চকোলেট নেই— অনেকের বাড়ির চিত্রটিই এমন। তবে ভূরিভোজের পর শেষ পাতে খানিক মিষ্টি না হলে চলে না। ছিপছিপে হওয়ার বাসনা থাকলেও মনের মধ্যে কোথাও যেন মিষ্টির জন্য টান অনুভব করেন। সেই টান এড়িয়ে যাওয়া সহজ নয়। এড়িয়ে যেতেই হবে তারও কোনও মানে নেই। মিষ্টি মানেই যে তা অস্বাস্থ্যকর হবে, তা কিন্তু নয়। ফল এবং বাদামের মতো স্বাস্থ্যকর উপকরণ দিয়েও সুস্বাদু কিছু মিষ্টি তৈরি করে নিতে পারেন। রইল তেমন কয়েকটি মিষ্টির হদিস।

Advertisement

আপেল ওট্স ক্রাম্বেল

আপেল আর ওট্স শরীরের জন্য তো বটেই, ওজন কমাতেও সমান উপকারী। তাই এগুলি দিয়েই বানিয়ে নিতে পারেন বাহারি মিষ্টি। তবে এই মিষ্টি বানাতে প্রয়োজন আরও কয়েকটি উপকরণ। দুধ, বাদাম, মাখন, দারচিনি, লেবুর রস দিয়েই কম সময়ে বানিয়ে নিতে পারেন আপেল ওট্স ক্র্যাম্বেল।

Advertisement

ডার্ক চকোলেট কেক

চকোলেট কেক অনেকেরই ভীষণ পছন্দের। কিন্তু মোটা হয়ে যাওয়ার ভয়ে ইচ্ছা করলেও খেতে পারেন না। তবে ডার্ক চকোলেট কেক বানাতে জানলে মিষ্টির জন্য মনের মধ্যে এই হাহাকার আর থাকবে না। তা ছাড়া, ডার্ক চকোলেটে গ্লুটেন থাকে না বললেই চলে। ফলে ডার্ক চকোলেট দিয়ে তৈরি কেক খেয়ে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই।

স্ট্রবেরি ইয়োগার্ট

বাজারচলতি গ্রিক ইয়োগার্ট না খেয়ে বরং বাড়িতেই স্ট্রবেরি দিয়ে বানিয়ে নিতে পারেন। স্ট্রবেরি দিয়ে তৈরি ইয়োগার্ট কিন্তু খেতে চমৎকার। স্ট্রবেরিতে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বেশি। ওজন ঝরানোর পর্বে শরীরে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ পর্যাপ্ত হওয়া জরুরি। রোগা হওয়া সহজ হয়। ডায়েট চলাকালীনও এটি খেতে পারেন। মিষ্টি খাওয়াও হল আবার ওজনও বাড়ল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন