০৪ মে ২০২৪
Momentum Orthocare

হাঁটু প্রতিস্থাপন বা ‘নি-রিপ্লেসমেন্ট’ নিয়ে সবিস্তার আলোচনায় কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন চিকিৎসক সন্তোষকুমার

মুশকিল আসানে হাঁটুর আর্থ্রাইটিস নিয়ে সবিস্তার আলোচনায় বেলভিউ ক্লিনিকের জয়েন্ট রিপ্লেসমেন্ট বিভাগের ডিরেক্টর, কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মোমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার।

কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মুমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার

কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মুমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১২:২৬
Share: Save:

হাঁটুর আর্থ্রাইটিস বর্তমানে আমাদের সমাজের একটি অন্যতম গুরুত্বপূর্ণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পাড়ায় পাড়ায় বা বাড়িতে বাড়িতে এখন সকলেই প্রায় এই রোগে আক্রান্ত্র হয়ে পড়ছে। মুশকিল আসানে হাঁটুর আর্থ্রাইটিস নিয়ে সবিস্তার আলোচনায় বেলভিউ ক্লিনিকের জয়েন্ট রিপ্লেসমেন্ট বিভাগের ডিরেক্টর, কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মুমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার। মুমেন্টাম অর্থোকেয়ার ৮-১০ জন অর্থোপেডিক বিশেষজ্ঞকে নিয়ে তৈরি একটি প্রতিষ্ঠান।

হাঁটুর আর্থ্রাইটিস এখন একটি সাধারণ সমস্যায় পরিণত হয়েছে। এই আর্থ্রাইটিসের কারণে হাঁটু বেঁকে যাওয়া, কোমরে ব্যথা, হাঁটতে গিয়ে ভারসাম্য হারিয়ে ফেলার মতো সমস্যা দেখা যায়। প্রথম অবস্থায় বিভিন্ন ওষুধ, ব্যায়াম, ওজন হ্রাস ও খাওয়াদাওয়ার পরিবর্তনের মাধ্যমে নিরাময়ের চেষ্টা করা হয় কিন্তু এই সমস্যা ভয়াবহ আকার ধারণ করলে হাঁটু প্রতিস্থাপন বা ‘নি-রিপ্লেসমেন্ট’-এর প্রয়োজন পড়ে।

হাঁটুর আর্থ্রাইটিস আদতে কী?

আমাদের হাঁটুর দুটো হাড়ের মাঝখানে যে কার্টিলেজ বা লিগামেন্ট থাকে, সেগুলি ক্ষয়ে যায়। তবে এটি কোনও রোগ নয়। সঠিক চিকিৎসার মাধ্যমে এর নিরাময় সম্ভব। এ ক্ষেত্রে হাঁটু প্রতিস্থাপন বা ‘নি-রিপ্লেসমেন্ট’ পদ্ধতি চিকিৎসা ক্ষেত্রে খুবই জনপ্রিয়তা লাভ করেছে।

কী ভাবে হয় এই ‘নি-রিপ্লেসমেন্ট’? কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন চিকিৎসক সন্তোষকুমার এই ভিডিওতে একটি মডেলের সাহায্যে বিষয়টি সবিস্তার বুঝিয়ে দিয়েছেন।

হাঁটু প্রতিস্থাপন বা ‘নি-রিপ্লেসমেন্ট’ পদ্ধতিতেও এখন অনেক পরিবর্তন এসেছে। ‘নি-রিপ্লেসমেন্ট’-এ এখন এআই পদ্ধতিও ব্যবহার করা হয়ে থাকে। এর সাহায্যে রোগীর কী ভাবে হাঁটা-চলা করা উচিত, চিকিৎসক তা-ও বিশ্লেষণ করতে পারেন। এ ছাড়া, পেশী সচল রাখার জন্যে নানা ধরনের ব্যায়ামও করা উচিত। ‘নি-রিপ্লেসমেন্ট’-এ এখন যথাসম্ভব ব্যথাহীন অস্ত্রোপচার করার চেষ্টা করা যায়। পাশাপাশি, এখন এই উন্নত পদ্ধতিতে সেলাইবিহীন অস্ত্রোপচারও করা হচ্ছে, যাতে রোগী খুব তাড়াতাড়ি সুস্থ হতে পারেন।

বর্তমানে প্রতি মাসে প্রায় ৫০০-৬০০ ‘নি-রিপ্লেসমেন্ট’ করা হয়ে থাকে। এ ছাড়াও ন্যায্য মূল্যে সমস্ত রকম সুযোগসুবিধার কথা মাথায় রেখে ‘নি-রিপ্লেসমেন্ট’ করা হয়ে থাকে। তাই হাঁটুর আর্থ্রাইটিসের সমস্যায় ভুগলে ভয় না পেয়ে এগিয়ে আসুন এবং চিকিৎসা করান।

ঠিকানা: মুমেন্টাম অর্থোকেয়ার, প্লট ৩৩২, লেক টাউন রোড, ব্লক এ,কলকাতা - ৭০০০৮৯

বিশদে জানতে যোগাযোগ করুন: ৯১৪৭০৬৭৮৭০/ ৯১৪৭০৮৬৭৯০

এই প্রতিবেদনটি ‘মুমেন্টাম অর্থোকেয়ার’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE