১৬ জুন ২০২৪
SPEAK FOR INDIA

ফেডেরাল ব্যাঙ্কের উদ্যোগে শুরু বিতর্ক প্রতিযোগিতা ‘স্পিক ফর ইন্ডিয়া’র পশ্চিমবঙ্গ সংস্করণ

আনন্দবাজার পত্রিকা এবং দ্য টেলিগ্রাফের সহযোগিতায় ফেডেরেল ব্যাঙ্কের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল বিতর্ক প্রতিযোগিতা ‘স্পিক ফর ইন্ডিয়া’র উদ্বোধনী অনুষ্ঠান।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৪
Share: Save:

শুরু হয়ে গেল বিতর্ক প্রতিযোগিতা ‘স্পিক ফর ইন্ডিয়া’র পশ্চিমবঙ্গ সংস্করণ। ফেডেরাল ব্যাঙ্কের উদ্যোগে, আনন্দবাজার পত্রিকা এবং দ্য টেলিগ্রাফের সহযোগিতায় এই প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয় গত ২২ ডিসেম্বর, উত্তর ২৪ পরগনার বেলঘরিয়ায় ভৈরব গাঙ্গুলি কলেজে।

‘স্পিক ফর ইন্ডিয়া’র উদ্বোধনী অনুষ্ঠান

‘স্পিক ফর ইন্ডিয়া’র উদ্বোধনী অনুষ্ঠান

অনুষ্ঠানে ছিলেন প্রাক্তন সাংসদ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ইতিহাসের গার্ডিনার প্রোফেসর সুগত বোস। এ ছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গল্পবলিয়ে এবং প্রাক্তন রেডিয়ো জকি মীর।

অধ্যাপক সুগত বোস

অধ্যাপক সুগত বোস

মীর আফসার আলী

মীর আফসার আলী

অনুষ্ঠানে অন্যান্য বিশেষ অতিথির মধ্যে ছিলেন ফেডেরাল ব্যাঙ্কের ভাইস প্রেসিডেন্ট ও কলকাতার জোনাল প্রধান সাবু আর এস, ভৈরব গাঙ্গুলি কলেজের অধ্যক্ষ অধ্যাপক শুভ্রনীল সোম এবং ফেডেরাল ব্যাঙ্কের কলকাতা অঞ্চলের ডেপুটি ভাইস প্রেসিডেন্ট এবং আঞ্চলিক প্রধান এডউইন এজি।

অনুষ্ঠানে ফেডেরাল ব্যাঙ্কের ভাইস প্রেসিডেন্ট ও কলকাতার জোনাল প্রধান সাবু আর এস বলেন, “এটিই এখন পর্যন্ত দেশের সবচেয়ে বড় বিতর্ক প্রতিযোগিতা। গত বছর এই প্রতিযোগিতায় প্রায় দু’লাখ শিক্ষার্থী নাম নথিভুক্ত করিয়েছিল। গত বছর পশ্চিমবঙ্গ সংস্করণে ৩০০টিরও বেশি কলেজ অংশ নিয়েছিল, যেখানে আশি হাজারেরও বেশি নাম নথিভুক্তির জন্য জমা পড়েছিল।’’

সাবু আর এস আরও বলেন, “গোটা বিশ্বের মধ্যে ভারতেই এখন তরুণ প্রজন্মের সংখ্যা সবচেয়ে বেশি। আজ থেকে ২৫ বছর পর তারাই দেশকে পরিচালনা করবে। তাই এই ধরনের প্রতিযোগিতা তাদের যে কোনও কঠিন পরিস্থিতির মোকাবিলায় সাহায্য করবে।’’

অনুষ্ঠানে প্রাক্তন সাংসদ সুগত বোস জানান, যে কোনও একটি সমস্যা নিয়ে বিভিন্ন মত থাকা জরুরি। নিজের চেয়ে আলাদা মত বা দৃষ্টিভঙ্গীকে সম্মান করা উচিত প্রত্যেকেরই। তাঁর কথায়, “আমাদের সময়ে কলেজে যখন বিতর্ক প্রতিযোগিতা হত, আমরা সব সময়ে কোনও বিষয়ের বিপক্ষ যুক্তি নিয়ে কথা বলতাম। বিষয়ের বিপক্ষে কথা বলা উচিত বলে আমি মনে করতাম। বিতর্ক প্রতিযোগিতার একটি গুরুত্বপূর্ণ বিষয় হল একটি বিষয়ের পক্ষে ও বিপক্ষে দু’ক্ষেত্রেই যুক্তি থাকবে এবং উভয় পক্ষকেই এই ভিন্ন মতামতকে শ্রদ্ধা করতে হবে।’’

‘স্পিক ফর ইন্ডিয়া’র উদ্বোধনী অনুষ্ঠানে তরুণ প্রজন্মের উদ্দেশ্যে মীরের বক্তব্য, “নিজের হয়ে কথা বলার চেয়ে অন্যের হয়ে কথা বলা বেশি দরকার। তবেই, প্রকৃত অর্থে ভারতের জন্যে কথা বলা সম্ভব। একটি নির্দিষ্ট বিষয়ে নিজে কী অনুভব করছেন, তা বোঝা খুব গুরুত্বপূর্ণ। এবং তা যেন অন্য কারও বক্তব্যের প্রতিক্রিয়া না হয়। তবেই আপনি সমাজের সঠিক উন্নয়নে অবদান রাখতে পারবেন।’’

‘স্পিক ফর ইন্ডিয়া’ বিতর্ক প্রতিযোগিতার চারটি আলাদা স্তর থাকবে। জেলা স্তরে রাজ্যের ২৩টি জেলাকে নিয়ে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। পরবর্তী স্তরে, চারটি অঞ্চল নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করবে। সব শেষে সেমিফাইনাল ও ফাইনালে এই বিতর্ক প্রতিযোগিতার সমাপ্তি।


এই প্রতিবেদনটি ‘ফেডেরেল ব্যাঙ্ক’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bank debate Federal Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE